× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাটজিপিটিতে শোক বার্তা লিখে বিপাকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫০ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৯ পিএম

কম্পিউটারে লিখছে রোবট। প্রতীকী ছবি

কম্পিউটারে লিখছে রোবট। প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক সম্প্রতি শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের কাছে একটি শোকবার্তা পাঠান। ই-মেইলে পাঠানো শোকবার্তাটি লেখা হয় কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) প্রোগাম চ্যাটজিপিটির সাহায্যে। বিষয়টি ধরা পড়ায় খেপেছেন শিক্ষার্থীরা। পরে বাধ্য হয়ে সংশ্লিষ্ট শিক্ষকরা ক্ষমা চেয়েছেন। 

আরটির এক প্রতিবেদনে বলা হয়, ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের পিয়াবডি কলেজ অব এডুকেশন অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত দুই শিক্ষক মিশিগান রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলির বিষয়ে শিক্ষার্থীদের কাছে একটি শোকবার্তা লেখেন। শোকবার্তায় নিরাপদ ও সকলের জন্য উপযোগী পরিবেশ সৃষ্টির ওপর জোর দেওয়া হয়। বলা হয়, কলেজের সব সদস্যকে একটি কমিউনিটি হিসেবে কাজ করতে হবে। পরস্পরকে সম্মান ও বোঝার পরিবেশকে গুরুত্ব দিতে হবে। 

শোকবার্তায় সই করেন পিয়াবডি কলেজ অব এডুকেশন অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট বিভাগের দুই ডিন নিকোল জোসেফ ও হাসিনা মহিউদ্দিন। শোকবার্তার শেষের দিকে এটা অংশে থেকে তা যে চ্যাটজিপিটির সাহায্যে লেখা হয়েছে, তা বোঝা যায়। এরপর শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করতে থাকে। 

এক জ্যেষ্ঠ শিক্ষার্থী মন্তব্য করেন, আমাদের সমাজ যে রুগ্ন ও বিভ্রান্ত হয়ে পড়েছে, এটা তারই প্রমাণ। নইলে একটি শোকবার্তা কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে লেখা হয়? এটা বিস্ময়কর। এটা প্রমাণ করে, আমরা আর কমিউনিটি নেই। কারও জন্য কারও ভাবার কোনো সময় নেই। 

শিক্ষার্থীদের ক্ষোভের মুখে নিকোল জোসেফ আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন। এক বিৃবতে তিনি বলেন, ’চ্যাটজিপিটির সাহায্যে শোকবার্তা লেখাটা ভালো সিদ্ধান্ত ছিল না। তবে এতে যথাযথ বার্তাটি দিতে কোনো সমস্যা হয়নি।’ 

এই ডিন এও লেখেন, এআই আমাদের জন্য কী কী সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে, তা কিন্তু আমাদের নিবিড়ভাবে খেয়াল করতে হবে।  

 ১৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে এক বন্দুকধারীর গুলিতে অন্তত তিনজন নিহত ও আরও পাঁচজন আহত হয়। এ ঘটনা উপলক্ষে শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের কাছে ওই শোকবার্তা লেখা হয়। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা