× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ মে ২০২৪ ১৩:১২ পিএম

আপডেট : ১২ মে ২০২৪ ১৯:২১ পিএম

সিরিজের শেষ ম্যাচে জিম্বাবুয়ের ৮ উইকেটের দাপুটে জয়ে টাইগারদের হোয়াইটওয়াশের আশা মলীন হয়ে গেছে; ছবি: আ. ই. আলীম

সিরিজের শেষ ম্যাচে জিম্বাবুয়ের ৮ উইকেটের দাপুটে জয়ে টাইগারদের হোয়াইটওয়াশের আশা মলীন হয়ে গেছে; ছবি: আ. ই. আলীম

আগের ম্যাচে ১৪৩ রান করেও সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে জয় পেয়েছিল বাংলাদেশ। তবে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আর সফরকারীদের আটকাতে পারেনি টাইগাররা। সিকান্দার রাজা ও ব্রায়ান বেনেটের জোড়া ফিফটিতে দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে আফ্রিকার দলটি।

রবিবার (১২ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৭ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে ১৮.৩ ওভারে ২ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌছে যায় জিম্বাবুয়ে।

লক্ষ্য তাড়া শুরু থেকেই বাংলাদেশি বোলারদের ওপর তান্ডব চালাতে থাকেন জিম্বাবুয়ের ওপেনার ব্রায়ান বেনেট। অপরপ্রান্তে থাকা মারুমানি সাকিবের ওপর চড়াও হতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দেন। এতে ৩৮ রানে প্রথম উইকেট হারায় সফরকারীরা। সাকিবের আউট সাইট অফের ডেলিভারিতে তার স্টাম্প ভাঙেন জাকের আলী।

একপর্যায়ে সাকিব, মোস্তাফিজ, রিশাদ-ত্রয়ীতে বেশ চাপে পড়েছিল জিম্বাবুয়ে। ৬ ওভার হাত ঘুরিয়ে মোটে ১৩ রান দেন তারা। তবে পানি পানের বিরতির পর রিশাদের ওপর চড়াও হয়ে ১৬ রান তুলে নেয় সফরকারীরা।

টাইগার বোলারদের সামনে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন বেনেট। ৩৬ বলে এই মাইলফলক পূর্ণ করেন তিনি। তাকে থামান সাইফউদ্দিন। তার শর্ট বলে তুলে মারতে গিয়ে মিডউইকেটে ধরা পড়েন এই ওপেনার। ফেরার আগে খেলেন ৪৯ বলে ৭০ রানের ক্যারিয়ার সেরা ইনিংস।

এরপর বাকি কাজটা সারেন দলপতি রাজা। তার ৪৬ বলে ৭২ রানের ইনিংসে ৯ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা। এই জয়ে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো জিম্বাবুয়ে।

এর আগে, ব্যাটিংয়ে নেমে দলীয় ১৫ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। তানজিদ তামিম ২,  সৌম্য সরকার ৭ ও তাওহিদ হৃদয় ১ রানে বিদায় নেন। তবে শুরুর সেই ধাক্কা সামলে ভিন্ন পথে দলকে এগিয়ে নেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। এই জুটি চতুর্থ উইকেটে ৬৯ রানের জুটির পর আউট হয়ে যান শান্ত। সুইপ করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়ে ২৮ বলে ৩৬ রানে ফেরেন টাইগার দলপতি।

শান্ত ফিরলেও সাকিবকে সঙ্গে নিয়ে দলীয় রানের গতি বাড়ান রিয়াদ। এই জুটিতে ইনিংসের ১৪তম ওভারে এসে দলীয় ১০০ পেরিয়ে যায় বাংলাদেশ। তবে ঘরের মাঠে টি-টোয়েন্টি ফরম্যাটে ১ হাজার রান পূর্ণ করার পর বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি সাকিব। মিডউইকেটে দারুণ ডাইভে সাকিবের ক্যাচ নেন ক্যাম্পবেল জুনিয়র। এতে ১৭ বলে ২১ রান করে সাকিবকে ফিরতে হয়।

অন্যদিকে ইনিংসের ১৬তম ওভারে এসে ক্যারিয়ারের অষ্টম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন রিয়াদ। তবে ইনিংস লম্বা করতে পারেননি। মুজারাবানির বলে রাজার হাতে ক্যাচ দিয়ে ১ ছক্কা ও ৬ চারে ৫৪ রানে ফেরেন মিডল-অর্ডার এই ব্যাটার। শেষ পর্যন্ত জাকের আলীর ১১ বলে ২৪ রানের ক্যামিওতে ১৫৭ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। কিন্তু দিনশেষে তা আর পর্যাপ্ত ছিল না। 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২০ ওভারে ১৫৭/৬ (মাহমুদউল্লাহ রিয়াদ ৫৪, নাজমুল হোসেন শান্ত ৩৬, জাকের আলী অনিক ২৪*; ব্রায়ান বেনেট ২/২০, ব্লেসিং মুজারাবানি ২/২২)। 

জিম্বাবুয়ে : ১৮.৩ ওভারে ১৫৮/২ (সিকান্দার রাজা ৭২*, ব্রায়ান বেনেট ৭০, জোনাথন ক্যামবেল ৮*; সাকিব আল হাসান ১/৯, মোহাম্মদ সাইফউদ্দিন ১/৫৫)। 

ফল : জিম্বাবুয়ে ৮ উইকেটে জয়ী। 

সিরিজ : বাংলাদেশ ৪-১ এ বিজয়ী। 

ম্যাচসেরা : ব্রায়ান বেনেট। 

সিরিজসেরা : তাসকিন আহমেদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা