× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফোনে স্ক্রিন রেকর্ডারের ছদ্মবেশে ক্ষতিকর ট্রোজান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ মে ২০২৩ ১৪:৩৮ পিএম

আপডেট : ২৫ মে ২০২৩ ১৪:৪৩ পিএম

গুগল সরানোর আগেই ৫০ হাজার ডিভাইসে অ্যাপটি ইনস্টল হয়ে গেছে। ছবি : সংগৃহীত

গুগল সরানোর আগেই ৫০ হাজার ডিভাইসে অ্যাপটি ইনস্টল হয়ে গেছে। ছবি : সংগৃহীত

প্লেস্টোর থেকে আই রেকর্ডার নামের একটি স্ক্রিন রেকর্ডিং অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল। অ্যাপটিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর তথ্য চুরি করতে সক্ষম ট্রোজান (নজরদারিতে সক্ষম ক্ষতিকর কম্পিউটার প্রোগ্রাম) যুক্ত করা ছিল।

সরিয়ে নেওয়ার আগেই ৫০ হাজারের বেশি ডিভাইসে আই রেকর্ডার ইনস্টল করা হয়ে গেছে। নিজের সুরক্ষার জন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকেই অ্যাপটি ডিভাইস থেকে মুছে ফেলতে হবে।

ট্রোজান শনাক্তকারী নিরাপত্তা সংস্থা ইএসইটির মতে, অ্যাপটি প্রথমে ২০১৯ সালের সেপ্টেম্বরে প্লেস্টোরে আপলোড করা হয়, সে সময় প্রথম সংস্করণে এতে কোনো ক্ষতিকর প্রোগ্রাম ছিল না। আপলোডের ১ বছর পরে এতে ট্রোজান প্রোগ্রাম যুক্ত করা হয়। গবেষকরা এটিকে এএইচর‍্যাট হিসেবে শনাক্ত করেছেন।

অ্যাপটি গ্রাহককে বুঝতে দেওয়া ছাড়াই অডিও, ভিডিও ও ওয়েব পেজের এক্সটেনশন শনাক্ত করে ব্যবহারকারীদের ফাইলগুলো ডাউনলোড ও আপলোড করতে পারে। এছাড়া ডিভাইসের অবস্থান, ফোনে থাকা ফাইলগুলোর নাম অ্যাপের সার্ভারে পাঠিয়ে দিতে পারে।

ট্রোজান একটি ম্যালওয়ার (ক্ষতিকর সফটওয়্যার) যা ব্যবহারকারীর কম্পিউটার বা ফোনে গুপ্তচরবৃত্তিতে সক্ষম। কিন্তু এটি একেবারে আর অন্য সাধারণ বা বৈধ সফটওয়্যারের মতোই আচরণ করে। ফলে একজন ব্যবহারকারী এর ক্ষতি সম্পর্কে বুঝতে পারেন না, স্বাভাবিক সফটওয়্যার হিসেবেই কম্পিউটারে ইনস্টল করেন। বিখ্যাত ট্রয়ের ঘোড়ার নামানুসারে এ ধরনের ম্যালওয়ারকে ট্রোজান হিসেবে আখ্যায়িত করা হয়।

 

 

সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা