× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বোস্টন ডাইনামিক্সের নতুন রোবটের সংস্করণ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩ ১১:১৩ এএম

টুলকিট ছুড়ে দিচ্ছে বোস্টন ডাইনামিক্সের রোবট অ্যাটলাস। ছবি : বোস্টন ডাইনামিক্স

টুলকিট ছুড়ে দিচ্ছে বোস্টন ডাইনামিক্সের রোবট অ্যাটলাস। ছবি : বোস্টন ডাইনামিক্স

মানুষের মতো চলাচলে সক্ষম রোবট নিয়ে বেশ কয়েক বছর কাজ করছে বোস্টন ডাইনামিক্স। তাদের মানবাকৃতির রোবট অ্যাটলাস এরই মধ্যে ‘হিউম্যানয়েড রোবট’-এর জগতে আলোড়ন তুলেছে। এবার সেই রোবট অ্যাটলাসেরই সবশেষ সংস্করণ সামনে নিয়ে এসেছে বোস্টন ডাইনামিক্স।

এর আগের সংস্করণে অ্যাটলাসকে দৌড়ঝাঁপ করতে দেখা গেলেও, এবারের সংস্করণে এর থেকেও বেশি পারদর্শিতা দেখিয়েছে সে।

তার পারদর্শিতার একটি ভিডিও নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছে বোস্টন ডাইনামিক্স ও ম্যাসাচুসেটসভিত্তিক রোবট ফার্ম ওয়ালথাম।

প্রকাশিত এই ভিডিওতে ‘অ্যাটলাস’ মানুষের মতো চলাচল ও কার্যকলাপের নতুন নমুনা দেখিয়েছে। যে ভিডিওতে অ্যাটলাসের মানবসদৃশ কার্যকলাম যে আরও উন্নত হয়েছে, তা স্পষ্ট বোঝা গেছে।

ভিডিওতে দেখা যায়, অ্যাটলাস শুরুতে একটি প্ল্যাটফর্ম ব্রিজের ওপর দিয়ে হেঁটে যায় এবং সেখানে থাকা টুলকিট বক্স হাতে উঠিয়ে নেয়। পরে তা ওপরে থাকা আরেক ব্যক্তির দিকে সফলতার সঙ্গে ছুড়ে দেয়। এতে বোঝা যায়, মানুষের সঙ্গে যৌথভাবে কাজের ক্ষেত্রে যে বোঝাপড়া তা আয়ত্ত করেছে অ্যাটলাস।

এই কাজের শেষে সামনে আরেকটু এগিয়ে যায় এবং একটি বড় কাঠের বাক্স ধাক্কা দিয়ে ওপর থেকে ফেলে দেয়।

অর্থাৎ যান্ত্রিক নানা কাজের ক্ষেত্রে কিংবা ভারী মালামাল সরাতে এরই মধ্যে মানুষের বিকল্প হিসেবে কাজ করার সক্ষমতা অর্জন করেছে সে।

সম্প্রতি অ্যাটলাসের নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডাইনামিক্স বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। দুটি প্রতিষ্ঠান একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ গ্রিডের সাইটগুলো পরিদর্শনে সক্ষম রোবটাকৃতির কুকুর তৈরি করেছে। যা এরই মধ্যে ম্যাসাচুসেটস ও নিউইয়র্কের বৈদ্যুতিক ও গ্যাস ইউটিলিটি সাইটগুলোতে মোতায়েন করা হয়েছে।

‘স্পট’ নামের রোবোটিক কুকুরগুলোর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অংশে কাজ করেছে আইবিএম। হার্ডওয়্যারগত কাজগুলো করেছে বোস্টন ডাইনামিক্স।

আমাদের দৈনন্দিন জীবনে রোবটের ব্যবহারে এখনও অভ্যস্ত হতে পারেনি মানুষ। তাই রোবট-সংক্রান্ত বিষয়ে কাজ করায় বিকশিত হওয়ার রাস্তাটা সহজ নয় বোস্টন ডাইনামিক্সের। ‘স্পট’ রোবট ডগ কেনার কথা ছিল নিউইয়র্ক পুলিশের (এনওয়াইপিডি)। কিন্তু ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়ার কারণে রোবট ডগ কেনার প্রকল্প থেকে সরে আসে এনওয়াইপিডি।

যদিও এটি স্পষ্ট বোঝা যাচ্ছে ভবিষ্যৎ জীবনে রোবট মানুষের পাশেই সহাবস্থান করবে। হয়তো এতে কাজ হারাবে মানুষ। কিন্তু নতুন প্রযুক্তি নতুন সম্ভাবনার সৃষ্টি করে, আর শুরুর দিকে কাজ করায় বোস্টন ডাইনামিক্সের মতো প্রতিষ্ঠান এ খাতে এগিয়ে থাকবে।

সূত্র : বোস্টন ডাইনামিক্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা