× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘এক্স’ কালো তালিকাভুক্ত করল ইন্দোনেশিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১১:২৩ এএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১২:৩৬ পিএম

টুইটারের নতুন নাম এক্স.কম। ছবি : সংগৃহীত

টুইটারের নতুন নাম এক্স.কম। ছবি : সংগৃহীত

টুইটারের নতুন নাম রাখা হয়েছে এক্স.কম। আপত্তিকর কনটেন্টের সঙ্গে নামটার সংশ্লিষ্টতা থাকায় জনপ্রিয় এই মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মটিকে কালো তালিকাভুক্ত করেছে ইন্দোনেশিয়া।

মঙ্গলবার (২৫ জুলাই) ইন্দোনেশিয়ার যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মুখপাত্র উসমান কানসং বলেন, এক্স.কম নামের ডোমেইন এর আগে অন্য সাইটও ব্যবহার করেছে। এসব সাইটে এমন সব কনটেন্ট থাকত যা আমাদের আইনের সঙ্গে সাংঘর্ষিক। তাই এক্স.কম (টুইটার) কালো তালিকাভুক্ত করা হলো।

আরটি জানায়, আপত্তিকর বা নিজেদের আইনের সঙ্গে সাংঘর্ষিক কনটেন্ট বলতে আসলে কী বোঝানো হয়েছে তা স্পষ্ট করেননি উসমান কানসং। কিন্তু আলজাজিরা জানায়, পর্নোগ্রাফি এবং জুয়ার মতো কনটেন্টের গন্ধ থাকায় এক্স.কম বন্ধ করেছে ইন্দোনেশিয়া।

তবে তারা সামাজিক যোগাযোগমাধ্যমটির সঙ্গে এরই মধ্যে কথা বলেছেন বলে জানিয়েছেন উসমান কানসং। তিনি বলেন, আমরা টুইটারের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছি। তারা এক্স.কম বলতে কী বোঝায় তার ব্যাখ্যা দিয়ে আমাদের একটা চিঠি দেবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন: নীল পাখির জায়গা নিল সাদা ‘এক্স’

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় প্রায় ২ কোটি ৪০ লাখ মানুষ টুইটার (এক্স.কম) ব্যবহার করে।

সোমবার (২৪ জুলাই) টুইটারের কোম্পানি নাম ও লোগো পরিবর্তন করা হয়। কোম্পানিটির মালিক ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ওই দিন এক টুইটে বলেন, ‘আমরা যে ধরনের প্ল্যাটফর্মের কথা ভাবছি টুইটার নামটি তার প্রতিনিধিত্ব করে না। তাই আমাদের নতুন কর্মকাণ্ডের সঙ্গে মিল আছে এমন একটি নামের কথা ভাবা হচ্ছিল। সেই জায়গা থেকে টুইটারের নাম রাখা হলো এক্স.কম। আর লোগোয় নীল পাখির জায়গা নিল কালো পটভূমিতে আঁকা সাদা রোমান বর্ণমালা এক্স।’

সূত্র : আরটি, আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা