× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশে রমজান মাস উদযাপন করছে টিকটক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩ ১৯:০০ পিএম

আপডেট : ১১ এপ্রিল ২০২৩ ১৯:৩৩ পিএম

বাংলাদেশে রমজান মাস উদযাপন করছে টিকটক।

বাংলাদেশে রমজান মাস উদযাপন করছে টিকটক।

সারা বিশ্বের মুসলমানদের জন্য পবিত্র মাস রমজান, বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশে রমজান মাসের চেতনা আমাদের সম্প্রদায়কে একত্রে আনতে একটা দৃঢ় অনুভূতি তৈরি করে। এই সময়ে পরিবার ও বন্ধুরা একে অন্যের সঙ্গে খাবার ভাগাভাগিসহ ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রকাশ করতে এক হয়।

এই চেতনায় জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক বাংলাদেশে পবিত্র রমজান মাস উদযাপনে সিরিজ ক্যাম্পেইন ও নানা উদ্যোগ নিয়েছে। প্ল্যাটফর্মটি বেশ কিছু হ্যাশট্যাগ চালু করেছে, যেমন- #মাহেরমাদান (#MaheRamadan), #হোয়াটটুকুক (#WhatToCook), এবং #হোয়ারটুইট (#WhereToEat); এর মাধ্যমে পবিত্র মাসটিতে বিভিন্ন খাবারের রেসিপি, সাংস্কৃতিক দিক থেকে বাংলাদেশে ইফতার ও সেহরির সেরা স্থান প্রদর্শন করে।

@saifsarwarfilms, @anirban_kaiser, এবং @filmbyrobiul-এর মতো ক্রিয়েটররা #MaheRamadan হ্যাশট্যাগ ব্যবহার করে রমজানে তাদের অভিজ্ঞতা ও রমজানের ঐতিহ্য শেয়ার করছেন। হ্যাশট্যাগটি পবিত্র মাসটির কিছু কম পরিচিত দিকও তুলে ধরতে ব্যবহার করা হচ্ছে, যেমন দাতব্য কাজ এবং সাম্প্রদায়িক বন্ধনকে দৃঢ় করার বেশ কিছু দৃষ্টান্ত।

#WhatToCook হ্যাশট্যাগে মজাদার ইফতার ও সেহরির রেসিপি শেয়ার করছেন ক্রিয়েটররা। @provaeats এবং @dherosh_bhaji-এর মতো ক্রিয়েটররা এই হ্যাশট্যাগ ব্যবহার করে তাদের অনন্য সব রেসিপি এবং রান্নার কৌশল তাদের ফলোয়ারদের সঙ্গে শেয়ার করছেন।

যদিও #WhereToEat হ্যাশট্যাগটি চালু করা হয়েছে বাংলাদেশের সেরা সব ইফতার ও সেহরির স্থানগুলো দেখানোর জন্য। @toohalal1, @foodieshe এবং @foodysushi-এর মতো টিকটক ক্রিয়েটররা এই হ্যাশট্যাগ ব্যবহার করে রমজান মাসে কোন রেস্তোরাঁ কিংবা ক্যাফেগুলোতে অবশ্যই যাওয়া উচিত তা দেখিয়েছেন। এটি স্থানীয় ও অন্য পর্যটকদের জন্য একটি দরকারি টুল হিসেবে কাজ করে, যারা এই মাসের বিভিন্ন রন্ধনসম্পর্কীয় অভিজ্ঞতা নিতে চান।

বাংলাদেশে রমজানের চেতনাকে আরও ভালোভাবে উদযাপন করতে টিকটক বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য একটি ‘হাব’ চালু করেছে। এই হাব ব্যবহারকারীদের #MaheRamadan, #WhatToCook, এবং #WhereToEat হ্যাশট্যাগসহ প্ল্যাটফর্মে সর্বশেষ রমজান-সম্পর্কিত কনটেন্ট এবং ট্রেন্ডগুলো অনুসন্ধান করতে দেয়। যে কেউ ‘রমজান’  অনুসন্ধান করতে পারেন এবং তারা ব্যবহারকারীদের তৈরি করা রমজান-সম্পর্কিত সব ধরনের কনটেন্ট দেখতে পারবেন। ব্যবহারকারীরা এই হাবের মাধ্যমে বাংলাদেশের স্থানীয় ইফতার এবং সেহরির স্থানগুলো ঘুরে দেখতে ও দেখাতে পারবেন। 

এ ছাড়াও টিকটক #Ramadan2023 ইফেক্ট হাউস চ্যালেঞ্জ চালু করেছে, যেখানে ব্যবহারকারীরা আগামী ২৫ এপ্রিলের আগে রমজানের অনুভূতি প্রসার করে এমন কনটেন্ট তৈরি করতে পারবেন। এই চ্যালেঞ্জ ব্যবহারকারীদের সৃজনশীল হতে এবং রমজানের তাদের অনন্য সব ব্যাখ্যা সামনে তুলে ধরতে উৎসাহিত করে। এই চ্যালেঞ্জে ছয়জন বিজয়ী নির্ধারণ করা হবে, যাদের নাম ঘোষণা করা হবে আগামী ৪ মে।

টিকটক পবিত্র মাসটিতে ক্রিয়েটরদের তাদের ঐতিহ্য ও অভিজ্ঞতাগুলো দেখানোর জন্য নতুন করে সুযোগ করে দিয়েছে এবং সেই সঙ্গে পবিত্র মাসটির কম পরিচিত দিকগুলো তুলে ধরেছে। #MaheRamadan, #WhatToCook, এবং #WhereToEat হ্যাশট্যাগগুলো রমজান-সম্পর্কিত নতুন এবং এক্সাইটেড কনটেন্ট আবিষ্কার করতে দরকারি টুল হিসেবে আবির্ভূত হয়েছে।

এই উদ্যোগগুলো বাংলাদেশে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ঐতিহ্য উদযাপনের জন্য টিকটকের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে তুলেছে। উদ্যোগগুলো শুধু ক্রিয়েটরদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্মই দেয় না, বরং স্থানীয় ব্যবসার প্রচার এবং ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা আবিষ্কার করতেও সহায়তা করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা