× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টুইটারকে হুমকি দিচ্ছে অ্যাপল : ইলন মাস্ক

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২ ১২:৪৬ পিএম

আপডেট : ২৯ নভেম্বর ২০২২ ১২:৫৮ পিএম

অ্যাপ স্টোর থেকে টুইটারকে মুছে ফেলার হুমকি দিচ্ছে অ্যাপল। ছবি : সংগৃহীত

অ্যাপ স্টোর থেকে টুইটারকে মুছে ফেলার হুমকি দিচ্ছে অ্যাপল। ছবি : সংগৃহীত

ব্যবহারকারীদের দেওয়া কনটেন্ট নিয়ন্ত্রণের জন্য টুইটারকে চাপ দিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এমনকি অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করে দেওয়ার হুমকিও দিয়েছে কোম্পানিটি। এরই মধ্যে টুইটারে কোম্পানিটি বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দিয়েছে।

বেশ কয়েকটি সিরিজ টুইটবার্তায় এমনটাই জানিয়েছেন টুইটার ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী, বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

তবে অ্যাপ স্টোর থেকে টুইটারের অ্যাপ্লিকেশনকে তুলে দেওয়ার হুমকি দিলেও ঠিক কী কারণে কোম্পানিটি এই হুমকি দিয়েছে, তা জানানো হয়নি বলে দাবি করেছেন মাস্ক।

মাস্ক বলেন, ‘অ্যাপল বেশিরভাগ টুইটারের বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে। তারা কি যুক্তরাষ্ট্রের বাকস্বাধীনতাকে ঘৃণা করে?’

এই বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স অ্যাপলকে মন্তব্য করার অনুরোধ করলেও সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি।


এদিকে মাস্ক আরও দাবি করেছেন, অ্যাপ স্টোর থেকে কোনো কিছু কিনলেই ৩০ শতাংশ চার্জ রাখে অ্যাপল। তিনি একটি মিম পোস্ট করেছিলেন যে, কমিশন প্রদানের পরিবর্তে তিনি অ্যাপলের সঙ্গে যুদ্ধে যেতে ইচ্ছুক।

তিনি এও দাবি করেন, অ্যাপল চাইছে ব্যবহারকারীর কনটেন্ট যেন নিয়ন্ত্রণ করে টুইটার। শুরু থেকেই মাস্ক বলে আসছেন, তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বাকস্বাধীনতার দুর্গ বানাতে চান।


এর আগে গত সপ্তাহে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট সচল করার জন্য একটি পোল (টুইটারে ভোট) টুইট করেছিলেন ইলন মাস্ক। সেখানে অধিকাংশ মানুষই টুইটারে ট্রাম্পের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পক্ষে ভোট দেন।

পরে টুইটারে ট্রাম্পের আজীবন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। যদিও ডোনাল্ড ট্রাম্প টুইটারে ফিরবেন কি না তা নিশ্চিত নয়। আপাতত নিজের বানানো সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালেই অ্যাকটিভ আছেন তিনি।


পাশাপাশি টুইটার বস ইলন মাস্ক সামাজিক যোগাযোগ মাধ্যমটির অনির্দিষ্ট সংখ্যক সাসপেন্ডেড অ্যাকাউন্ট সচল করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি এক টুইট বার্তায় বলেছেন, ‘মানুষ কথা বলেছে, পরের সপ্তাহে সাধারণ ক্ষমা (সাসপেন্ডেট অ্যাকাউন্ট সচল) ঘোষণা হবে।’

এই টুইটে তিনি ‘ভক্স পপুলি, ভক্স দেই’ ল্যাটিন শব্দ যোগ করে দেন। যার অর্থ হলো, ‘মানুষের কণ্ঠ, ঈশ্বরের কণ্ঠস্বর।’

ইলন মাস্ক একটি টুইটার পোল (ভোটাভুটি) শুরু করেছিলেন, যেখানে তিনি তার টুইটার অনুসারীদের জিজ্ঞাসা করেন, ‘সাসপেন্ড করা অ্যাকাউন্টগুলোকে সাধারণ ক্ষমার প্রস্তাব দেওয়া উচিত, যদি তারা আইন ভঙ্গ না করে থাকে বা গুরুতর স্প্যামে জড়িত না থাকে?’

এই পোলে মোট ৩১ লাখ টুইটার ব্যবহারকারী অংশ নেন এবং ৭২.৪ শতাংশ সাসপেন্ডেড অ্যাকাউন্ট সচল করার পক্ষে ভোট দেন এবং ২৭.৬ শতাংশ সাসপেন্ড বহাল রাখার পক্ষে ভোট দেন।

ইলন মাস্ক টুইটার কিনে ফেলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে পুরোপুরি বদলে ফেলছেন। যদিও শুরু থেকেই তিনি বলছেন, তার টুইটার কেনার উদ্দেশ্য বাকস্বাধীনতা প্রতিষ্ঠা। তিনি এমন একটি প্ল্যাটফরম প্রতিষ্ঠা করতে চান, যেখানে তারও সমালোচনা করা যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা