× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩ দিনের ডিজিটাল বাংলাদেশ মেলা শুরু হচ্ছে আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩ ১০:০৪ এএম

ফটো সংগৃহীত

ফটো সংগৃহীত

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আয়োজনে আজ থেকে শুরু হতে যাচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২৩’। এটি চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। 

মেলা নিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবারের মেলার মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশের সংযুক্তির মহাসড়ক’।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়েছে, এই মেলায় ৫২টি প‌্যাভিলিয়নে বিভিন্ন ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের পণ‌্য প্রদর্শন করবে। এর মধ‌্যে প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ল্যান্ডফোনের লাইন, ইন্টারনেট ও ডিশ সংযোগ), মোবাইল অ্যাপস, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও ডিজিটাল প্রযুক্তি ইত্যাদি প্রদর্শন করা হবে। এ ছাড়া প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই ও হুয়াওয়ে তাদের উদ্ভাবিত পণ্য প্রদর্শন করবে। 

পাশাপাশি দেশি সফটওয়্যার কোম্পানিগুলো তাদের তৈরি সফটওয়্যার ও সেবা উপস্থাপন করবে। টেলিকম অপারেটরগুলো তাদের ভয়েস, ইন্টারনেট ও মূল্য সংযোজিত সেবা (ভ্যাস) দেখাবে। মেলায় লাইভ দেখা যাবে ফাইভ-জি। 

মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে পৃথক কর্নার থাকবে। সেই কর্নারে প্রযুক্তির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরা হবে। 

এ ছাড়া ৮টি সেমিনারের মাধ্যমে সরকারের মন্ত্রী এবং অভিজ্ঞ ব্যক্তিরা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন। এর মধ‌্যে ২৬ জানুয়ারি মিডিয়া বাজারে বেলা ৩টায় দক্ষতা উন্নয়ন ও শিক্ষার ডিজিটাল রূপান্তর: বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। 

২৬ জানুয়ারি উইন্ডি টাউন হলে বেলা ৩টায় মেইড ইন বাংলাদেশ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ফেয়ার গ্রুপের চিফ মার্কেটিং অফিসার মো. মেসবাহ উদ্দিন। 

২৭ জানুয়ারি মিডিয়া বাজারে বেলা ১১টায় পঞ্চম শিল্পবিপ্লব ও ফাইভি-জি অবকাঠামো: বাংলাদেশের প্রস্তুতি শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। 

২৭ জানুয়ারি উইন্ডি টাউনে বেলা ১১টায় দুর্যোগকালীন টেলিযোগাযোগ খাত: শীর্ষক পূর্ব ও পরবর্তী কৌশল করণীয় আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা করবেন দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মোহাম্মদ এনামুর রহমান এমপি। 

২৮ জানুয়ারি সন্ধ্যা ৬টায় ডিজিটাল বাংলাদেশ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা