× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ বাংলাদেশের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৪:৪০ পিএম

আপডেট : ০৭ মে ২০২৪ ২০:৪১ পিএম

উইকেট পাওয়ার পর টাইগারদের উদযাপন; ছবি : আ. ই. আলীম

উইকেট পাওয়ার পর টাইগারদের উদযাপন; ছবি : আ. ই. আলীম

ঘরের মাঠে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে এগিয়ে ছিল বাংলাদেশ। এবার তৃতীয় ম্যাচেও জিম্বাবুয়ের বিপক্ষে ৯ রানের ব্যবধানে জয় পেয়েছে টাইগাররা। হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল নাজমুল হোসেন শান্ত ব্রিগেড।

মঙ্গলবার (৭ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান করে বাংলাদেশ। জবাবে খেলতে নেমে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রানের বেশি করতে পারেনি জিম্বাবুয়ে। 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২০ ওভারে ১৬৫/৫ (তাওহিদ হৃদয় ৫৭, জাকের আলী অনিক ৪৪, তানজিদ হাসান তামিম ২১, লিটন দাস ১২; ব্লেসিং মুজারাবানি ৩/১৪, সিকান্দার রাজা ১/৩৮)।

জিম্বাবুয়ে : ২০ ওভারে ১৫৬/৯ (ফারাজ আকরাম ৩৪*, তদিওয়ানাশে মারুমানি ৩১, জোনাথান ক্যামবেল ২১, ওয়েলিংটন মাসাকাদজা ১৩; মোহাম্মদ সাইফউদ্দিন ৩/৪২, রিশাদ হোসেন ২/৩৮)।

ফল : বাংলাদেশ ৯ রানে জয়ী।

ম্যাচসেরা :  তাওহিদ হৃদয়। 

জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

টপঅর্ডারের ব্যর্থতার পর জাকের-তাওহীদের জুটিতে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। শেষ অব্দি দুজন থাকতে না পারলেও স্বাগতিকরা পেরিয়েছে দেড়শ রানের গণ্ডি। পাঁচ মাচের সিরিজ বাঁচাতে জিম্বাবুয়ের তৃতীয় টি-টোয়েন্টিতে প্রয়োজন ১৬৬ রান। স্বাগতিক বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে জমা করে ১৬৫ রান। 

লাল-সবুজের জার্সিতে অভিষেকের পর থেকেই মিডল অর্ডারের আস্থা অর্জন করেছেন তাওহীদ হৃদয়। চলতি সিরিজে আগের দুই ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ৩৩* ও ৩৭* রান। এবার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ডানহাতি এই ব্যাটার। ১৭ ম্যাচের ১৫তম ইনিংসে ৩৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৫৭ রানের ইনিংস খেলেন তিনি।  

উইকেটকিপার ব্যাটার জাকের আলী অনিক খেলেন ৩৪ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস। তার ৩৪ বলের ইনিংসে ছিল ৩ চার ও ২ ছক্কার মার। এছাড়া ওপেনার তানজিদ হাসান তামিম ২১ আর লিটন দাসের ব্যাট থেকে আসে ১২ রান। বোলিংয়ে জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানি ৪ ওভারে মাত্র ১৪ রানে নেন ৩ উইকেট।  

সিরিজ জয়ের মিশনে ব্যাটিংয়ে বাংলাদেশ
সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে হবে মারকাটারি এ টুর্নামেন্ট। আসন্ন বিশ্বকাপের আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচে সহজ জয়ে এগিয়ে রয়েছে টাইগাররা। এবার সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামছে নাজমুল হোসেন শান্ত ব্রিগেড।

মঙ্গলবার (৭ মে) বেলা ৩টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ম্যাচ শুরুর আগে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। ফলে প্রথমে ব্যাট করতে নামবে স্বাগতিক বাংলাদেশ।  

সিরিজের প্রথম ম্যাচে টাইগার বাহিনী জয় পেয়েছিল ২৮ বল হাতে রেখে ৮ উইকেটে। আর সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারীরা লড়াই করলেও ৬ উইকেটে জেতে স্বাগতিকরা। 


তাই সিরিজ জয়ের লক্ষ্য একাদশে দুই পরিবর্তন এনেছে বাংলাদেশ। স্পিন অলরাউন্ডার শেখ মাহেদির জায়গায় বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম ও পেসার শরিফুল ইসলামের জায়গায় তানজিম হাসান সাকিবকে নিয়ে টিম ম্যানেজমেন্ট। 


অন্যদিকে একাদশে দুই পরিবর্তন নিয়ে খেলতে নামছে জিম্বাবুয়ে। রিচার্ড নাগ্রাভার জায়গায় ওয়েলিংটন মাসাকাদজা একাদশে ফিরেছেন। আর ফারাজ আকরাম দলে   এসেছেন অ্যাশলে এনডিলুভুর পরিবর্তে। 


এক দশক ধরে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটেই দাপট দেখাচ্ছে বাংলাদেশ। দুই দলের মুখোমুখি সাত টি-টোয়েন্টি সিরিজের মাত্র একটি জিততে পেরেছে জিম্বাবুয়ে। যার সবশেষ সিরিজে পূর্ব আফ্রিকার দেশটির কাছে হার মেনেছে টাইগাররা। এ নিয়ে অস্বস্তি থাকলেও পরিসংখ্যান কিন্তু কথা বলছে বাংলার দামাল ছেলেদের পক্ষে। জিম্বাবুয়ের বিপক্ষে ২২ বারের দেখায় টাইগাররা জিতেছে ১৫টি ম্যাচ। বিপরীতে হার ৭ ম্যাচে। 


বাংলাদেশের একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ তামিম, লিটন দাস, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, তানভীর ইসলাম, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিব।
জিম্বাবুয়ের একাদশ : জয়লর্ড গাম্বি, তদিওয়ানাশে মারুমানি, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেগ আরভিন, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যামবেল, ক্লাইভ মানদান্দে (উইকেটকিপার), ফারাজ আকরাম, লুক জঙ্গি, ওয়েলিংটন মাসাকাদজা ও ব্লেসিং মুজারাবানি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা