× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চলতি মাসেই বিশ্ববাজারে হুয়াওয়ের ‘পি৬০’ সিরিজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মে ২০২৩ ১৪:৪৬ পিএম

হুয়াওয়ে পি৬০ সিরিজের তিনটি ফোন চীনের বাজারে উন্মুক্ত হয়েছে। ছবি : হুয়াওয়ে

হুয়াওয়ে পি৬০ সিরিজের তিনটি ফোন চীনের বাজারে উন্মুক্ত হয়েছে। ছবি : হুয়াওয়ে

বিশ্ববাজারে উন্মেচিত হতে যাচ্ছে হুয়াওয়ের স্মার্টফোনের ফ্ল্যাগশিপ সিরিজ ‘পি৬০’-এর ফোন। ৯ মে উন্মেচিত হওয়ার কথা এক টুইটবার্তায় হুয়াওয়ে জানালেও সিরিজের কোন ফোন বিশ্ববাজারে প্রবেশ করবে তা জানায়নি। এই সিরিজের মোট তিনটি ফোন ‘হুয়াওয়ে পি৬০’, ‘হুয়াওয়ে পি৬০ প্রো’, ‘হুয়াওয়ে পি৬০ আর্ট’ রয়েছে। এ ফোনগুলো গত মার্চেই চীনের বাজারে প্রবেশ করেছে।  

পি৬০ সিরিজের প্রত্যেকটি স্মার্টফোনে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ৪ ন্যানোমিটারের কোয়ালকমের ‘স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ ফোরজি এসওসি’ চিপসেট ও জিপিও হিসেবে রয়েছে অ্যাড্রিনো ৭৩০। ফোনগুলোর ডিসপ্লের আকার ৬.৬৭ ইঞ্চি ও এলটিপিও ওএলইডি প্রযুক্তির। প্রত্যেকটি ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ডিসপ্লের নিচে। পি৬০ প্রো ও পি৬০ আর্টে ডিসপ্লে প্রটেকশনের জন্য ব্যবহার করা হয়েছে কুনলুন গ্লাস।   

এবারের সিরিজে সবচেয়ে আকর্ষণীয় ফিচার হচ্ছে যেসব স্থানে সেল্যুলার নেটওয়ার্ক নেই, সেসব স্থান থেকেও চীনের সার্চ জায়ান্ট বাইদুর স্যাটেলাইটকে কাজে লাগিয়ে মেসেজ পাঠানোও যাবে এবং গ্রহণ করাও যায়। যারা ভ্রমণপ্রেমী তাদের জন্য এই ফিচারটি খুবই আকর্ষণীয়।

হুয়াওয়ে পি৬০ ফোনটি স্টোরেজ ভিত্তিতে ১২৮ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি ভ্যারিয়েন্টে চীনের বাজারে পাওয়া যাচ্ছে। পি৬০ প্রো ২৫৬ জিবি ও ৫১২ জিবি ভ্যারিয়েন্টে এবং পি৬০ আর্ট ৫১২ জিবি ও ১ টেরাবাইট ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। ফোন তিনটিতে কোনো মাইক্রো এসডি কার্ড স্লট রাখা হয়নি, থাকছে না কোনো ৩.৫এমএম হেডফোন জ্যাক।

পি৬০-এর মূল ট্রিপল ক্যামেরা সেটআপে ১.৪ অ্যাপার্চারের ৪৮ মেগাপিক্সেলের ২৫এমএম ওয়াইড লেন্স, ৩.৪ অ্যাপার্চারের ১২ মেগাপিক্সেলের ১২৫ এমএম পেরিস্কোপ টেলিফটো লেন্স, ২.২ অ্যাপার্চারের ১৩ মেগাপিক্সেলের ১৩এমএম আলট্রা ওয়াইড লেন্স। প্রায় একই ক্যামেরা সেটআপে পি৬০ প্রোতে শুধু টেলিফটো লেন্সটি ২.১ অ্যাপার্চারের ৯০এমএমের ৪৮ মেগাপিক্সেলের সেন্সর দেওয়া হয়েছে। আর পি৬০ আর্টে ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড লেন্সের সঙ্গে ৪৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স ও ৪০ মেগাপিক্সেলের আলট্রাওয়াইড লেন্স ব্যবহার করা হয়েছে। প্রত্যেকটি ফোনেই ৪কে ভিডিও রেকর্ড করা যাবে। ৩টি ফোনেই থাকছে প্যানোরমা ও এইচডিআর ফিচার, এলইডি ফ্ল্যাশ।

পি৬০-তে থাকছে ৪ হাজার ৮১৫ এমএএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি, সঙ্গে থাকছে ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং অ্যাডাপ্টর, তারবিহীন অ্যাডাপ্টর ৫০ ওয়াটও সাপোর্ট করবে। পি৬০ প্রোতে একই ক্ষমতার ব্যাটারি থাকলেও ৮৮ ওয়াটের ফাস্ট চার্জিং অ্যাডাপ্টরও সাপোর্ট করবে, আর তারবিহীন চার্জার ৫০ ওয়াট। পি৬০ আর্টে ৮৮ ওয়াটের ফাস্ট চার্জার সহ ব্যাটারি হিসেবে থাকছে সিলিকন কার্বনের ৫ হাজার ১০০ এমএএইচ, এটিও ৫০ ওয়াটের তারবিহীন চার্জিং সাপোর্ট করবে।

সূত্র : গ্যাজেটস ৩৬০  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা