× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২০২২ : প্রযুক্তি জগতের সালতামামি

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২২ ১০:২১ এএম

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২২ ১১:৪২ এএম

২০২২ ছিল প্রযুক্তি জগতের জন্য বেশ ঘটনাবহুল। ছবি : সংগৃহীত

২০২২ ছিল প্রযুক্তি জগতের জন্য বেশ ঘটনাবহুল। ছবি : সংগৃহীত

আবারও শেষ হতে যাচ্ছে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের আরও একটি বছর। নতুন বছর ২০২৩-কে বরণ করে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে বিশ্ব। কিন্তু প্রযুক্তি জগতের জন্য ২০২২ বছরটি ছিল পুরো নাটকীয়। আর এ নাটকীয় বছরের আলোচিত ঘটনাগুলো সম্পর্কে প্রতিদিনের বাংলাদেশের পাঠকদের জন্য লিখেছেন ইমরান রহমান।

৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনেন ইলন মাস্ক

ইলন মাস্কের টুইটার অধিগ্রহণ

ইলন মাস্কের ৪৪ বিলিয়ন ডলারে মাইক্রো ব্লগিং সাইট টুইটার কিনে ফেলা ছিল এ বছরের প্রযুক্তি জগতের সবচেয়ে আলোচিত ঘটনা। কোম্পানিটি অধিগ্রহণের পর শুরুতেই এর প্রধান নির্বাহী ও পরে প্রায় অর্ধেক কর্মী ছাঁটাই করেন। ইলন মাস্কের টুইটার কেনার পর ব্লু বাটন, কর্মী ছাঁটাই, টুইটার নীতিমালায় পরিবর্তন ও সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ডের মতো বিভিন্ন ঘটনায় বছরের শেষের পুরোটা সময় আলোচনায় ছিলেন ইলন মাস্ক।

যুক্তরাষ্ট্রের অনুরোধে স্যামকে আটক করে বাহামা পুলিশ। পরে ২৫০ মিলিয়ন ডলারে তার জামিন হয়

এফটিএক্সের পতন, গ্রেপ্তার স্যাম

বিশ্বের অন্যতম বড় ক্রিপ্টোকারেন্সি বিনিময়, কেনাবেচার প্ল্যাটফরম এফটিএক্স দেউলিয়া হয়ে যাওয়া এবং এর প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান ফ্রাইডের গ্রেপ্তারের ঘটনাও ছিল প্রযুক্তি জগতের অন্যতম আলোচিত বিষয়। এফটিএক্সের দেউলিয়া হওয়ায় অনেক গ্রাহকের অর্থ এরই মধ্যে আটকা পড়েছে। যেই স্যাম ব্যাঙ্কম্যান ফ্রাইডকে বলা হতো ক্রিপ্টো জগতের ওয়ারেন বাফেট। অক্টোবরেও ১৫ বিলিয়ন ডলারের মালিক থাকা সেই স্যাম এখন বলছেন তার কাছে আর কিছুই অবশিষ্ট নেই!

বছরজুড়ে কমেছে ক্রিপ্টোকারেন্সির দাম

বছরজুড়ে ক্রিপ্টোকারেন্সির পতন অব্যাহত

এ বছরের পুরোটা সময়ই ক্রিপ্টোকারেন্সির দাম পড়তির দিকে ছিল। ফ্ল্যাগশিপ ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন ১৫ হাজার ডলারে নেমে আসে। পাশাপাশি ইথারিয়ামের দামও কমেছে অনেক। গত বছরের অন্যতম আলোচিত ক্রিপ্টোকারেন্সি সোলানার দাম ২০০ ডলারের বেশি থেকে এ বছর তা নেমে এসেছে ১০ ডলারের নিচে। তবে ক্রিপ্টো জগতে সবচেয়ে বড় পতন ঘটে লুনার। ২৪ ঘণ্টার মধ্যে ১০০ ডলারের বেশি দাম থেকে এটি সেন্টের নিচে গিয়ে দাঁড়ায়। অথচ লুনাকে ভাবা হতো প্রমিসিং ক্রিপ্টোকারেন্সি। লুনায় অর্থ হারিয়ে আত্মহত্যাও করেছেন অনেকে, এমন গুজব ছড়িয়েছিল অনলাইনে।

২০২২ ছিল স্টারলিংককে নিজের প্রমাণের বছর

স্টারলিংকের কার্যকারিতা প্রমাণ

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের মহাকাশভিত্তিক ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান এ বছর বেশ কার্যকারিতা দেখিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, চলতি বছর তাদের গ্রাহকের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এ ছাড়া ইউক্রেনে যখন রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে, তখন অভিযানের শুরুর দিকেই ইউক্রেনের ইন্টারনেট ব্যবস্থা মুখ থুবড়ে পড়ে। পরে কিয়েভের পক্ষ থেকে ইলন মাস্ককে স্টারলিংক সচলের আহ্বান জানানো হলে ইলন মাস্ক তাতে সাড়া দেন। স্টারলিংক ইউক্রেনে তার কার্যকারিতা প্রমাণ করারও সুযোগ পায়।

অ্যামাজনসহ বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান এ বছর বহু কর্মী ছাঁটাই করেছে। ছবিতে অ্যাপল কার্যালয়

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোয় বছরব্যাপী কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

শুধু টুইটার নয়, ফেসবুক, গুগল, অ্যামাজন থেকে শুরু করে সিলিকন ভ্যালির প্রায় সব প্রযুক্তি প্রতিষ্ঠানই এ বছর কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে এবং কর্মী ছাঁটাই করেছে। সংখ্যার দিক থেকে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই করেছে জেফ বেজোসের প্রতিষ্ঠান অ্যামাজন। প্রতিষ্ঠানটি অনেক দেশেই তাদের কার্যক্রম সীমিত করেছে। গত মাসে ভারত থেকে ফুড ডেলিভারির ব্যবসাও গোটানোর ঘোষণা দেয় অ্যামাজন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা