× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুগল ম্যাপকে সেরা উপায়ে ব্যবহার করার পদ্ধতি

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২২ ১৫:০০ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩ ১৬:১৮ পিএম

গুগল ম্যাপে শুধু গন্তব্য নেভিগেশনেরই কাজ করে না। এর মাধ্যমে আপনি নতুন কোনো জায়গার চারপাশটাও এক্সপ্লোর করতে পারবেন। ছবি : সংগৃহীত

গুগল ম্যাপে শুধু গন্তব্য নেভিগেশনেরই কাজ করে না। এর মাধ্যমে আপনি নতুন কোনো জায়গার চারপাশটাও এক্সপ্লোর করতে পারবেন। ছবি : সংগৃহীত

পরিচিতদের মধ্যে অনেককেই দেখা যায়, রাস্তাঘাট মনে রাখতে পারেন না। তাদের এক স্থানে দু-তিন বার যাওয়ার পরও আবারও জায়গাটি চিনতে কাউকে জিজ্ঞাসা করতে হতো। কিন্তু গুগল ম্যাপ তাদের জন্য ঝামেলা অনেক কমিয়ে দিয়েছে।

গুগল ম্যাপের প্রধান কাজ হলো আপনার গন্তব্যের বিষয়ে দিকনির্দেশনা দেওয়া। সরাসরি এটি আপনাকে গাইড করবে আপনি কোথায় আছেন, আপনাকে কোন পথ দিয়ে এগোতে হবে। কিন্তু গুগল ম্যাপকে ভালোভাবে ব্যবহারের জন্য আরও কিছু উপায় রয়েছে।

রুট বরাবর অনুসন্ধান করুন

একবার আপনি আপনার গন্তব্য গুগল ম্যাপে দিলে তা রুট চলাকালে অন্যান্য স্থানের অনুসন্ধানও করতে দেয়। ফলে আপনার রুটের মধ্যেই অন্যান্য গন্তব্যের সম্ভাব্য রুটও আপনি দেখতে পাবেন। এজন্য আপনাকে কারেন্ট নেভিগেশন বন্ধ করতে হবে না।

এ ফিচারটি চালু করতে চাইলে গুগল ম্যাপের ডান দিকে ৩টি ডটে ক্লিক করুন। ‘সার্চ এলন অন দ্য রুট’ সিলেক্ট করুন সেখান থেকে ‘আদার স্টাফ অন দ্য রুট’ যুক্ত করুন।

অফলাইন ব্যবহারের জন্য ম্যাপ ডাউনলোড করুন

আপনি যখন ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকেন তখন গুগল ম্যাপের সেবা ব্যবহার করতে পারেন। কিন্তু সবসময় আপনার ইন্টারনেট সেবার সুবিধা না-ও থাকতে পারে। তাই এমন অসুবিধা এড়াতে অফলাইনে ব্যবহারের জন্য চাইলে আপনি ম্যাপ ডাউনলোড করতে পারেন।

গন্তব্যের তালিকা তৈরি করুন

আপনি যদি একই স্থানে নিয়মিত যান কিন্তু তার পরও এর অবস্থান মনে রাখতে চান, তাহলে এই বিকল্পটি আপনার জন্য। যেকোনো লোকেশন আপনি আপনার পছন্দের তালিকায় যুক্ত করতে পারবেন। পরে কেবল এক ক্লিকেই সেখানে ঢুকে যেতে পারবেন।

আপনার চারপাশটা এক্সপ্লোর করুন

গুগল ম্যাপ শুধু গন্তব্য নেভিগেশনেরই কাজ করে না। এর মাধ্যমে আপনি নতুন কোনো জায়গার চারপাশটাও এক্সপ্লোর করতে পারবেন। মনে করুন, নতুন কোনো শহরে গিয়েছেন কিন্তু সি-ফুডের দোকান, কিংবা ফাস্টফুডের দোকান কোথায় চেনেন না। আপনি গুগল ম্যাপের এক্সপ্লোর অপশনটি খুলুন। আর দেখে নিন কোথায় কী আছে। ব্যস! জীবন হবে আরও সহজ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা