× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্যবহারকারীর অবস্থান জেনে প্রাসঙ্গিক জবাব দেবে বার্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১৫:০০ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ১৬:২৮ পিএম

গুগল অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর ঠিকানা ও আইপি অ্যাড্রেস বের করে বার্ড। ছবি : সংগৃহীত

গুগল অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর ঠিকানা ও আইপি অ্যাড্রেস বের করে বার্ড। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্রতিযোগিতায় এগিয়ে থাকতে এরই মধ্যে স্নায়ুযুদ্ধে লিপ্ত হয়েছে প্রযুক্তি জগতে পরিচিত মুখ গুগল ও টেক্সটের মাধ্যমে কথোপকথনে সক্ষম চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআই।

তবে গুগলের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা ‘বার্ড’ একদিক থেকে এগিয়ে গেল চ্যাটজিপিটির থেকে। কোম্পানিটি বলছে, ব্যবহারকারীর অবস্থান বিবেচনায় আরও প্রাসঙ্গিক জবাব দিতে সক্ষম তাদের বার্ড। এরই মধ্যে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন তুলেছেন, ব্যবহারকারীর অবস্থান জানা নৈতিক কি না?

গুগলের পক্ষ থেকে এরই মধ্যে তার ব্যাখ্যা দেওয়া হয়েছে। কোম্পানিটি বলছে, বার্ড আসলে গুগল অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর ঠিকানা ও ডিভাইসের আইপি অ্যাড্রেস বের করে। পরে ব্যবহারকারীর জন্য অবস্থানভেদে প্রাসঙ্গিক জবাব তৈরি করে। এ পদ্ধতিতেই কাজ করে গুগলের সার্চ ইঞ্জিনও। এমনকি গুগল ম্যাপ ব্যবহার করার সময়ও ব্যবহারকারীর অবস্থান জানতে চাওয়া হয়। আর বার্ডে এ প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্য ব্যবহারকারীকে আরও প্রাসঙ্গিক উত্তর খুঁজে দেওয়া।

এর পরও চ্যাটজিপিটির পর্যায়ে যেতে আরও সময় লাগবে বার্ডের। মাইক্রোসফটের সহায়তায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে অনেক দূর এগিয়ে গেছে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি। যেখানে বার্ড এখনও সর্বজনীনভাবে উন্মুক্ত হতে পারেনি, সেখানে চ্যাটজিপিটি সবাই ব্যবহার শুরু করেছে গত বছর।।

এমনকি ওপেনএআই চ্যাটজিপিটির প্রিমিয়াম সংস্করণ জিপিটি-৪ এরই মধ্যে উন্মুক্ত করেছে। তা ফ্রি ব্যবহার করা যাবে না। ব্যবহারকারীকে এজন্য গুনতে হবে মাসে ২০ ডলার।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা