× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শীর্ষ ৩ নির্বাহী বরখাস্ত, মুখে কুলুপ এফটিএক্সের

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২২ ১৭:১২ পিএম

আপডেট : ১৯ নভেম্বর ২০২২ ১৭:১৮ পিএম

যুক্তরাষ্ট্রের আদালতে দেউলিয়া সুরক্ষা চেয়েছে এফটিএক্স। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আদালতে দেউলিয়া সুরক্ষা চেয়েছে এফটিএক্স। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে দেউলিয়া হওয়ার আবেদন করেছে ক্রিপ্টোকারেন্সি কেনাবেচা ও বিনিময়ের প্ল্যাটফরম এফটিএক্স। এরই মধ্যে গ্রাহকদের অর্থও আটকা পড়েছে। প্রতিষ্ঠানটি গ্রাহকের অর্থ ফেরত দিতে আদালতের কাছে দেউলিয়া সংক্রান্ত সুরক্ষাও চেয়েছে। এরই মধ্যে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী, ওয়াল স্ট্রিটের ট্রেডার স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড পদত্যাগ করেছেন। 

স্যামের পরে যাদের ঘাড়ে কার্যত এফটিএক্সের দায়িত্ব পড়েছে, এমন তিনজন শীর্ষ নির্বাহীকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। 

এফটিএক্সের এক মুখপাত্রের বরাতে এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যমটি। 

বরখাস্ত হওয়া তিনজন হলেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা গ্যারি ওয়েং, ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর নিষাদ সিং ও এফটিএক্স ট্রেডিংয়ের আলামেডা রিসার্চের ক্যারোলিন অ্যালিসন। 

তবে এ বরখাস্তের বিষয়ে মন্তব্য করতে রয়টার্সের আহ্বানেও সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি। 

তাই কী কারণে তাদের বরখাস্ত করা হয়েছে তা জানা যায়নি। 

এফটিএক্সের সদ্য পদত্যাগী প্রধান নির্বাহী স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড 

এফটিএক্সের সদ্য পদত্যাগী প্রধান নির্বাহী স্যাম ব্যাঙ্কম্যানের মালিকানাধীন একটি ট্রেডিং ফারমকে সমর্থন করার জন্য কোম্পানিটি গোপনে গ্রাহক তহবিলের অর্থ নিয়ে ঝুঁকি নিচ্ছিল। এর ফলে এফটিএক্সের পতন ঘটে। 

এ মাসের শুরুতেও কেউ কল্পনা করতে পারেনি যে এফটিএক্স সাম্রাজ্য ভেঙে পড়তে পারে। এরই মধ্যে অস্থির ক্রিপ্টোকারেন্সির দরদামে এর প্রভাব পড়েছে। 

স্যাম এক টুইট বার্তায় বলেছিলেন, ‘আমি সত্যিই দুঃখিত; আমরা এখানে শেষ করছি। আশা করি এটি পুনরুদ্ধারের উপায় খুঁজে পাওয়া যাবে।’

এফটিএক্সের বিপর্যয়ের আগে স্যাম ব্যাঙ্কম্যান ছিলেন ক্রিপ্টোজগতের অনেক বড় তারকা। গত মাসেও তিনি ছিলেন ১৫ বিলিয়ন ডলারের মালিক। তাকে বিনিয়োগজগতের কিংবদন্তি ওয়ারেন বাফেটের সঙ্গে তুলনা করা হতো। 

চলতি মাসের শুরুর দিকে গুজব ছড়িয়ে পড়ে যে এফটিএক্স ও ব্যাঙ্কম্যানের মালিকানাধীন সংস্থাগুলো আর্থিকভাবে নড়বড়ে অবস্থায় রয়েছে। ফলে অনেক গ্রাহক এফটিএক্স থেকে তাদের তহবিল উঠিয়ে নেওয়ার চেষ্টা করে। 

এতে প্রতিষ্ঠানটি নগদ অর্থ সংকটের মুখোমুখি হয়। স্যাম ব্যাঙ্কম্যান বেলআউটের অর্থ জোগাড়ের চেষ্টা করলেও তিনি ব্যর্থ হন। অনেক গ্রাহকই অর্থ তুলতে পারেননি। 

এফটিএক্সের এমন পরিণতিকে ক্রিপ্টোকারেন্সি-জগতের জন্য শঙ্কার বলে মনে করেন এফটিএক্সের একসময়ের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ব্যাইনান্সের প্রধান নির্বাহী চ্যাংপেং ঝাও। যিনি ক্রিপ্টোজগতে সিজে নামে পরিচিত। 

সিজে বলেন, ‘এফটিএক্সের নিচে নেমে যাওয়া এ শিল্পের (ক্রিপ্টোজগতের) কারও জন্য ভালো নয়। এটিকে আমাদের জন্য একটি জয় হিসেবে দেখবেন না। এতে ব্যবহারকারীর আস্থা মারাত্মকভাবে নড়বড়ে হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা