× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপের বাজারে রেডমি ১২

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জুন ২০২৩ ১৪:৩৯ পিএম

রেডমি ১২। ছবি : শাওমি

রেডমি ১২। ছবি : শাওমি

ফোন কিনতে গেলে যাদের প্রথম চিন্তা বাজেট, তাদের জন্য শাওমির রেডমি সিরিজ বরাবরই চমক নিয়ে এসেছে। এন্ট্রি লেভেল ফোনের মধ্যে রেডমি সিরিজ সবসময়ই জনপ্রিয়তার শীর্ষে। শুক্রবার আনুষ্ঠানিকভাবে ইউরোপের কয়েকটি দেশে উন্মেচিত হয়েছে এই সিরিজের নতুন ফোন ‘রেডমি ১২’।

স্টোরেজ ও র‍্যামের ভিত্তিতে মোট ৩টি ভ্যারিয়েন্টের সর্বনিম্ন দাম শুরু হয়েছে ১৯৯ ইউরোতে। ১২৮ জিবি স্টোরেজ ও ৪ জিবি র‍্যাম, ১২৮ জিবি স্টোরেজ ও ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি স্টোরেজ ও ৮ জিবি র‍্যামের ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে ফোনটি।  এর সঙ্গে মাইক্রো এসডি কার্ডস্লটও থাকছে। ফলে স্টোরেজ নিয়ে ব্যবহারকারীর চিন্তা নেই বললেই চলে।

ফোনটির অপারেটিং সিস্টেমে রয়েছে অ্যান্ড্রয়েড ১৩-এর ওপর ভিত্তি করে শাওমির নিজস্ব কাস্টোমাইজ ওএস ‘মিআইইউআই ১৩’। এতে প্রসেসর হিসেবে যুক্ত করা হয়েছে ১২ ন্যানোমিটারের মিডিয়াটেকের ‘হেলিও জি৮৮’ চিপসেট। অক্টাকোর সিপিউর সঙ্গে গ্রাফিক্স হিসেবে যুক্ত করা হয়েছে ‘মালি-জি৫২ এমসি২’। তবে ফোনটি ফাইভজি নেটওয়ার্ক সমর্থিত নয়।

রেডমি সিরিজ বিবেচনায় তুলনামূলক ভারী এই ফোনটির ওজন ১৯৮.৫ গ্রাম। এর ফ্রেমটি প্লাস্টিকের হলেও গ্লাসব্যাক যুক্ত। তাই ফোনটি ধরলে প্রিমিয়াম ফিল হবে, এমনটাই বলছে গ্যাজেট রিভিউয়াররা। এ ছাড়া এটিতে ডুয়েল সিম ব্যবহারের সুযোগ থাকছে। আইপি৫৩ মানের ধূলা ও পানিরোধী হওয়ায় হালকা বৃষ্টিতেও ফোনটি ব্যবহার করা যাবে স্বচ্ছন্দে।

এর ডিসপ্লেতে ব্যবহৃত হয়েছে ফুলএইচডি আইপিএস প্যানেল, যার রিফ্রেশ রেট ৯০ হার্জ। এর মূল ক্যামেরায় রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। যেখানে লেন্স হিসেবে যুক্ত রয়েছে ১.৮ অ্যাপার্চারের ৫০ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা সেন্সর, ২.২ অ্যাপার্চারের ৮ মেগাপিক্সেলের ১২০ ডিগ্রি আলট্রা ওয়াইড সেন্সর, ২.৪ অ্যাপার্চারের ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। ক্যামেরার সঙ্গে যুক্ত রয়েছে এলইডি ফ্ল্যাশ ও এইচডিআর। ব্যাক ক্যামেরাটি ৩০ এফপিএসে ফুলএইচডি ভিডিও রেকর্ডিং করতে সক্ষম।

রেডমি ১২ ফোনটির ফ্রন্ট/সেলফি ক্যামেরায় যুক্ত রয়েছে ২.১ অ্যাপার্চারের ৮ মেগাপিক্সেলের ওয়াইড সেন্সর। সেলফি ক্যামেরতেও ৩০ এফপিএসে ফুলএইচডি ভিডিও করা যায়।

মিউজিক লাভারদের জন্য ফোনটিতে থাকছে এফএম রেডিও ও ৩.৫ এমএম অডিও জ্যাক। এ ছাড়া ওয়াইফাই ৮০২.১১, ব্লুটুথ ৫.৩, জিপিএসও যুক্ত থাকছে। ফোনের চার্জিং ক্যাবল হচ্ছে টাইপ সি। এ ছাড়া সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট, এক্সেলেরোমিটার, কম্পাস সেন্সরও যুক্ত থাকছে।  

এতে যুক্ত থাকছে ৫ হাজার এমএএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি। চার্জিং অ্যাডাপ্টরে থাকছে ১৮ ওয়াটের ফাস্ট চার্জার। যদিও এই বাজেটের ফোনগুলোতে এখন ৩০ ওয়াটের ওপর চার্জিং অ্যাডাপ্টর যুক্ত থাকে।

 

সূত্র : গ্যাজেটস ৩৬০  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা