× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উর্দু-হিন্দি পারলেও বাংলা পারে না গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা

ইমরানুর রহমান

প্রকাশ : ০৭ জুন ২০২৩ ১৭:৫৭ পিএম

আপডেট : ০৭ জুন ২০২৩ ২৩:৫৬ পিএম

বাংলাভাষায় প্রশিক্ষিত নয় বার্ড। ছবি : বার্ডের সঙ্গে কথোপকথন থেকে নেওয়া স্ক্রিনশট।

বাংলাভাষায় প্রশিক্ষিত নয় বার্ড। ছবি : বার্ডের সঙ্গে কথোপকথন থেকে নেওয়া স্ক্রিনশট।

গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর বিশ্বের প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে নতুন প্রতিযোগিতা শুরু হয়। চলতি বছরের মার্চেই গুগল তাদের তৈরি কথোপকথোনে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা বার্ড উন্মুক্ত করে। তবে সবাই সে সময় বার্ড ব্যবহারের সুযোগ পায়নি। ধীরে ধীরে এই সুযোগ সব জিমেইল ব্যবহারকারীকেই দেওয়া হয়েছে। যদিও এখনও এটি বেটা ভার্সনেই রয়েছে।

গুগলের পক্ষ থেকেও বলা হয়েছে, তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার দেওয়া তথ্যের সঠিকতার বিষয়ে এখনোই তাদের পক্ষে নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। তথ্যগত বিষয় বাদ দিয়ে ভাষা, প্রোগ্রামিং দক্ষতা ও সৃজনশীলতার মতো বিষয়গুলো বিবেচনায় রেখে বার্ডের সক্ষমতা যাচাই করে দেখেছে প্রতিদিনের বাংলাদেশ টিম।

চ্যাটজিপিটি . শুরু থেকেই বাংলাভাষায় জবাব দিতে সক্ষম। এমনকি সময়ের সঙ্গে সঙ্গে নিজের সক্ষমতাও বাড়িয়েছে এই জেনারেটিভ এআই। বাংলাদেশি গুগলপ্রেমীদের জন্য দুঃসংবাদ হলো, বার্ড বাংলা বলতে পারে না। বাংলায় তাকে প্রশ্ন করা হলে সে জানায়, এখনও বাংলাভাষায় সে প্রশিক্ষিত নয়।

তবে বার্ড হিন্দি পারে কি না, সে বিষয়ে তাকে প্রশ্ন করা হলে সে জানায়, হিন্দিভাষায় অনুবাদ করার সক্ষমতা তার রয়েছে। এমনকি ইংরেজি থেকে হিন্দি করতে বলা হলেও সে তা করতে সক্ষম হয় এবং কীভাবে সে অনুবাদটি করেছে তা ব্যাকরণগত ব্যাখ্যাসহ বুঝিয়ে দেয়। একই কথা প্রযোজ্য উর্দুর ক্ষেত্রেও। বার্ড উর্দুর ক্ষেত্রেও বেশ দক্ষতার পরিচয় দিয়েছে।

যদিও এর আগে সিবিএস সিক্সটি মিনিটস-এ দেওয়া এক সাক্ষাৎকারে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই জানিয়েছিলেন, তাদের জেনারেটিভ এআইকে প্রশিক্ষণ না দেওয়ার পরেও সে নিজে নিজে বাংলা শিখেছে এবং সাবলীলভাবেই বাংলা অনুবাদ করতে পারে। কিন্ত বার্ড বাংলা না পারায় ধারনা করা যায়, খুব সম্ভবত পিচাই গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা ল্যামডার কথা বলেছিলেন। ল্যামডা বেশ বৃহৎ একটি ভাষা মডেল, যার খন্ডবিশেষ দিয়েই তৈরি হয়েছে বার্ড।

ছাড়া বার্ডকে গল্প বা কবিতা লিখতে বললে তৎক্ষণাৎই সে তা লিখতে পারে। প্রশ্নের উত্তরে সাড়া দেওয়ার ক্ষেত্রে চ্যাটজিপিটি .-এর থেকে বার্ডকে দ্রুত বলে মনে হয়েছে। ছাড়া মার্কআপ ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লেখার ক্ষেত্রেও মোটামোটি নির্ভুল উত্তর দিয়েছে বার্ড। তবে প্রোগ্রামিং- চ্যাটজিপিটি .-এর কিছুটা দুর্বলতা থাকলেও জিপিটি- সংস্করণে এসে চ্যাটবটটি বড় ধরনের উন্নতি করেছে। এরই মধ্যে পেশাদার প্রোগ্রামাররা এটিকে ব্যবহারও শুরু করেছে। বার্ড ফ্রি হলেও জিপিটি- মোটেও ফ্রি নয়।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা