× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অ্যান্ড্রয়েড ফোনে আসছে স্যাটেলাইট সংযোগ

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩ ১১:১০ এএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩ ১৬:০৫ পিএম

ইরিডিয়াম হলো সত্যিকার স্যাটেলাইট ফোন সিস্টেম। ১৯৯৭ সালে কক্ষপথে তারা প্রথম স্যাটেলাইট পাঠায়। ছবি : ইরিডিয়াম

ইরিডিয়াম হলো সত্যিকার স্যাটেলাইট ফোন সিস্টেম। ১৯৯৭ সালে কক্ষপথে তারা প্রথম স্যাটেলাইট পাঠায়। ছবি : ইরিডিয়াম

যাদের ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর প্রতি একটু ঝোঁক বেশি। একই সঙ্গে যারা ভ্রমণপ্রেমী, হুটহাট এমন জায়গায় উপস্থিত হন, যেখানে সব থাকলেও মোবাইল নেটওয়ার্কই অনুপস্থিত। তাদের জন্য এ বছরটিকে অসাধারণ করতে যাচ্ছে চিপ জায়ান্ট কোয়ালকম।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে স্যাটেলাইট সংযোগ আসতে যাচ্ছে এ বছরই। এরই মধ্যে এ সংক্রান্ত প্রযুক্তি নিয়ে একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে স্যাটেলাইট ফোন ফার্ম ইরিডিয়াম এবং চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

স্মার্টফোনের সঙ্গে স্যাটেলাইটের সংযোগ হলে যেসব জায়গায় মোবাইল নেটওয়ার্কের কাভারেজ নেই, সেসব জায়গা থেকেও টেক্সট পাঠানো ও গ্রহণ করতে পাসিং স্যাটেলাইটের সঙ্গে সংযোগ করতে পারবে।

তবে কোয়ালকমই প্রথম কোনো প্রতিষ্ঠান নয় যারা এ ধরনের প্রযুক্তি আনতে যাচ্ছে। অ্যাপল গত বছর সেপ্টেম্বরে আইফোন ১৪-এর জন্য এই ধরনের প্রযুক্তির ঘোষণা দিয়েছিল। সেবাটি বর্তমানে জরুরি অবস্থায় প্রাথমিক বার্তা পাঠানো ও গ্রহণ করতে পারে।

তবে ইরিডিয়ামের সঙ্গে কোয়ালকমের চুক্তি এই পরিষেবাকে আরও লাখ লাখ স্মার্টফোন ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করবে। তবে কোয়ালকম কোনো নির্দিষ্ট মোবাইল ব্র্যান্ডের সঙ্গে আবদ্ধ হবে না। বরং যারা এই প্রযুক্তি ফোনে আনতে সক্ষম, তাদের সঙ্গেই কাজ করবে প্রতিষ্ঠানটি। আপাতত এই ধরনের প্রযুক্তি অপেক্ষাকৃত প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনে যুক্ত হবে। পরে এটি ট্যাব, স্মার্টফোন ও ল্যাপটপেও এই সুবিধা যুক্ত হবে। এমনকি যানবাহনের ক্ষেত্রেও এই সুবিধা দেওয়া হতে পারে, তবে এই জন্য অর্থ পরিশোধ করতে হবে। এই প্রযুক্তির মাধ্যমে গাড়ির ট্র্যাকিং হবে আরও নিখুঁত।

ইরিডিয়াম হলো সত্যিকার স্যাটেলাইট ফোন সিস্টেম। ১৯৯৭ সালে কক্ষপথে তারা প্রথম স্যাটেলাইট পাঠায়। ২০১৯ সালে এসে মোট ৭৫টি স্যাটেলাইটের সঙ্গে ইরিডিয়াম যুক্ত হয়েছে।  

স্যাটেলাইটগুলো সারা পৃথিবীকে কভার করে এবং পৃথিবী থেকে ৪৮৫ মাইল (৭৮০ কিলোমিটার) দূরের কক্ষপথে উড়ে যায় এবং একটি অপরটির সঙ্গে যোগাযোগ করে ডাটা পাস করতে পারে।

স্যাটেলাইট সংযোগকে মোবাইল ফোনের পরবর্তী সীমানা হিসেবে বিবেচনা করা হয়। কারণ প্রত্যন্ত এলাকাতেও এটি কভারেজ দিতে সক্ষম।

এরই মধ্যে ইলন মাস্কের স্টারলিংকের মতো পরিষেবাগুলো সফলতার সঙ্গে স্যাটেলাইটভিত্তিক ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিসের কাভারেজ দিতে শুরু করেছে। বর্তমানে স্টারলিংকের গ্রাহকসংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে।

স্যাটেলাইট ব্রডব্যান্ড দ্রুতগতির এবং বিশ্বের যে কোন স্থান থেকে সহজে সংযুক্ত হওয়া যায়। । তবে এর কিছু সমস্যাও রয়েছে। ফাইবার অপটিক ক্যাবলের সংযোগের তুলনায় এটি অত্যন্ত ব্যয়বহুল।

এ ছাড়া ভারত ও চীনের মতো জনবহুল দেশ স্যাটেলাইট ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে। ফলে এ ধরনের প্রযুক্তিসম্পন্ন ফোন এই দুই দেশে বাজারজাত করার ক্ষেত্রে বাধার সম্মুখীন হওয়ার আশংকাও রয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা