× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন্ধ হচ্ছে নেটফ্লিক্সের ১০ কোটি অ্যাকাউন্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:৫৩ পিএম

নেটফ্লিক্সের শেয়ার হোল্ডারদের পাঠানো এক চিঠিতে কোম্পানিটি জানিয়েছে, চলতি বছরের মার্চ মাসেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়ে যাবে।

নেটফ্লিক্সের শেয়ার হোল্ডারদের পাঠানো এক চিঠিতে কোম্পানিটি জানিয়েছে, চলতি বছরের মার্চ মাসেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়ে যাবে।

করোনা পরবর্তি সময়ে আয় কমেছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের। এর বাইরে নেটফ্লিক্সও নয়। গত বছর নেটফ্লিক্সের ‘স্কুইড গেম’-এর মতো টিভি সিরিজ, লিওনার্দো ডি ক্যাপ্রিও অভিনীত ‘ডোন্ট লুক আপ’ অনলাইন মাতালেও স্টক এক্সচেঞ্জে শেয়ারের দাম কমেছে তাদের, আশানুরূপ বাড়েনি সাবস্ক্রাইবারের সংখ্যা। নতুন বছরে আয় বাড়াতে চাইছে নেটফ্লিক্স। 

আর এতেই বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের ১০ কোটি অ্যাকাউন্ট ঝুঁকিতে পড়তে যাচ্ছে। কোম্পানিটি এত দিন চালু থাকা পাসওয়ার্ড শেয়ারিং ফিচার বন্ধ করে দেওয়ায় এমনটা হতে যাচ্ছে।

নেটফ্লিক্সের শেয়ার হোল্ডারদের পাঠানো এক চিঠিতে তারা জানিয়েছে, চলতি বছরের মার্চ মাসেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়ে যাবে। 

পাশাপাশি নেটফ্লিক্স আরও জানিয়েছে, মার্চের পর থেকে যদি কেউ নিজের অ্যাকাউন্ট আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবের সঙ্গে শেয়ার করতে চায়, তবে তাদের বাড়তি চার্জ পরিশোধ করতে হবে। প্রথম প্রান্তিকের শেষদিক থেকেই বাড়তি অর্থ গুনতে হবে পাসওয়ার্ড শেয়ারকারীদের। 

নেটফ্লিক্সের প্ল্যাটফর্মে প্রায় ১০ কোটি শেয়ার্ড অ্যাকাউন্ট রয়েছে। এমনটা চালু হলে এগুলো বন্ধ হয়ে যেতে পারে। তবে কোম্পানির সেবাগুলোতে বিনিয়োগ বাড়াতে এমন পদক্ষেপ তাদের দীর্ঘমেয়াদি সক্ষমতাকে দুর্বল করে দিতে পারে।

হুট করে এমন বড় সিদ্ধান্ত নেয়নি নেটফ্লিক্স। এরই মধ্যে নতুন পেমেন্ট সিস্টেম ল্যাতিন আমেরিকার দেশ চিলি ও পেরুতে চালু রয়েছে। যেখানে ক্ষেত্র বিশেষে বাড়তি শেয়ার্ড অ্যাকাউন্টের জন্য ২-৩ ডলার খরচ করতে হয়। এতেই আয়ের দিক থেকে ভালো ফল পেয়েছে তারা। যদিও দুই দেশেই কমেছে সাবস্ক্রাইবারের সংখ্যা।

কিন্তু বিশ্বব্যাপী এই পদ্ধতি চালু হলে হুমকিতে পড়তে পারে নেটফ্লিক্সের জনপ্রিয়তা। অনেকেই মুখ ফিরিয়ে নিতে পারে বলে ধারণা করছে খোদ নেটফ্লিক্সই। কিন্তু আয় বাড়াতে নেটফ্লিক্সের হাতে খুব একটা বিকল্পও নেই। যদিও তারা আশাবাদ ব্যক্ত করেছে যে মানসম্মত কনটেন্ট দিয়ে তারা দর্শকপ্রিয়তা ধরে রাখতে পারবে। 

পাশাপাশি নেটফ্লিক্স তাদের প্রোফাইল ট্রান্সফারের ক্ষেত্রে বাড়তি চার্জ প্রত্যাহার করেছে। অর্থাৎ চাইলে যে কেউ সহজেই তার অ্যাকাউন্টের মালিকানা পরিবর্তন করতে পারবে।

সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা