× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিপসেট নির্মাণে জোট বেঁধেছে কোয়ালকম-মেটা

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৬ পিএম

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯ পিএম

চিপসেট

চিপসেট

ভার্চুয়াল রিয়ালিটি পণ্যের জন্য চিপসেট নির্মাণে জোট বেঁধেছে কোয়ালকম ও মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেটেড। শুক্রবার এ উদ্যোগ নিয়ে মেটার সঙ্গে চুক্তি করেছে কোয়ালকম।

কয়েক বছর মেয়াদি এ চুক্তির আওতায় ফেসবুকের কোয়েস্ট পণ্যের জন্য ‘স্ন্যাপড্রাগন এক্সআর’ সিরিজের চিপ তৈরি করবে। কত বছরের বা কী পরিমাণ অর্থের বিনিময়ে চুক্তিটি হয়েছে তা প্রকাশ করা হয়নি। এর আগে ‘কোয়েস্ট২ ভিআর’ সেটে ‘স্ন্যাপড্রাগন এক্সআর২’ চিপসেট ব্যবহার করা হয়।

এ বিষয়ে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, কাস্টমাইজড ভার্চুয়াল রিয়ালিটি চিপসেট আনতে কোয়ালকমের সঙ্গে কাজ করছি। কোয়েস্ট ভিআর হেডসেটের চালিকাশক্তি হিসেবে কাজ করবে স্ন্যাপড্রাগন এক্সআর প্ল্যাটফর্ম। স্ন্যাপড্রাগনের চিপসেট ভার্চুয়াল রিয়ালিটির সর্বোচ্চ মান অর্জনে সহায়তা করবে এবং দেবে দারুণ অভিজ্ঞতা। 

মাইক্রোসফট, গুগল, এএমডি, এনভিডিয়া, অ্যাপল ও স্যামসাংও ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট তৈরি করছে। তাই নিজেদের হেডসেটকে অন্য কোম্পানিগুলোর চেয়ে আলাদা করে তুলতে কাস্টমাইজড চিপসেট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মেটা। 

প্রবা/ইউরি/এমআই




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা