× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাটজিপিটি ইস্যুতে একাট্টা ইউরোপীয় দেশগুলো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩ ১৪:৪০ পিএম

আপডেট : ১৪ এপ্রিল ২০২৩ ১৪:৫৭ পিএম

ইডিপিবি ইউরোপীয় দেশগুলোর মধ্যে চ্যাটজিপিটি ইস্যুতে সহযোগিতা বাড়ানোর জন্য এবং ডাটা সুরক্ষা সংক্রান্ত তথ্য বিনিময় করার কাজে নিবেদিত একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। ছবি : সংগৃহীত

ইডিপিবি ইউরোপীয় দেশগুলোর মধ্যে চ্যাটজিপিটি ইস্যুতে সহযোগিতা বাড়ানোর জন্য এবং ডাটা সুরক্ষা সংক্রান্ত তথ্য বিনিময় করার কাজে নিবেদিত একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ডাটা সুরক্ষা বোর্ড (ইডিপিবি) বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এক ঘোষণায় জানিয়েছে, এটি সদস্য দেশগুলোকে যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট চ্যাটজিপিটি সংক্রান্ত কার্যক্রম সমন্বয় করতে সহায়তা করবে। ইউরোপের প্রভাবশালী দেশ ইতালি এরই মধ্যে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনে চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইডিপিবি ইউরোপীয় দেশগুলোর মধ্যে এ ইস্যুতে সহযোগিতা বাড়ানোর জন্য এবং ডাটা সুরক্ষা সংক্রান্ত তথ্য বিনিময় করার কাজে নিবেদিত একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছে।

ইতালি গত মাসেই চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করেছে। দেশটি বলেছে, ওপেনএআইয়ের বানানো কৃত্রিম বুদ্ধিমত্তা সেবাটি ইউরোপীয় ইউনিয়নের গোপনীয়তা সংক্রান্ত আইন লঙ্ঘন করেছে। এর পরে স্পেনের ডাটা সুরক্ষা সংস্থা এইপিডি চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআইয়ের বিরুদ্ধে একটি তদন্ত শুরু করেছে।

এইপিডি বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ অবশ্যই ব্যক্তিগত অধিকার ও স্বাধীনতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। এদিকে জার্মানিও বলছে, নীতিগত কারণেই তারা ইতালির পথেই হাঁটতে পারে। যদিও এখনও দৃশ্যমান কোনো ব্যবস্থা চ্যাটজিপিটির বিরুদ্ধে নেয়নি তারা।

এদিকে বৃহস্পতিবারই ফরাসি নিয়ন্ত্রক সংস্থা সিএনআইএল জানিয়েছে, চ্যাটজিপিটি সম্পর্কে পাঁচটি অভিযোগ পাওয়ার পর এ সংক্রান্ত একটি মামলাও হয়েছে। অভিযোগকারীদের মধ্যে প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাঁখোর ক্ষমতাসীন এলআরইএম পার্টির সংসদ সদস্য এরিক বোথেরেলও রয়েছেন।

এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের আইন বিশারদ জোনাথন টার্লি জানিয়েছেন, চ্যাটবটটি একটি সংবাদ নিবন্ধ উদ্ভাবন করেছে, যা তাকে আলাস্কা ভ্রমণের সময় ছাত্রদের যৌন হয়রানির দায়ে অভিযুক্ত করেছে। কিন্তু এ ধরণের কোনো নিবন্ধ তার বিষয়ে ছিল না। তিনি কোনোদিন আলাস্কায় যাননি।

তবে ওপেনএআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, চ্যাটজিপিটি মানুষের গোপনীয়তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। তারা একই সঙ্গে মনে করে চ্যাটজিপিটি ইইউ আইনের সঙ্গে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ। ইতালি নিষেধাজ্ঞা দেওয়ার পর ওপেনএআই স্বেচ্ছায় ইতালিতে চ্যাটজিপিটি প্রোগ্রামের অ্যাক্সেস জিও ব্লক করেছে।

গত নভেম্বরে চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ এটি ব্যবহার করছে। এরই মধ্যে আরও শক্তিশালী নতুন সংস্করণ জিপিটি-৪ উন্মুক্ত করেছে ওপেনএআই, যা আরও নির্ভুল তথ্য প্রদানে সক্ষম। ওপেনএআই নিজেও স্বীকার করে যে, চ্যাটজিপিটি বা জিপিটি-৪ পুরোপুরি নির্ভুল নয়।

সূত্র : রাশিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা