× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেলেকে ছাড়িয়ে পুসকাসকে ছোঁয়ার অপেক্ষায় মেসি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৪ ০০:৩৬ এএম

আপডেট : ০৬ মে ২০২৪ ০০:৩৭ এএম

লিওনেল মেসি

লিওনেল মেসি

ফুটবলে কম রেকর্ড ভাঙ্গেননি মেসি। এখনও থামার নাম-গন্ধ নেই। ভেঙ্গেই চলেছেন রেকর্ড। ছাড়িয়ে যাচ্ছেন একের পর এক কিংবদন্তি ফুটবলারদের। নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। এবার সতীর্থদের গোলে অবদান রেখে ব্রাজিলিয়ান ফুটবল লিজেন্ড পেলেকে টপকে গেলেন মেসি। 

বর্ণিল ক্যারিয়ারে এখন আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসির অ্যাসিস্টের সংখ্যা ৩৭২। সক্রিয় খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপ জয়ী মেসিই সবচেয়ে এগিয়ে অ্যাসিস্টে। তবে সব মিলিয়ে এ তালিকার সবার ওপরে রয়েছেন হাঙ্গেরির প্রয়াত সুপারস্টার ফেরেঙ্ক পুসকার। ক্যারিয়ারের ৭১৯ ম্যাচে তিনি অবদান রেখেছেন সতীর্থদের ৪০৪ গোলে। তারপরেই রয়েছেন মেসি। ১ হাজার ৫৭ ম্যাচে তার অ্যাসিস্ট ৩৭২।

তৃতীয় স্থানে রয়েছেন ফুটবলের রাজা পেলে। ব্রাজিলিয়ান কিংবদন্তির অ্যাসিস্টের সংখ্যা ৩৬৯টি। ফুটবলের কালো মানিকের পর চারে রয়েছেন টোটাল ফুটবলের জনক ডাচ মেগাস্টার ইয়োহান ক্রুইফ। ক্যারিয়ারে অ্যাসিস্ট করেছেন তিনি ৩৫৮টি। ৩১১টি অ্যাসিস্ট নিয়ে পঞ্চম স্থানটা দখলে রেখেছেন জার্মান তারকা টমাস মুলার।

এ লিস্টের সেরা দশে আরও আছেন ইন্টার মিয়ামির উরুগুয়াইন তারকা লুইস সুয়ারেজ (৩০৪ অ্যাসিস্ট), পর্তুগালের লুইস ফিগো (২৮৩ অ্যাসিস্ট), ওয়েলস তারকা রায়ান গিগস (২৭৭ অ্যাসিস্ট)। তবে ক্রিশ্চিয়ানো রোনালদো অ্যাসিস্টে অনেক পিছিয়ে। সতীর্থদের গোলে এ ফুটবল মহাতারকা সহায়তা করেছেন ২৬৮ বার। 

স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় নিজেদের সোনালি সময় কাটিয়েছেন। একসঙ্গে জুটি বেঁধে অনেক জয়ের নায়ক ছিলেন তারা। লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ এবার মার্কিন যুক্তরাষ্ট্রেও দ্যুতি ছড়াচ্ছেন। ইন্টার মিয়ামির হয়ে গোলের বন্যা বইয়ে দিয়েছেন তারা। এই দুই কিংবদন্তির জুটিতে মেজর লিগ সকারের ম্যাচে নিউইয়র্ক রেড বুলসকে ৬-২ গোলে হারিয়েছে ফ্লোরিডার ক্লাবটি। 

ঘরের মাঠ চেজ স্টেডিয়ামে রবিবার ভোরে নিউইয়র্ক রেড বুলসকে বিধ্বস্ত করার ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন উরুগুয়েন তারকা সুয়ারেজ। তবে এদিন ম্যাচের সব আলো কেড়ে নিয়েছেন মেসি। ম্যাচটিতে একাই ৫ অ্যাসিস্ট ও এক গোল করে ইতিহাস গড়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই মহাতারকা। এমএলএসে এক ম্যাচে সর্বোচ্চ অ্যাসিস্ট এখন তার দখলে। 

এবারের মেজর লিগ সকারে মেসির গোলসংখ্যা দাঁড়িয়েছে ১০টিতে। হ্যাটট্রিক করে সুয়ারেজও গোলসংখ্যায় ছুঁয়ে ফেলেছেন মেসিকে। ১০টি করে গোল নিয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা যৌথভাবে তারা দুজনই। একদিক থেকে মেসি অবশ্য অনেক এগিয়ে। আর্জেন্টাইন তারকা যে সতীর্থদের করা ৯টি গোলে রেখেছেন অবদান। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা