× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমাদের তরুণ উদ্ভাবকরা শুধু দেশের নয়, বিশ্বের সমস্যাও সমাধান করবে : পলক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৯:৩৯ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ২০:০১ পিএম

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-এর উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্য দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রবা ফটো

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-এর উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্য দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রবা ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, ‘আমাদের তরুণদের মেধার ঘাটতি নেই, তাদের প্রয়োজন সহযোগিতা। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের মাধ্যমে আমরা সেই সুযোগ করে দিচ্ছি। আমাদের তরুণ উদ্ভাবকেরা শুধু দেশের নয়, বিশ্বের সমস্যাও সমাধান করবে।’

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ২০২৩ সালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য জাতীয় সম্মান হিসেবে এক উজ্জ্বল দৃষ্টান্ত হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বা বিগ। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প আইডিয়া কর্তৃক ২০১৯ সাল থেকে দেশের উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য সর্ববৃহৎ এই উদ্যোগ ‘বিগ’ আয়োজন করা হচ্ছে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। 

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন। 

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘উদ্যোক্তাদের সহযোগিতার জন্য আমরা আইডিয়া প্রকল্প চালু ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠা করেছি। এ প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে দেশে স্টার্টআপ ইকো-সিস্টেম গড়ে উঠবে। পাশাপাশি আগামী দিনে বাংলাদেশ বিনিয়োগকারীদের আকর্ষণীয় হাব-এ পরিণত হবে।’ 

তিনি আরও বলেন, ‘ভারত-সিঙ্গাপুরের মধ্য থেকে এরই মধ্যে বাংলাদেশের স্টার্টআপগুলোকে ৮০০ মিলিয়নের ওপর বিনিয়োগ এসেছে। স্টার্টআপ ধীরে ধীরে ওঠে না; রকেটের গতিতে ওঠে। বিকাশ, নগদ ও শপআপ এরই মধ্যে বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে।’ 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন বলেন, ‘তরুণদের সংখ্যায় বিশ্বের মধ্যে আমরা এগিয়ে রয়েছি। একটি দেশ এগিয়ে যেতে পারে তরুণদের মাধ্যমে। বিগ অনুদান পেয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার একটা সোপান বা পদক্ষেপ তৈরি করতে যাচ্ছেন উদ্যোক্তারা। এই ইনোভেশন গ্র্যান্টের মাধ্যমে যারা বিজয়ী হবেন তারা আমাদের দেশকে তাদের নতুন উদ্ভাবনের মাধ্যমে আরও এগিয়ে নিয়ে যাবেন।’

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার বলেন, কয়েক বছর ধরে স্টার্টআপদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে পদার্পণ পর্যায়ে উদীয়মান স্টার্টআপদের অবদান অনস্বীকার্য বলে তিনি মতপ্রকাশ করেন।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, ’আগামী ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলদেশ তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’ 

তিনি স্টার্টআপদের অনুপ্রাণিত করে বলেন, ’বিগ থেকে স্টার্টআপদের নেটওয়ার্কিং ও ফিডব্যাক পাবার সুযোগ থাকে, যেগুলো স্টার্টআপদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ সবশেষে তিনি দেশের সকল উদ্যোক্তা, উদ্ভাবক এবং স্টার্টআপকে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য অনুরোধ জানান।

অনুষ্ঠানটির সভাপতির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব আলতাফ হোসেন সকলকে ডিজিটাল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে একসঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান। 

তিনি বলেন, ’বিগ একটি চমৎকার উদ্যোগ। বিগ উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তা বা স্টার্টআপদের জন্য একটি অনুসরণীয় দৃষ্টান্ত হিসেবে কাজ করার পাশাপাশি দেশের আর্থসামাজিক উন্নয়নে অনন্য ভূমিকা পালন করবে।’

বঙ্গবন্ধুর তর্জনী বাঙালির কাছে যেমন স্বাধীনতার নির্দেশক, ঠিক একইভাবে নতুন প্রজন্ম স্টার্টআপ বা উদ্যোক্তাদের কাছে ‘বিগ’ হলো সফলতা ও নির্ভীকতার এক অনন্য অনুপ্রেরণার উৎস। প্রাথমিকভাবে আজ থেকে ‘বিগ ২০২৩’-এর নির্ধারিত ওয়েবসাইটে (www.big.gov.bd) ভিজিট করে নিবন্ধন করা যাবে। 

জাতীয় পর্যায়ে আগামী ২২ এপ্রিলের মধ্যে যেকোনো তথ্য-প্রযুক্তিভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রাপ্ত আবেদনসমূহের মধ্য থেকে ৩০০টি উদ্ভাবনী স্টার্টআপকে প্রাথমিক পর্যায়ে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে বিগ কর্তৃপক্ষের। পরে নির্বাচিত সেরা স্টার্টআপদের নিয়ে একটি তিন দিনব্যাপী বুটক্যাম্প আয়োজন করা হবে। এ বুটক্যাম্পে স্টার্টআপদের নিয়ে দিনব্যাপী ওয়ার্কশপ, মেন্টরিং, পিচিং ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। 

বুটক্যাম্পের সেরা স্টার্টআপদের থেকে নির্বাচন করা হবে ’বিগ ২০২৩’-এর সেরা ৫১ স্টার্টআপ, যাদের মধ্য থেকে নির্বাচিত সেরা পাঁচটি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হবে বিগের চূড়ান্ত রাউন্ড। এই চূড়ান্ত পর্ব থেকে অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত একটি সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে বৃহৎ এই আয়োজনের চূড়ান্ত ফলাফল।

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩’-এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে ১ কোটি টাকা অনুদান। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপের প্রত্যেককে দেওয়া হবে ১০ লাখ টাকা করে অনুদান। 

এ ছাড়া স্টার্টআপদের জন্য রয়েছে বিনিয়োগ পাওয়ার সুবিধাসহ নানা সুযোগ। অর্থাৎ সেরা ৫১টি স্টার্টআপকে মোট ৬ কোটি টাকা অনুদান হিসেবে দেওয়া হবে। শুধু তাই নয়, বিগ-২০২৩-এর সেরা ৫১টি স্টার্টআপকেই দেওয়া হবে বিশেষ সম্মাননা সনদ।

নিবন্ধন ও বিগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করতে হবে www.big.gov.bd এই ওয়েবসাইটে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা