× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জিসা ও বেসিসের মধ্যে এমওইউ

জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে বিশেষ গুরুত্ব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩ ১৬:২৮ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৩ ১৬:৫৫ পিএম

জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে বিশেষ গুরুত্ব। প্রবা ফটো

জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে বিশেষ গুরুত্ব। প্রবা ফটো

জাপানে অনুষ্ঠিত বাণিজ্য ও বিনিয়োগ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে সর্বাধিক গুরুত্ব ও প্রাধান্য দেওয়া হয়েছে। বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) ও জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (জেবিসিসিইসি) -এর সহযোগিতায় এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার অপার সম্ভাবনার কথা তুলে ধরে।

শীর্ষ সম্মেলনে দেশের আইসিটি খাতের প্রতিনিধিত্ব করে প্রবন্ধ উপস্থাপন ও বক্তব্য দেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ। তিনি এ সময় বাংলাদেশের আইসিটি শিল্পের সক্ষমতা, সাফল্য, সম্ভাবনা ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার প্রদত্ত প্রণোদনাসমূহ তুলে ধরেন। রাসেল টি আহমেদ জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশের আইসিটি খাতে বিনিয়োগ করার আহ্বান জানান। বাংলাদেশের তরুণ প্রজন্মের আইসিটি শিক্ষায় দক্ষতা দুই দেশের উন্নয়নে পারস্পরিক বাণিজ্য সুবিধা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।    

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, জাপান ও বাংলাদেশের রাষ্ট্রদূতরা, বিডা ও বেজার নির্বাহী চেয়ারম্যান, বিএসইসি চেয়ারম্যান, জেট্রোর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা, জাপান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট, এফবিসিসিআইয়ের সভাপতি প্রমুখ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ জোরদার করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

প্রোগ্রাম চলাকালে জিসা ও বেসিসের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়, যা দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে উল্লেখযোগ্য সহযোগিতা বৃদ্ধিতে এবং জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশি আইসিটি খাতে বিনিয়োগে উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে। জাপান ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (জিসা) চেয়ারম্যান তাকাশি হারা ও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। স্বাক্ষরের সময় জিসার সভাপতি তাকেশি মিয়ামোতো ও বেসিসের সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, বেসিস সদস্যরা ২০১৫ সাল থেকে জাপানের সঙ্গে তথ্যপ্রযুক্তি খাতের বাণিজ্য সম্প্রসারণে কাজ করছে। প্রতিবছর এ খাতে জাপানের বাজার থেকে ১৩০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করছে বাংলাদেশ এবং রপ্তানির পরিমাণ প্রায় প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা