× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউএসবি পোর্টেও রয়েছে হ্যাকিংয়ের ঝুঁকি : এফবিআই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩ ১৫:৫৭ পিএম

আপডেট : ১১ এপ্রিল ২০২৩ ১৬:০৯ পিএম

যুক্তরাষ্ট্রে ব্যস্ত সড়কে এরকম ফ্রি চার্জিং স্টেশন দেখা যায়। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ব্যস্ত সড়কে এরকম ফ্রি চার্জিং স্টেশন দেখা যায়। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিমানবন্দর, হোটেল ও লোকসমাগম হয় এমন স্থানে পাওয়া ফ্রি চার্জিং স্টেশন ব্যবহার থেকে বিরত থাকতে বলেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই)। সংস্থাটি বলেছে, এসব ফ্রি চার্জার ব্যবহারকারীর ডিভাইস হ্যাক করার ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে এবং এটি ব্যক্তিগত গোপনীয়তার জন্য হুমকি সৃষ্টি করতে পারে।

এফবিআই তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আরও বলেছে, এই পাবলিক ইউএসবি পোর্টগুলোকে কাজে লাগিয়ে ব্যবহারকারীর ডিভাইসে মালওয়্যার এবং মনিটরিং সফটওয়্যার ইনস্টল করার উপায় বের করেছে সাইবার অপরাধীরা।

তাই সংস্থাটির পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে, ব্যবহারকারীরা যেন নিজস্ব চার্জার ও ইউএসবি কেবল ব্যবহার করে এবং পাবলিক ইউএসবি কর্ডের বদলে বৈদ্যুতিক আউটলেট ব্যবহার করে।

এফবিআইয়ের মতো একই সতর্কতার কথা বলেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় যোগাযোগ কমিশন (এফসিসি)। তারাও বলছে, সাইবার অপরাধীরা ইউএসবি পোর্ট ব্যবহার করে ম্যালিশাস সফটওয়্যার (ম্যালওয়্যার) ডিভাইসে স্থানান্তর করতে পারে। এই অপরাধমূলক কৌশলটিকে বলা হয় ‘জুস জ্যাকিং’। ম্যালওয়্যারের মধ্যে অনেক আছে, যা খুব সহজেই ডিভাইস থেকে পাসওয়ার্ড, সংবেদনশীল ও ব্যক্তিগত তথ্য চুরি করে সাইবার অপরাধীর কাছে পাঠিয়ে দেয়।

 

সূত্র : রাশিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা