× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউটিউব দেয় ৫৫ শতাংশ, ডিসকোর্ড দেবে ৯০ শতাংশ

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১৫:১৭ পিএম

মনিটাইজেশনের যোগ্য নয়, এমন বিষয়ের তালিকা দিয়েছে ডিসকোর্ড। ছবি: সংগৃহীত

মনিটাইজেশনের যোগ্য নয়, এমন বিষয়ের তালিকা দিয়েছে ডিসকোর্ড। ছবি: সংগৃহীত

ইউটিউব, ফেসবুকের মতো কনটেন্ট ক্রিয়েটরদের জন্য আয়ের সুযোগ আনছে ডিসকোর্ড। গেমার ও প্রযুক্তিপ্রেমীদের কাছে অনেক জনপ্রিয় অ্যাপটি।

ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, এ সুবিধা আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে। তবে কবে নাগাদ পুরো বিশ্বের জন্য সুবিধাটি চালু করা হবে, তা জানায়নি ডিসকোর্ড।

তবে যুক্তরাষ্ট্রের ডিসকোর্ডের কমিউনিটি সার্ভারের সাবস্ক্রিপশন সক্ষম করার জন্য কিছু ন্যুনতম মানদণ্ড পূরণ করতে হবে। ব্যবহারকারীর বয়স অবশ্যই ১৮ হতে হবে। অ্যাকাউন্টের অবস্থা ভালো থাকতে হবে। ইমেইল ও ফোন নাম্বার উভয়ই ভ্যারিফায়েড হতে হবে। টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু থাকতে হবে।

পাশাপাশি ডিসকোর্ডের শর্তাবলীর সঙ্গে একমত হতে হবে।

ফেসবুক ও ইউটিউবের তুলনায় ডিসকোর্ড বেশ ভালো মনিটাইজেশন অফার দিতে যাচ্ছে। ভিডিও মনিটাইজেশন থেকে প্রাপ্ত অর্থের মাত্র ৫৫ শতাংশ কনটেন্ট ক্রিয়েটরকে দেয় ইউটিউব। সেখানে ডিসকোর্ড বলছে, তারা ৯০ শতাংশ অর্থই কনটেন্ট ক্রিয়েটরকে দেবে।

তবে ডিসকোর্ডে মনিটাইজেশন থেকে প্রাপ্ত অর্থ কনটেন্ট ক্রিয়েটরকে দিতে কিছুটা সময় লাগবে। ক্যালেন্ডার শেষ হওয়ার ৩০ দিন পর অর্থ দেয়া হবে এবং অর্থ পে আউটের ক্ষেত্রে সর্বনিম্ন ১০০ ডলার জমা করতে হবে।

এরই মধ্যে মনিটাইজেশনের যোগ্য নয়, এমন বিষয়ের তালিকা দিয়ে দিয়েছে তারা। এর মধ্যে রয়েছে জুয়া সংক্রান্ত, যৌণতা সংক্রান্ত, ড্রাগ ও অস্ত্র সংক্রান্ত বিষয় প্রচার করে, এমন কিছুতে মনিটাইজেশন দেবে না তারা।

ডিসকোর্ড এরই মধ্যে একটি ক্রিয়েটর পোর্টাল সেটআপ চালু করেছে। এখান থেকে কিভাবে নতুন প্রোগ্রামের সুবিধা ব্যবহারকারীরা নিতে পারবে। তার টিপস দেয়া হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা