× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আর মনে রাখতে হবে না পাসওয়ার্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১৫:০২ পিএম

ওয়ানপাসওয়ার্ড ব্যবহারকারীদের একটি মাত্র পাস-কি দিয়েই সব অ্যাকাউন্ট আনলক করতে দেবে। ছবি : সংগৃহীত

ওয়ানপাসওয়ার্ড ব্যবহারকারীদের একটি মাত্র পাস-কি দিয়েই সব অ্যাকাউন্ট আনলক করতে দেবে। ছবি : সংগৃহীত

ইন্টারনেটের এই যুগ এক অর্থে পাসওয়ার্ডের যুগ। নানারকম সার্ভিসের জন্য অধিকাংশ মানুষকেই একাধিক অ্যাকাউন্ট চালাতে হয়। দেখা গেছে ইমেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম ভিডিও স্ট্রিমিংয়ের মতো  সেবা নিতে গিয়ে একেক সার্ভিসের পাসওয়ার্ড হয়ে যায় একেকটি। অনেক সময় এতো পাসওয়ার্ড আমরা মনেও রাখতে পারি না।

এরই সমাধান হিসেবে আসছে ওয়ানপাসওয়ার্ড (১পাসওয়ার্ড) যা ব্যবহারকারীদের একটি মাত্র পাস-কি দিয়েই সব অ্যাকাউন্ট আনলক করতে দেবে।

পাসকি হলো অ্যাপল, গুগল মাইক্রোসফটের অংশীদারিত্বে হওয়া প্রযুক্তি জোট ফিডো তৈরি করা নতুন এক প্রযুক্তি। যার মাধ্যমে ব্যবহারকারীরা পাসওয়ার্ড তৈরি বা টাইপ না করেও ফেসিয়াল রিকগনিশন (মুখমন্ডল শনাক্তকরণ) বা বায়োমেট্রিক (আঙ্গুলের ছাপ) ব্যবহার করে অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন।

ওয়ানপাসওয়ার্ড লঞ্চের আগে এর বৈশিষ্ট্যগুলো পরীক্ষা করার জন্য আগ্রহী ব্যবহারকারীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। সেক্ষেত্রে কোনো অ্যাপ ব্যবহার করার সময় ওয়ানপাসওয়ার্ড ব্যবহারকারীর কাছে জানতে চাইবে তারা পাস-কি ব্যবহার করতে চান কিনা।

ব্যবহারকারী যদি পাস-কি ব্যবহার করতে চান, তখন তাকে ছবি বা আঙ্গুলের ছাপ দিতে হবে। যা ওয়ানপাসওয়ার্ডের ভল্টে জমা হবে। এরপর থেকে সেইসব অ্যাপ ব্যবহার করতে আর পাসওয়ার্ড চাপতে হবে না। অ্যাকাউন্টগুলো যেমন নিরাপদেও থাকবে, তেমনি সহজে ব্যবহার করাও যাবে।

আপাতত ওয়ানপাসওয়ার্ডের সেবা নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীই নিতে পারছেন। চলতি বছরের শেষ দিকেই বড় পরিসরে তা উন্মোচনের কথা রয়েছে,

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা