× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উইকিপিডিয়ায় সৌদি সরকারের অনুপ্রবেশের দাবি নাকচ উইকিমিডিয়ার

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩ ১৮:২৮ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩ ১৮:৪২ পিএম

উইকিপিডিয়ার লোগো। ছবি: সংগৃহীত

উইকিপিডিয়ার লোগো। ছবি: সংগৃহীত

উইকিপিডিয়ার মধ্যপ্রাচ্যের দলে সৌদি আরব সরকার অনুপ্রবেশ করেছিল বলে দাবি করছেন অধিকার কর্মীরা। তবে উইকিপিডিয়ার মূল প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন তা মানতে নারাজ। এরই মধ্যে এ দাবির বিপক্ষে অবস্থান নিয়েছে সংস্থাটি। অন্যদিকে এ বিষয়ে মুখ বন্ধ রেখেছেন সৌদি আরবের কর্তাব্যক্তিরা। তারা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি মন্তব্যের অনুরোধে।  

ডিজিটাল অধিকার সংস্থা এসএমইএক্স এবং ইস্তাম্বুলে হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাশুগজি প্রতিষ্ঠিত সংগঠন ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাও (ডন) -এর পক্ষ থেকে গত বৃহস্পতিবার অনুপ্রবেশের খবর জানানো হয়। এক বিবৃতিতে ‘নির্ভরযোগ্য সূত্র ও তথ্য ফাঁসকারীর’ বরাত দিয়ে সংস্থা দুটি বলেন, উইকিমিডিয়ার তদন্তে সৌদি আরব সরকারের অনুপ্রবেশের বিষয়টি ধরা পড়েছিল।

কিন্তু তাদের সে দাবির সত্যতা নিশ্চিত করেনি উইকিমিডিয়া। উল্টো বৃহস্পতিবার শেষ ভাগে সংস্থাটি বলে, এসএমইএক্স ও ডনের বিবৃতিতে তথ্যগত ভুল রয়েছে। সৌদি সরকার উইকিপিডিয়ায় ‘অনুপ্রবেশ’ করেছিল বা ব্যবহারকারীদের প্রভাবিত করেছিল এমন কিছু ধরা পড়েনি আমাদের তদন্তে। খবর এনডিটিভির। 

তবে প্ল্যাটফর্মে নিষিদ্ধ করা ব্যবহারকারীদের মধ্যে ‘সৌদি নাগরিক হতে পারেন’ এরকম কিছু ব্যক্তি থাকতে পারেন বলে উল্লেখ করেছে সংস্থাটি।  

এনডিটিভির প্রতিবেদন বলছে, গত বছর এক তদন্তের পর ১৬ ব্যবহারকারীকে নিষিদ্ধ করে উইকিমিডিয়া। তাদের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য এলাকায় স্বার্থের সঙ্গে সংঘাতমূলত সম্পাদনা এবং অন্য ব্যবহারকারীর সুরক্ষার জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে এমন বিষয় পোস্ট করার প্রমাণ মিলেছিল।      

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা