× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপের বাজারে ভিভোর নতুন স্মার্টফোন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১৪:৫২ পিএম

আপডেট : ০২ জুন ২০২৩ ১৪:৫৯ পিএম

ভিভো ভি২৯ লাইট ৫জি ফোনটিতে থাকছে কোয়ালকমের প্রসেসর। ছবি : ফেডিট

ভিভো ভি২৯ লাইট ৫জি ফোনটিতে থাকছে কোয়ালকমের প্রসেসর। ছবি : ফেডিট

ইউরোপের দেশ চেক রিপাবলিকে ভি সিরিজের নতুন ফোন উন্মোচন করেছে স্মার্টফোন ব্র্যান্ড ভিভো। ভিভো ভি২৯ লাইট ৫জি ফোনটি ১৫ জুন থেকে ইউরোপের বাজারে পাওয়া যাবে। ডার্ক ব্ল্যাক ও সামার গোল্ড শেড এই দুটি রঙের একটিকেই গ্রাহকদের বেছে নিতে হবে।

নতুন এই স্মার্টফোনটিতে প্রসেসর হিসেবে যুক্ত করা হয়েছে বিখ্যাত চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৯৫ এসওসি চিপসেট।

অ্যান্ড্রয়েড ১৩ চালিত ফোনটিতে যুক্ত করা হয়েছে ৮ জিবি র‍্যাম ও স্টোরেজ হিসেবে থাকছে ১২৮ জিবির মেমোরি। পাশাপাশি এতে থাকছে হাইব্রিড এসডি মেমোরি কার্ড স্লট, যেখানে সিমের পাশাপাশি ব্যবহার করা যাবে এক্সটারনাল মাইক্রো-এসডি মেমোরি কার্ডও। এ ছাড়া স্টোরেজ থেকে ৩ জিবি সরিয়ে এটিকে ভার্চুয়াল মেমোরি হিসেবে র‍্যামে যুক্ত করার সুযোগ থাকছে। ফলে ব্যবহারকারী আরও স্বাচ্ছন্দ্যে মাল্টি টাস্কিং (একসঙ্গে একাধিক কাজ) করতে পারবেন।

ফোনটির স্ক্রিনে থাকছে ৬.৭৮ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। ফলে গেমপ্রেমীরা স্বাচ্ছন্দ্যে গেম খেলতে পারবেন। আর যারা সিনেমাপ্রেমী আছেন, ফোনেই অভ্যস্ত কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে স্ক্রলিংয়ের ক্ষেত্রে মিলবে দারুণ অভিজ্ঞতা। এর ট্রিপল ক্যামেরা সেটআপে প্রাইমারি সেন্সরটি ৬৪ মেগাপিক্সেলের। বাকি দুটি লেন্সই ২ মেগাপিক্সেলের। এর ক্যামেরা ফিচারে থাকছে ওআইএস (অপ্টিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন)। ভিডিওর ক্ষেত্রে এই প্রযুক্তি কম্পন রোধ করে। ফলে আপনি দৌড়ানো অবস্থায় কিংবা চলন্ত গাড়িতে কাঁপাকাঁপি ছাড়াই ভিডিও করতে পারবেন। আর ফ্রন্ট ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা সেন্সর।

আইপি৫৪ রেটিংয়ের পানিরোধী হওয়ায় হালকা বৃষ্টি কিংবা ধুলাতে ফোনটি থাকবে সুরক্ষিত। তবে ফোনটিতে ৩.৫ এমএম হেডফোন জ্যাক থাকছে না।   

স্মার্টফোনটিতে যুক্ত করা হয়েছে ৫ হাজার এমএএইচ লিথিয়াম আয়নের শক্তিশালী ব্যাটারি। তবে ব্যাটারিতে চার্জ হতে কিন্তু খুব একটা সময় লাগবে না, কারণ এর বক্সেই থাকছে ৪৪ ওয়াটের ফাস্ট চার্জিং অ্যাডাপ্টর, যা টাইপ সি পোর্টের মাধ্যমে স্বল্প সময়েই ফোনটি পূর্ণ চার্জ করে দেবে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে কবে নাগাদ ফোনটি উন্মুক্ত হবে, তা এখনও স্পষ্ট নয়।

চলতি বছরেই ভি সিরিজের আরেক স্মার্টফোন ভি ২৭ই উন্মোচন করেছে ভিভো। ফাইভজি ফোনটিতে ক্যামেরা সেটআপে ব্যবহার করা হয়েছে সনির সেন্সর। আর ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছিল মিডিয়াটেকের জি৯৯ চিপসেট। এই ফোনেই প্রথমবারের মতো অরা লাইট প্রযুক্তি ব্যবহার করে ভিভো, যা স্বয়ংক্রিয়ভাবে আলোর তীব্রতা ও স্বল্পতা অনুসন্ধান করে প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করতে সক্ষম। তবে সদ্য উন্মোচিত হওয়া ফোনটিতে এই প্রযুক্তি নেই।

 

 

সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা