× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কানাডা থেকে ব্যবসা গোটাচ্ছে বাইন্যান্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মে ২০২৩ ১১:১১ এএম

আপডেট : ১৪ মে ২০২৩ ১২:২৩ পিএম

কানাডার নতুন নির্দেশিকার সঙ্গে একমত নয় বাইন্যান্স। ছবি : সংগৃহীত

কানাডার নতুন নির্দেশিকার সঙ্গে একমত নয় বাইন্যান্স। ছবি : সংগৃহীত

কানাডায় নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্ল্যাটফর্ম বাইন্যান্স। শুক্রবার (১২ মে) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে তারা। দেশটিতে বিনিয়োগকারীদের আর্থিক সীমা ও বাধ্যতামূলক নিবন্ধনসহ ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের জন্য একাধিক নতুন নির্দেশিকা জারির কয়েক সপ্তাহ পর এ সিদ্ধান্ত নিল কোম্পানিটি।  

কানাডা সাম্প্রতিক মাসগুলোতে ক্রিপ্টোকারেন্সি অ্যাসেট ট্রেডিং প্ল্যাটফর্মগুলোর জন্য একটি প্রাক-নিবন্ধন প্রক্রিয়া চালুর পাশাপাশি এসংক্রান্ত প্রবিধানগুলো আরও কঠোর করে। অন্টারিও সিকিউরিটিজ কমিশনের ওয়েবসাইট অনুসারে যে সংস্থাগুলো এই নিয়মগুলো মেনে চলবে না, তারা সম্ভাব্য আইন প্রয়োগকারী সংস্থার মুখোমুখি হবে।

বাইন্যান্স এক টুইট বার্তায় বলেছে, ‘দুর্ভাগ্যবশত ক্রিপ্টো বিনিময় প্ল্যাটফর্মে প্রদত্ত স্টেবল কয়েন ও বিনিয়োগকারীর সীমা সম্পর্কিত নতুন নির্দেশিকার ফলে কানাডার বাজারে বাইন্যান্সের অবস্থান টেকসই থাকে না। আমরা আত্মবিশ্বাসী, একদিন আবার আমরা কানাডার বাজারে ফিরে আসব এবং কানাডীয় ব্যবহারকারীরা আবার ডিজিটাল সম্পদের বিস্তৃত এই মাধ্যমটি ব্যবহারের সুযোগ পাবে।’

কোম্পানিটি আরও জানিয়েছে, সবশেষ এ নির্দেশিকাগুলোর সঙ্গে তারা মোটেও একমত নয়।

গত বছর বিশ্বের অন্যতম বড় ক্রিপ্টোকারেন্সি কেনাবেচা ও বিনিময় প্ল্যাটফর্ম এফটিএক্স দেউলিয়া হলে উত্তর আমেরিকার অনেক গ্রাহকের সম্পদ আটকা পড়ে। এসংক্রান্ত মামলা যুক্তরাষ্ট্রের আদালতে চললেও গ্রাহকরা কবে অর্থ ফেরত পাবে, তা স্পষ্ট নয়। এসব কারণেই কানাডার মতো দেশ এক্সচেঞ্জ প্ল্যাটফর্মগুলোর প্রতি আরও কঠোর অবস্থান গ্রহণ করে।

কানাডায় এক্সচেঞ্জ জালিয়াতি নতুন  কিছু নয়। একসময় কানাডার বৃহত্তম ক্রিপ্টো বিনিময় প্ল্যাটফর্ম কোয়ার্ডিকোসিএক্সের বিরুদ্ধেও গ্রাহকের অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।  

 সূত্র : গ্যাজেটস ৩৬০ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা