× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃদ্ধদের এক অচেনা জগৎ ফুটিয়ে তুলল এআই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১৫:১২ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১৬:২৬ পিএম

এটি আসলে বাস্তব জগতের কোনো মানুষের ছবি নয়। পুরোপুরি কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি। ছবি : সংগৃহীত

এটি আসলে বাস্তব জগতের কোনো মানুষের ছবি নয়। পুরোপুরি কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জোয়ার চলছে বিশ্বব্যাপী। শিল্পী, গায়ক, সাংবাদিক থেকে শুরু করে একেবারে সাধারণ মানুষের হাতের নাগালে চলে এসেছে এআই। এটি কাজে লাগিয়ে কেউ তৈরি করছেন ছবি, কমিক বুক, লিখছেন গল্প। এবার এক নাইজেরীয় শিল্পী করেছেন একেবারে ভিন্ন কিছু; যা এরই মধ্যে নেটিজেন ও প্রযুক্তি মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে।

ছবি তৈরি করতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আফ্রিকার বয়স্ক ব্যক্তিদের এক কল্পিত জীবনের চিত্র ফুটিয়ে তুলেছেন তিনি। মালিক আফেগবুয়া নামের সেই চিত্রশিল্পী একই সঙ্গে একজন চলচ্চিত্র নির্মাতাও। তার কল্পনার জায়গাটি ছিল সমাজের একেবারে প্রান্তিক বৃদ্ধ মানুষ যদি ফ্যাশনজগতের র‍্যাম্প মডেল হতো, তারা দেখতে কেমন হতো। সেটাই তিনি দেখতে চেয়েছেন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে এমন ছবিও তিনি তৈরি করেছেন।

এরই মধ্যে তার অনেক কাজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে তিনি ‘অ্যাডাল্টস সিরিজ’ শিরোনামে কিছু কাজ প্রকাশ করেছেন, যেখানে দেখা গেছে আফ্রিকাকেন্দ্রিক পোশাক পরে বয়স্ক নরনারীরা ক্যাটওয়াকের ট্র্যাকে ছুটছেন। তাদের পোশাক-পরিচ্ছদ যেমন পরিপাটি, তেমনি এতে রয়েছে আভিজাত্যের ছোঁয়া।

আফেগবুয়া বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি এমন একটা জায়গায় বয়স্ক মানুষকে কল্পনা করতে চাই যেটা কোনো দুঃখজনক জায়গায় নয় বা কোনো দমিয়ে রাখা দেশে নয়। যখন এটি তৈরি করছিলাম, আমি জানতাম সেখানে কিছু ছিল।’

আফেগবুয়া সব সময় একজন শিল্পী ছিলেন না। বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনি পড়াশোনা করেছিলেন ব্যবসা নিয়ে। ২০১১ সালে একজন বন্ধু তাকে ক্যামেরা কিনে দেওয়ার পর আলোকচিত্রের জগতে পা রাখেন। এর পর থেকেই ধীরে ধীরে বদলে যায় তার ভবিষ্যৎ।

যখন তার বৃদ্ধ মা অসুস্থ হয়ে পড়েন, তখনই তিনি বৃদ্ধদের জন্য একটি ভিন্ন জগতের বিষয়ে কল্পনা শুরু করেন। পরে কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ্লিকেশন ব্যবহার করে বার্ধক্যের একটি উজ্জ্বল দিক তিনি তৈরি করতে শুরু করেন।

সূত্র : আরব নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা