× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপানের প্রধানমন্ত্রীকে প্রশ্ন করল চ্যাটজিপিটি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১৫:২৫ পিএম

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি : সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি : সংগৃহীত

বিশ্ববিদ্যালয় পর্যায় ছাড়াও বিভিন্ন পরীক্ষাতেই অংশগ্রহণ করে বেশ ভালো সাফল্যই পেয়েছে ওপেনএআইয়ের কথোপকথন নির্ভর কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি। এবার চ্যাটজিপিটি প্রশ্ন ছুড়েছে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে। তবে সরাসরি নয়, পার্লামেন্টের অপর একজন নেতাই প্রধানমন্ত্রীকে প্রশ্ন করার ক্ষেত্রে চ্যাটজিপিটিকে ব্যবহার করেছেন।  

দেশটির পার্লামেন্টের বিরোধী দল কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টির নেতা কাজুমা নাকাতানি বুধবার (২৯ মার্চ) সংসদের অধিবেশনে বলেছিলেন, তিনি চ্যাটজিপিটিকে জিজ্ঞাসা করেছিলেন, আপনি যদি সংসদের নিম্নকক্ষের সদস্য হতেন তবে আপনি প্রধানমন্ত্রীকে কী প্রশ্ন করতেন? তিনি কোভিড-১৯ মহামারি নীতি সম্পর্কিত একটি খসড়া সংশোধনী থেকে চ্যাটজিপিটির বানানো প্রশ্নের আলোকে তিনি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে প্রশ্ন করেন।

চ্যাটজিপিটির তৈরি প্রশ্নগুলোর মধ্যে ছিল, কোভিড নীতি সংশোধনের বিলের বিষয়ে, আপনি কি মনে করেন যে স্থানীয় সরকার এবং স্বাস্থ্য-সেবা কর্মীদের মতামত আপনি যথেষ্ট শুনেছেন? আপনি কি বলতে পারবেন এর সঙ্গে জড়িত ব্যক্তিরা কিভাবে করোনা পরিস্থিতিতে প্রতিক্রিয়া দেখিয়েছে?

জাপানের পার্লামেন্টের অধিবেশনগুলোর কার্যপ্রণালি অত্যন্ত নিয়মতান্ত্রিকভাবে পরিচালিত হয়। পার্লামেন্টের প্রশ্নগুলোও আগাম জমা দিয়ে দিতে হয়। পরে প্রধানমন্ত্রী ও বেশিরভাগ মন্ত্রীই তাদের কাছে থাকা কাগজপত্রের মাধ্যমে এর জবাব দিয়ে থাকে। কিশিদা প্রাসঙ্গিক সরকারি কর্মকর্তাদের সহায়তায় তৈরি পাঠ্যসহ চ্যাটজিপিটির সাহায্যে করা প্রশ্নের উত্তর দিয়েছেন।  

গত নভেম্বরে চ্যাটজিপিটি নামের কথোপকথন চালিয়ে যেতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আসে ওপেনএআই। এরপর থেকেই মূলত বিশ্ব কাঁপছে চ্যাটজিপিটি ঝড়ে। মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান ওপেনএআইতে শুরুর দিকে ১০০ বিলিয়ন ডলার ব্যয় করলেও চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর নতুন করে আরও ১ হাজার বিলিয়ন ডলার বিনিয়োগ করে।

এরই মধ্যে মাইক্রোসফট তার ওয়েব ব্রাউজার মাইক্রোসফট এজ ও সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম বিং-এ চ্যাটজিপিটি প্রযুক্তি ব্যবহার করেছে। শুধু মাইক্রোসফটই নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার এই প্রতিযোগিতায় পিছিয়ে থাকতে চায় না গুগল, বাইদুর মতো প্রতিষ্ঠানগুলোও। খুব শীঘ্রই সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করার কথা রয়েছে গুগলের চ্যাটবট বার্ড-এর।

এদিকে কৃত্রিম বুদ্ধিমত্তার এই নবজোয়ারে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) প্রযুক্তি উন্নয়নের কার্যক্রম ৬ মাস স্থগিত রাখতে এক খোলা চিঠিতে আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। এসব ব্যক্তির মধ্যে বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কও রয়েছেন। মানবসমাজের জন্য হুমকি হতে পারে এমন বিবেচনা থেকে তারা এআইয়ের কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়েছেন।  

এআইভিত্তিক সার্চ ইঞ্জিনের মতো প্রযুক্তি চ্যাটজিপিটি গত বছরের শেষের দিকে সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে ওপেনএআই নামের একটি প্রতিষ্ঠান। সর্বশেষ প্রযুক্তির এ সফটওয়্যার ব্যবহার করে অন্যের সঙ্গে মানুষের মতো কথা বলা, দ্রুত কোনো বিষয়ের সংক্ষিপ্তসার তৈরি করা বা গান লেখার মতো কাজ করা যায়। 

খোলা চিঠিটি ইস্যু করেছে ফিউচার অব লাইফ ইনস্টিটিউট নামের একটি দাতব্য প্রতিষ্ঠান। এতে ১ হাজারের বেশি মানুষ সই করেছেন।

চিঠিতে বলা হয়, আমরা এআইয়ের বিরোধী নই। তবে আরও শক্তিশালী এআই তৈরির আগে আমাদের তা ব্যবহারের প্রটোকল তৈরি করতে হবে। কারণ এআইভিত্তিক প্রযুক্তির নকশা, ব্যবহার ইত্যাদি সম্পর্কে নির্দেশনা না থাকলে তা মানবসমাজ ও সভ্যতার জন্য ভয়ংকর পরিণতি বয়ে আনতে পারে।  

 

সূত্র : ব্লুমবার্গ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা