× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টি ২০ বিশ্বকাপ ২০২৪ কাউন্টডাউন

উগান্ডা রূপকথার উত্থান

হেলাল নিরব

প্রকাশ : ০৯ মে ২০২৪ ১৬:২৮ পিএম

চমক দেওয়া অ্যালার্টের মতো চমক আছে উগান্ডা দলেও— ছবি: উগান্ডা ক্রিকেট অ্যাসোসিয়েশন

চমক দেওয়া অ্যালার্টের মতো চমক আছে উগান্ডা দলেও— ছবি: উগান্ডা ক্রিকেট অ্যাসোসিয়েশন

নামিবিয়ার উইন্ডহকে পণ করে নেমেছিলন ব্রায়ান মাসাবা, ‘জিততেই হবে!’ ওয়ান্ডারার্স ক্রিকেট স্টেডিয়ামে সমীকরণও ছিল সোজাসাপ্টা রুয়ান্ডাকে হারালেই মিলবে বিশ্বকাপের টিকিট। ভুল করেনি পূর্ব আফ্রিকার দেশটি। বিধ্বংসী বোলিংয়ের পর প্রত্যয়ী ব্যাটিংয়ে নীলিমায় ডানা মেলল উগান্ডা। যাদের বিপক্ষে হারই নিয়মিত সঙ্গী সেই প্রতিপক্ষ স্রেফ গুঁড়িয়ে গেল। রুয়ান্ডা হারল ৯ উইকেটে। ইতিহাস হলো তাতেই। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাওয়া উগান্ডা ক্রিকেটের ক্ষেত্রে রূপকথাই বটে!

‘গেট রেডি টু উইটনেস হিস্টোরি’— টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘অ্যালার্ট’ করেছিল উগান্ডা। দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশন খুব করে দর্শক কিংবা বিশ্বকে মনে রাখতে বলেছিল তারিখটি ৬ মে, সোমবার। দুই দিন আগে নির্ধারিত সময়ে দলও দিয়েছিল। তাতেই রেকর্ড। আইসিসির কোনো আসরে নাম লিখিয়েই ইতিহাস! ক্রিকেটে নামের ভারে বড় দেশ না হলেও পত্রিকায় শিরোনাম হওয়ার দুঃসাহসিক অভিযাত্রার কাজটি তারা করে রেখেছিল বহু আগেই। চমক দেওয়া অ্যালার্টের মতো চমক আছে তাদের দলটিতেও।

উগান্ডা শব্দটি আপনি হয়তো শুনেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে কত শত ট্রল তাদের নিয়ে। যাদের ছোট করে এতদিন মজা করেছেন, তাদের বিপক্ষে এবার বিশ্বকাপে লড়তে দেখবেন নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দলের। ২০২৩ থেকে ২০২৪ সালের জুন প্রায় দেড় বছরের জার্নি এক লাইনে যেমন লেখা হচ্ছে, আদপে গল্পের বিস্তার বহুদূর। বিশ্বাস, দৃঢ় প্রত্যয় আর সুনির্দিষ্ট লক্ষ্য। বাইশ গজে ইতিহাস লিখতে মাসাবাদের কাঠখড় কম পোহাতে হয়নি। কোয়ালিফায়ার পর্বে উগান্ডা ছয় ম্যাচের মধ্যে জিতেছে পাঁচ ম্যাচ, আইসিসির আফ্রিকার অঞ্চল থেকে বাছাই শেষ করেছে শীর্ষ স্থানে। তাতেই কুড়ি কুড়ির বিশ্বকাপে বিশ নম্বর ও শেষ দল হিসেবে টিকিট কাটে উগান্ডা। আর এই স্বপ্নযাত্রায় তারা হারিয়েছে ‍বিশ্বকাপের নিয়মিত দল জিম্বাবুয়েকে।

আগামী জুনে মারকাটারি সংস্করণের বিশ্বকাপে আফ্রিকান দলটি পড়েছে ‘সি’ গ্রুপে। মাসাবাদের বাকি চার প্রতিপক্ষ নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপে যারা যাবে তাদের নামও অভিনব কায়দায় শুনিয়েছে উগান্ডা। ফেসবুক পেজে দেশটির ক্রিকেট বোর্ড একটি ভিডিও শেয়ার করেছে, সেখানে দেখা গেছে একজন কর্মজীবী নাগরিক দৈনন্দিন কাজের জন্য মোটরসাইকেলে করে বিভিন্ন জায়গায় যাচ্ছেন। তাকে কর্মজীবী সেসব লোক একটি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের কার্ড দিচ্ছেন। সেই কার্ডের এক পিঠে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো, অপর পিঠে উগান্ডার কোন কোন ক্রিকেটার বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন তার ছবি, সঙ্গে নাম ও জার্সি নম্বর।

কখনও রাস্তার পাশে খাবারের দোকান কখনও পেট্রল পাম্পে, কখনও বা খুদে খেলোয়াড়দের মাঠে এভাবেই সেই কর্মজীবী ব্যক্তি সারা দিনে জেনে যান উগান্ডার ১৫ সদস্যের বিশ্বকাপ দল। আফ্রিকা বাছাইপর্বে যে ১৭ সদস্যের দল ছিল উগান্ডার, সেখানে পাঁচ পরিবর্তন নিয়ে বিশ্বকাপ দল দিয়েছে উগান্ডা। ব্রায়ান মাসাবার নেতৃত্বে রূপকথা গড়া উগান্ডা এবার নিশ্চয় বড় বড় দলগুলোর বিপক্ষে বুক চিতিয়ে লড়ে ইতিহাস গড়বে! ৪ জুন, প্রভিডেন্সে আফগানিস্তানের বিপক্ষে তাদের প্রথম বিশ্বকাপের ম্যাচ, ‘গেট রেডি টু উইটনেস হিস্টোরি’!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা