× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণে কঠোর আইন করবে অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জুন ২০২৩ ১৪:৩০ পিএম

চলতি বছরেই নিজেদের দেশে চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করেছিল ইতালি। ছবি : সংগৃহীত

চলতি বছরেই নিজেদের দেশে চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করেছিল ইতালি। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জোয়ার বইছে প্রযুক্তি দুনিয়ায়। একই সঙ্গে এর ভবিষ্যৎ নিয়ে শঙ্কার কথা বলছেন এ সংশ্লিষ্ট অনেক গবেষকই। এমন দোলাচলময় পরিস্থিতিতে অস্ট্রেলীয় এক প্রভাবশালী মন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, তার সরকার ডিপ ফেক ও দেখতে সত্যিকার মনে হলেও আসলে মিথ্যা এমন সব কনটেন্ট তৈরি করতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাকেও নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে।

দেশটির শিল্প ও বিজ্ঞান মন্ত্রী এড হুসিক এবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, মানুষের স্পষ্টতই, প্রযুক্তি নিজের থেকে এগিয়ে যাচ্ছে কীনা তা নিয়ে উদ্বেগ রয়েছে।

হুসিক জানিয়েছেন, এ সংক্রান্ত নতুন আইন প্রণয়নে কাজ করছে তার সরকার। আর এই নতুন আইন প্রণয়নের জন্য জনসাধারনের পরামর্শ নেওয়ার সময় যদি এমন দাবি জোরালো হয় যে উচ্চ ঝুঁকিপূর্ণ এআই প্রযুক্তি নিষিদ্ধ করতে হবে, তাহলে অবশ্যই সরকার তা বিবেচনা করবে।

বৃহস্পতিবার (১ মে) প্রকাশিত অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি কাউন্সিলের এক প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা উৎপাদিত বিষয়বস্তু জনমতকে পরিবর্তিত করতে পারে এমনকি সংসদীয় সিদ্ধান্তেও এর প্রভাব পড়তে পারে।  

ইউরোপীয় আইন প্রণেতারা গতমাসেই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণের জন্য আইন পাশ করার উদ্যোগ নিয়েছে। তবে এখনও তা চূড়ান্ত হয়নি।

অস্ট্রেলিয়ার মন্ত্রী এমন সময় এআই নিয়ন্ত্রণে কঠোর আইনের কথা বললেন, যখন চলতি সপ্তাহেই শীর্ষ কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর প্রতিষ্ঠানের কর্ণধাররাই এক খোলা চিঠিতে সাক্ষর করেছেন। যেখানে বলা হয়েছে, এআইয়ের কারণে মানুষের বিলুপ্তির যেই ঝুঁকি, তা যেন মহামারী, জলবায়ু পরিবর্তন ও পারমাণবিক হুমকি সংশ্লিষ্ট বিষয়ের মতই বিবেচনা করা হয়।

এর আগে চলতি বছরেই নিজেদের দেশে চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করেছিল ইতালি। পৃথিবীর প্রথম কোনো দেশ হিসেবে এই পদক্ষেপ নেয় তারা। তবে চ্যাটজিপিটির পক্ষ থেকে ইতালির চাওয়াগুলো নিয়ে কাজ করার উদ্যোগ নেওয়া হলে নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি।

এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বেগ রয়েছে খোদ যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনেরও। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শীর্ষ কর্তারা হোয়াইট হাউসে বৈঠকও করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে চলমান উদ্বেগের মধ্যেও অনেকেই এর প্রয়োজনীয়তার কথাও বলছেন। বিশেষ করে রোগ শনাক্ত করার প্রযুক্তির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা বেশ সাফল্য দেখিয়েছে। এ ছাড়া নতুন এই প্রযুক্তি বিরল উপকারী অ্যান্টিবায়োটিক খোঁজার ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে।

আর এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেনসেন হুয়ান তো কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বেশ উচ্ছ্বসিত। তার মতে, কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে প্রোগ্রামিং বাধা এরই মধ্যে অতিক্রম করে ফেলেছে মানুষ। সবাই এখন একজন কম্পিউটার প্রোগ্রামার। আপনাকে শুধু কম্পিউটারকে কিছু করার জন্য বলতে হবে।

 

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা