× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে সবাই কম্পিউটার প্রোগ্রামার : এনভিডিয়া সিইও

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মে ২০২৩ ১৪:৫১ পিএম

আপডেট : ৩০ মে ২০২৩ ১৫:৪৩ পিএম

কম্পিউটেক্স ফোরামে বক্তব্য দেওয়ার সময় এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা। ছবি : সংগৃহীত

কম্পিউটেক্স ফোরামে বক্তব্য দেওয়ার সময় এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা। ছবি : সংগৃহীত

পৃথিবীর অন্যতম জটিল পেশাগুলোর একটি হলো কম্পিউটার প্রোগ্রামার। এ পেশায় কাজ করতে গেলে একজন মানুষের প্রোগ্রামিং দক্ষতার সঙ্গে থাকতে হয়, সঙ্গে থাকতে হয় গাণিতিক দক্ষতা ও দ্রুত চিন্তা করার শক্তি। অনেকেই এই কঠিন যাত্রায় পা দিলেও জটিল গাণিতিক ধাঁধা ও প্রোগ্রামে হতাশ হয়ে হাল ছেড়ে দেন। যারা প্রোগ্রামার হতে চেয়েও এসব প্রতিবন্ধকতার কারণে হতে পারেননি, তাদের জন্য সুখবরই দিচ্ছেন এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেনসেন হুয়ান।

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সুফল হিসেবে এখন কম্পিউটার চালাতে সক্ষম প্রত্যেকেই কম্পিউটার প্রোগ্রামার হতে পারবে। কারণ তাদেরকে যা করতে হবে, তা হলো কম্পিউটারের সঙ্গে কথা বলা। স্বশাসিত দ্বীপ তাইওয়ানের রাজধানী তাইপেতে কম্পিউটেক্স ফোরামে হাজার হাজার দর্শকের সামনে দেওয়া বক্তব্যে সোমবার (২৯ মে) জেনসেন হুয়ান পুরো ব্যাপারটিকে ডিজিটাল বিভাজনের সমাপ্তি আখ্যায়িত করে এর প্রশংসা করেছেন।  

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে হুয়ান জানান, নতুন একটি কম্পিউটিং বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে এআই। তিনি বলেন, (কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে) প্রোগ্রামিং বাধা অবিশ্বাস্যভাবে কম। আমরা ডিজিটাল বিভাজন বন্ধ করে দিয়েছি। সবাই এখন একজন কম্পিউটার প্রোগ্রামার। আপনাকে শুধু কম্পিউটারকে কিছু করার জন্য বলতে হবে।

এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তার সাম্প্রতিক দেওয়া বক্তব্যতে সত্যতা রয়েছে। চ্যাটজিপিটি-৩ এর ক্ষেত্রে দেখা গিয়েছিল বিশ্বের প্রচলিত সব কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে তার ধারণা রয়েছে। যদিও সেখানে অনেক ত্রুটি ছিল। কিন্তু এর সবশেষ সংস্করণ জিপিটি-৪ এ দেখা গেছে, এর প্রোগ্রামিং দক্ষতায় বেশ অগ্রগতি হয়েছে।

বহু কম্পিউটার প্রযুক্তিবিদও এখন জিপিটি-৪ ব্যবহারের কথা স্বীকার করছেন। বিভিন্ন প্রোগ্রামিং প্ল্যাটফর্মে প্রফেশনালদের এর প্রশংসাও করতে দেখা গেছে। যদিও জিপিটি-৪ বিনামূল্যে ব্যবহার করার সুযোগ নেই। এর জন্য প্রতিমাসে ২০ ডলার খরচ করতে হবে। মাসে যদি ২০ ডলার খরচ করে কম্পিউটার প্রোগ্রামার হওয়া যায়, তাতে তো লাভই হওয়ার কথা।  

কম্পিউটার গ্রাফিক্স কার্ড (জিপিইউ) নির্মাণকারী এনভিডিয়া বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি কোম্পানি, যারা বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির জন্য চিপ বানানোর কারণে বিশ্বের সবচেয়ে মূল্যবান সেমিকন্ডাক্টর কোম্পানিতে পরিণত হয়েছে। কোম্পানিটি গত সপ্তাহে ওয়ালস্ট্রিটের অনুমানের চেয়েও ৫০ শতাংশ বেশি দ্বিতীয় ত্রৈমাসিক আয়ের পূর্বাভাস দিয়েছে। এ ছাড়া এক প্রতিবেদনে কোম্পানিটি জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য চিপের বাড়তে থাকা চাহিদা মেটাতে তারা সরবরাহ বাড়িয়েছে।

গত বছরের নভেম্বরে আলোড়ন সৃষ্টিকারী কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি-৩ এবং চলতি বছর উন্মেচিত হওয়া জিপিটি-৪ এর পেছনে রয়েছে এনভিডিয়ার গ্রাফিক্স চিপসের অবদান। প্রযুক্তি জগতে গুঞ্জন রয়েছে, ইলন মাস্কও তার প্রতিষ্ঠিত কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানির জন্য এনভিডিয়ার চিপ কিনেছে।

 

 

সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা