× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওপেনএআইতে মাইক্রোসফটের বড় বিনিয়োগ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩ ১১:৩৮ এএম

মাইক্রোসফটের একজন মুখপাত্রকে সবশেষ বিনিয়োগের শর্তাবলি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকার করেন। যদিও মিডিয়া আউটলেটগুলো আগেই জানিয়েছিল, সম্ভবত এটি ১ হাজার কোটি (১০ বিলিয়ন) ডলারের বিনিয়োগ হতে যাচ্ছে। ছবি : ওপেনএআই

মাইক্রোসফটের একজন মুখপাত্রকে সবশেষ বিনিয়োগের শর্তাবলি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকার করেন। যদিও মিডিয়া আউটলেটগুলো আগেই জানিয়েছিল, সম্ভবত এটি ১ হাজার কোটি (১০ বিলিয়ন) ডলারের বিনিয়োগ হতে যাচ্ছে। ছবি : ওপেনএআই

বেশ কয়েক দিন ধরেই প্রযুক্তিজগতে গুঞ্জন চলছিল কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর কোম্পানি ওপেনএআইতে বড় আকারের বিনিয়োগ করতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট করপোরেশন। এবার সব জল্পনার অবসান ঘটিয়ে এক ব্লগ পোস্টে মাইক্রোসফট ওপেনএআইতে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। তবে বিনিয়োগের এ অঙ্কটা ঠিক কত, তা ব্লগ পোস্টে প্রকাশ করা হয়নি।

মাইক্রোসফটের একজন মুখপাত্রকে সবশেষ বিনিয়োগের শর্তাবলি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকার করেন। যদিও মিডিয়া আউটলেটগুলো আগেই জানিয়েছিল, সম্ভবত এটি ১ হাজার কোটি (১০ বিলিয়ন) ডলারের বিনিয়োগ হতে যাচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তায় আসন্ন বিপ্লবের কথা বলে আজ থেকে প্রায় চার বছর আগে ইলন মাস্ক ও স্যাম অল্টম্যান প্রতিষ্ঠিত ওপেনএআইতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করে মাইক্রোসফট।

সে সময় সদ্য এআই নিয়ে কাজ করছিল প্রতিষ্ঠানটি। তবে সম্প্রতি তাদের উন্মুক্ত করা কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি ও দ্যাল-ই প্রযুক্তিজগতে আলোড়ন সৃষ্টি করলে বিনিয়োগ বাড়াতে আলোচনা শুরু করে মাইক্রোসফট।

তারই ধারাবাহিকতায় সাম্প্রতিক এক ব্লগপোস্টে ওপেনএআইয়ের জন্য সুপার কম্পিউটার ডেভেলপমেন্ট, ক্লাউড কম্পিউটিংয়ের সমর্থনসহ অংশীদারির নতুন পর্যায়ের ঘোষণা দেয় তারা। ব্লগপোস্টে বলা হয়েছে, দুই সংস্থাই এআই প্রযুক্তির বাণিজ্যিকীকরণ করতে সক্ষম হবে।

ওপেনএআই যদি ‘চ্যাটজিপিটি’ এবং তাদের ইমেজ তৈরির টুল ‘দ্যাল-ই’ থেকে আয়ের উপায় বের করতে পারে, তবে মাইক্রোসফট তার প্রাথমিক বিনিয়োগ উঠিয়ে নেওয়ার আগ পর্যন্ত ৭৫ শতাংশ লভ্যাংশ পাবে।

এ ছাড়া নতুন এ বিনিয়োগে মাইক্রোসফট ওপেনএআইয়ের এলগরিদমগুলো ব্যবহার করতে পারবে। ফলে কোম্পানি হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রতিদ্বন্দ্বী গুগলসহ অন্য প্রতিষ্ঠানগুলো থেকে এগিয়ে থাকতে মাইক্রোসফটকে শক্তি জোগাবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিশ্বব্যাপী এক নতুন উন্মাদনা চলছে। প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোও চাইছে ভবিষ্যতে এআইতে আধিপত্য বিস্তার করতে।

যদি বিনিয়োগের অঙ্কটা সত্যিই ১০ বিলিয়ন ডলার হয়, তবে এরই মধ্যে ওপেনএআইয়ের অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ২৯ বিলিয়ন ডলারে।

গত বছরের ৩০ নভেম্বর চ্যাটজিপিটি নামের চ্যাটবট সর্বজনীন পরীক্ষার জন্য সাংবাদিক, গবেষক ও কনটেন্ট ক্রিয়েটরদের মতো আগ্রহী ব্যক্তিদের জন্য উন্মুক্ত করে ওপেনএআই।

তবে এর সঙ্গে আলাপ করতে হলে অবশ্যই ওপেনএআইয়ের ওয়েবসাইটে অ্যাকাউন্ট করতে হবে। চ্যাটবট হলো এমন এক সফটওয়্যার, যা একজন ব্যবহারকারীর সঙ্গে মানুষের মতো কথোপকথন চালিয়ে যেতে ডিজাইন করা হয়েছে।

আর দ্যাল-ই সাধারণত টেক্সটের বিপরীতে ছবি আঁকতে পারে।  

সূত্র : মাইক্রোসফট 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা