× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হামজার পাসপোর্ট বিড়ম্বনা, যা বলছে বাফুফে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মে ২০২৪ ২০:৫৪ পিএম

আপডেট : ১৬ মে ২০২৪ ২১:২৬ পিএম

হামজা চৌধুরী। ছবি : সংগৃহীত

হামজা চৌধুরী। ছবি : সংগৃহীত

কয়েক বছর ধরেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হয়ে খেলা নিয়ে আলোচনায় বাংলাদেশি বংশোদ্ভূত ইংল্যান্ডপ্রবাসী ফুটবলার হামজা চৌধুরী। তার পরিবারেরও আগ্রহ আছে বাংলাদেশে খেলা নিয়ে। সেজন্যই মঙ্গলবার (১৫ মে) লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামজা গিয়েছিলেন পাসপোর্টের আবেদন করতে। তবে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে গিয়েও শেষ পর্যন্ত পাসপোর্ট আবেদনের কাজ সম্পন্ন করতে পারেননি ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটির হয়ে খেলা হামজা। এ নিয়ে বৃহস্পতিবার প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

হামজার পাসপোর্ট প্রক্রিয়া ও বাংলাদেশ দলে খেলানো নিয়ে কাজ করছে বাফুফে। পাসপোর্ট আবেদনের আগের ধাপ জন্ম নিবন্ধন। জানা গেছে, হামজা বাংলাদেশের জন্ম নিবন্ধনের কাগজ পেয়েছেন। বাফুফে সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার জানিয়েছেন, ‘হামজা ও তার পরিবার বাংলাদেশের ব্যাপারে বেশ ইতিবাচক। হামজার মতো খেলোয়াড় বাংলাদেশের হয়ে খেলতে চান এটা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি। আমরাও আন্তরিকতার সঙ্গে এটা নিয়ে কাজ করছি। কিছু দিন আগে হামজার পরিবার তার জন্মনিবন্ধন সনদ নিয়েছে, এতে আমরা সহায়তা করেছি। সামনের প্রক্রিয়াগুলোতেও পাশে থাকব।’

জাতীয় ফুটবল দলে খেলতে হলে পাসপোর্ট থাকা জরুরি। প্রবাসী এবং বংশোদ্ভুত হলে আরও কিছু শর্ত আছে ফিফার। স্রেফ দেশের টানে ও পরিবারের চাওয়ায় বাংলাদেশের হয়ে খেলতে চান হামজা। জাতীয় দলে খেলে আর্থিকভাবে লাভবান হওয়ার তেমন কোনো সুযোগ নেই। শুধু প্রাপ্তি ভালোবাসা অর্জন। হামজা প্রাথমিক শর্ত পূরণে পাসপোর্ট করতে অনলাইনে আবেদন করেছিলেন। নটিংহ্যাম থেকে লন্ডনের অনেক দূরত্ব। এত দূর গিয়ে এবং অপেক্ষা করেও শেষ পর্যন্ত বাংলাদেশ হাইকমিশনে কাজটি সম্পন্ন করতে পারেননি। খানিকটা বিড়ম্বনা ও অতিরিক্ত বিলম্বে ক্ষোভ নিয়েই হাইকমিশন ত্যাগ করেন হামজা ও তার মা। হামজার পরিবার এই বিড়ম্বনার বিষয়টি পরে বাফুফেকে অবহিত করে। বাফুফের অন্যতম সহসভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ সংসদ সদস্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য। তিনি লন্ডন হাইকমিশনে হামজার পাসপোর্ট সহজ ও দ্রুত সময়ে করার ব্যাপারে কথা বলেছেন বলে জানা গেছে।

হামজা বাংলাদেশি পাসপোর্ট পেলে ইংল্যান্ড ফুটবল ফেডারেশনের কাছে ছাড়পত্র চাইবে বাফুফে। কারণ ইংল্যান্ড যুবদলের হয়ে খেলেছেন তিনি। ইংলিশ ফেডারেশনের ছাড়পত্র পাওয়ার পর ফিফার কাছে আবেদন করতে হবে বাফুফেকে। ফিফার সবুজ সংকেত মিললেই বাংলাদেশের হয়ে খেলতে আর কোনো বাধা থাকবে না হামজার। 

এদিকে ৬ ও ১১ জুন বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে সূচি রয়েছে বাংলাদেশের। সেই দুটি ম্যাচে হামজার খেলার কোনো সম্ভাবনাই নেই বললেই চলে। পাসপোর্ট ও অন্যান্য আনুষ্ঠানিকতা তিন মাসের মধ্যে সম্পন্ন হলে সেপ্টেম্বর-অক্টোবরে ফিফা উইন্ডোতে বাংলাদেশের হয়ে খেলার বৈধতা অর্জন করতে পারেন হামজা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা