× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বয়ংক্রিয় গাড়িতে লন্ডন ঘুরে বেড়ালেন বিল গেটস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩ ১৯:৫৭ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৩ ২০:১৬ পিএম

লন্ডনে স্বয়ংক্রিয় গাড়িতে বিল গেটস। ছবি : সংগৃহীত

লন্ডনে স্বয়ংক্রিয় গাড়িতে বিল গেটস। ছবি : সংগৃহীত

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস স্বয়ংক্রিয় গাড়িতে (এভি) করে লন্ডনে ঘুরে বেড়িয়েছেন। এই অভিজ্ঞতায় বিমোহিত যুক্তরাষ্ট্রের এই ধনকুবের। একটা সময় প্রায় সব গাড়িই স্বয়ংক্রিয়ভাবে চলবে, ড্রাইভারের দরকার হবে না বলে মনে করেন তিনি। 

লন্ডনে এভিতে চড়ার অভিজ্ঞতা নিয়ে নিজের ব্লগে গেটস লেখেন, আমার জীবনে এটি একটি স্মরণীয় দিন। লন্ডনের ব্যস্ততম শহরে আমরা ঘুরে বেড়িয়েছি। এ রাস্তায় এমনিতেই গাড়ি চালানো বেশ কঠিন। তাই এভি নিয়ে এখানে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা কিছুটা অতিবাস্তব (সাররিয়াল)। আমি যে কোম্পানির গাড়িতে করে ঘুরে বেড়িয়েছি, তার কাজ এখনও পুরোপুরি শেষ হয়নি। কাজ সম্পূর্ণ হলে গাড়িটি আরও নিখুঁত হবে। তবে গাড়ির ড্রাইভারের দিন যে শেষ হচ্ছে, সেটা ইতোমধ্যে স্পষ্ট হয়ে গেছে। 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বুধবার ( ২৯ মার্চ) গেটস যে এভিতে করে লন্ডনে ঘুরে বেড়িয়েছেন, সেটা তৈরি করেছে ওয়েভ নামের একটি স্টার্ট-আপ কোম্পানি। গাড়িতে গেটসের সঙ্গে ওয়েভের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালেক্স কেন্ডাল ছিলেন। একজন চালকও সঙ্গে ছিলেন। পুরো যাত্রায় চালক বেশ কয়েকবার এভিকে সহায়তা করেছেন। 

গেটস বলেন, এখন পর্যন্ত যেসব এভি তৈরি হয়েছে সেগুলো কেবল বিশেষায়িত রাস্তায় চলতে পারে। কিন্তু ওয়েভের এভি সেগুলোর চেয়ে আলাদা। এটি ব্যস্ততম সড়কেও চলতে পারে। এটি অনেকটা মানুষের মতো চলে। কিছুটা সীমাবদ্ধতা এখনও রয়ে গেছে। আশা করি তা শিগগির কেটে যাবে।

সূত্র : এনডিটিভি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা