× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেলায় জেডটিইর আকর্ষণীয় ডগ রোবট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩ ১২:৫৯ পিএম

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩ ১৩:১৬ পিএম

রোবট ডগ।

রোবট ডগ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২৩-এ বড় চমক নিয়ে এসেছে বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই। তাদের স্টলে প্রদর্শনীর জন্য নিয়ে আসা হয়েছে ‘রোবট ডগ’। এরই মধ্যে দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন রোবট ডগটি দেখতে।

জেডটিইর পক্ষ থেকে বলা হয়েছে, দূরনিয়ন্ত্রিত এই রিমোট কন্ট্রোল রোবটে ডেটা ট্রান্সফার ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে ফাইভজি প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। এ ছাড়া রোবটটি সামনে-পেছনে চলতে পারে। দুই পায়ে ভর দিয়েও দাঁড়াতে পারে এবং এই রোবট রিমোট কন্ট্রোলে দেওয়া আদেশে খুব দ্রুত সাড়া দেয়। রোবটটির মুভমেন্ট এরই মধ্যে আনন্দ দিচ্ছে সবাইকে। মেলায় আগত উৎসুক দর্শনার্থীদের রোবটটির ছবি ও ভিডিও ধারণ করতে দেখা গেছে। 

জেডটিইর এই রোবট ডগকে বিভিন্ন কাজে ব্যবহার করা সম্ভব। রিমোট কন্ট্রোল ও ফাইভজি প্রযুক্তি যুক্ত থাকায় যেকোনো দুর্যোগপ্রবণ এলাকায় এটিকে পাঠানো সম্ভব। এর সঙ্গে যুক্ত রয়েছে অত্যাধুনিক ও হাই রেজল্যুশনের ক্যামেরা, যা রিয়েল টাইমে উচ্চমানের ছবি ও ভিডিওচিত্র পাঠাতে পারে। এ ছাড়া থারমাল ক্যামেরার মাধ্যমে আরও জোরালো তল্লাশিও এটি চালাতে সক্ষম, যা স্বাভাবিক মানুষের পক্ষে সম্ভব নয়।

ফলে যেকোনো উদ্ধার অভিযান ও তল্লাশির ক্ষেত্রে এই রোবট ব্যবহার করা যেতে পারে। এমনকি জরুরি কোনো কিছুও দ্রুত এই রোবট পরিবহন করতে পারবে এবং এর সামনের বাধা সে পার হতে পারবে। এ ছাড়া বিদ্যুৎকেন্দ্র, জ্বালানিকেন্দ্রের মতো সংবেদনশীল স্থাপনার নিরাপত্তা নিশ্চিতে টহল কার্যক্রম চালাতে সক্ষম। 

এ ছাড়া যেসব স্থানে মানুষের জন্য যাওয়া বিপজ্জনক, সেসব স্থানে সহজেই যেতে পারবে জেডটিইর ডগ রোবট। এটি দুর্গম পাহাড়ে উঠতে পারে। ভূমিকম্পের মতো ঘটনায় খুব সহজেই ধ্বংসস্তূপের ওপর দিয়েও চলাচল করতে সক্ষম। 

বিশ্বজুড়ে রোবট ডগের চাহিদা বাড়ছে। এরই মধ্যে রোবটটির নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডাইনামিক্স ‘রোবট ডগ’ বাণিজ্যিকভাবে বিক্রি করছে। এ ছাড়া এ ধরনের রোবট প্রযুক্তি নিয়ে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও কাজ করছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে বিদ্যুৎকেন্দ্র পাহারায় রোবট ডগ ব্যবহার শুরু হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা