× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চলতি মাসেই বিশ্ববাজারে ‘শাওমি ১৩ আলট্রা’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১৫:০২ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ১৫:০৬ পিএম

চীনের বাজারে গত এপ্রিল থেকেই পাওয়া যাচ্ছে ফোনটি। ছবি : শাওমি

চীনের বাজারে গত এপ্রিল থেকেই পাওয়া যাচ্ছে ফোনটি। ছবি : শাওমি

চীনের গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান শাওমি তাদের ফ্ল্যাগশিপ মোবাইল ফোন শাওমি ১৩ আলট্রা বিশ্ববাজারে উন্মুক্ত করতে যাচ্ছে। শাওমি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে বুধবার (৭ জুন) হংকংয়ে এক ফোন লাঞ্চিং ইভেন্টে বিশ্ববাজারের জন্য এই ফোনটি উন্মেচন করা হবে। এরই মধ্যে তারা একটি ল্যান্ডিং পেজ অনলাইনে প্রকাশ করেছে।

এর আগে গত এপ্রিলেই চীনের বাজারে উন্মুক্ত হয় শাওমি ১৩ আলট্রা। এখন পর্যন্ত শাওমির আনা ফোনগুলোর মধ্যে এটিতেই রয়েছে সবচেয়ে শক্তিশালী ক্যামেরা।

এর কোয়াড ক্যামেরা সেটআপের ৪টি লেন্সই ৫০ মেগাপিক্সেলের। যথাক্রমে ১.৯ অ্যাপার্চারের ২৩ এমএম ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৩.০ অ্যাপার্চারের ১২০এমএমের পেরিস্কোপ লেন্স, ১.৮ অ্যাপার্চারের ৭৫ এমএম টেলিফটো লেন্স ও ১.৮ অ্যাপার্চারের ১২এমএমের ১২২ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্সগুলো লাইকার তৈরি।

কোয়াড ক্যামেরার সঙ্গে যুক্ত রয়েছে ডুয়েল-এলইডি ফ্ল্যাশ লাইট। এ ক্যামেরায় প্যানোরমা ছবি তোলা যাবে। এটিতে ২৪ এফপিএসে ৮কে রেজ্যলুশনের ভিডিও রেকর্ডিং করা যাবে, ২৪/৩০/৬০ এফপিএসে ৪কে ও ৩০/৬০/১২০/২৪০/৪৮০/৯৬০/১৯২০ এফপিএসে ১০৮০পির ভিডিও রেকর্ড করা যাবে। এর ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট/সেলফি ক্যামেরাতেও যুক্ত রয়েছে এইচডিআর ও প্যানোরমা ফিচার। ৩০ এফপিএসে ১০৮০পি ভিডিও রেকর্ড করাও সম্ভব সেলফি ক্যামেরাটি দিয়ে।

এর ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে এলটিপিও এমোলেড ডিসপ্লে। ২কে রেজ্যুলেশনের ডিসপ্লেতে রিফ্রেশ রেট থাকছে ১২০ হার্জ। ৬.৭৩ ইঞ্চির ডিসপ্লেতে থাকবে ডলবি ভিশন প্রযুক্তি। এতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ১৩ নির্ভর কাস্টমাইজ মিআইইউআই ১৪। প্রসেসর হিসেবে থাকছে ৪ ন্যানোমিটারের কোয়ালকমের ফ্ল্যাগশিপ ডিভাইসের জন্য বানানো সবচেয়ে শক্তিশালী চিপসেট স্ন্যাপড্রাগন ৮ জেন ২। অক্টাকোরের এই প্রসেসরটিতে জিপিউ হিসেবে যুক্ত থাকছে অ্যাড্রিনো ৭৪০।

স্টোরেজ ২৫৬ জিবি ও র‍্যাম ১২ জিবি, স্টোরেজ ৫১২ জিবি ও র‍্যাম ১৬ জিবি এবং স্টোরেজ ১ টেরাবাইট ও র‍্যাম ১৬ জিবি মোট এই তিন ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে ফোনটি। অন্যান্য ফ্ল্যাগশিপ সিরিজের ফোনগুলোর মতো এতেও কোনো মেমোরি কার্ড স্লট থাকছে না।

এর সাউন্ড সিস্টেমে যুক্ত থাকবে স্টেরিও স্পিকার, কোনো ৩.৫ এমএম অডিও জ্যাক থাকছে না। ব্লুটুথ ৫.৩, ওয়াইফাই ৮০২.১১, এনএফসি ও ইনফ্রারেড পোর্ট থাকছে। এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ডিসপ্লের নিচে। ৫০ হাজার এমএএইচ ব্যাটারির সঙ্গে চার্জিং অ্যাডপ্টর থাকছে ৯০ ওয়াটের। ফোন পুরো চার্জ হতে সময় লাগবে ৩৫ মিনিট। আর ওয়ারলেস চার্জার ব্যবহার করা যাবে ৫০ ওয়াটের। সেক্ষেত্রে ফোন চার্জ হতে সময় লাগবে ৪৯ মিনিট। কালো, অলিভ সবুজ ও সাদা এই তিন রংয়ে চীনের বাজারে পাওয়া যাচ্ছে ফোনটি। 

২২৭ গ্রাম ওজনের ফোনটিতে স্ক্রিনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস ভিক্টাস। ফলে হাত থেকে পড়লেও স্ক্রিন ভাঙার ভয় নেই। লেদার ব্যাকের পাশাপাশি ফোনটি অ্যালুমিনিয়াম ফ্রেমের। এতে ডুয়েল সিম ব্যবহারের সুযোগ থাকছে। পাশাপাশি পানি প্রতিরোধী হওয়ায় পানির দেড় মিটার নিচে ৩০ মিনিট অনায়াসে সমস্যা ছাড়াই থাকতে পারবে।

 

 

সূত্র : শাওমি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা