× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উৎসবে মাতোয়ারা বার্নাব্যু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মে ২০২৪ ২৩:৩৭ পিএম

মাদ্রিদ এখন উৎসবের নগরী

মাদ্রিদ এখন উৎসবের নগরী

বার্সা হার মানতেই নাচগানে শিরোপা উৎসবে মাতেন রিয়ালের ফুটবলাররা। শিরোপা উযদাপন থেকে বাদ পড়েননি কোচ কার্লো আনচেলত্তি। তবে আসল উৎসব এখনও বাকি। লিগের বাকি চার ম্যাচ শেষ করে ট্রফি হাতেই উদযাপন সারতে চায় নতুন স্প্যানিশ চ্যাম্পিয়নরা। তবে স্পেনের রাজধানী মাদ্রিদে চলছে এখন উৎসব। ক্লাবের ভক্ত-সমর্থকরা মেতে উঠেছে হই-হুল্লোড়ে। শহরের অলিগলিতে রিয়ালের পতাকা আর রঙিন ধোঁয়ার ছড়াছড়ি। পুরো মাদ্রিদ যেন এখন উৎসবের নগরী।

শিরোপা থেকে হাত ছোঁয়া দূরত্বেই ছিল রিয়াল মাদ্রিদ। তবে লা লিগায় চ্যাম্পিয়ন হতে দরকার ছিল নিজেদের জয়। আর শিরোপা উৎসবটা সারতে বার্সেলোনা পয়েন্ট হারালেই চলত। নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে প্রতিপক্ষ কাদিজকে ৩-০ গোলে হারিয়ে এক পা দিয়েই রেখেছিল লিগ ট্রফির ঘরে। 

অপেক্ষা ছিল শুধু বার্সার হোঁচটের। শনিবার বিরতির পর খেলা শুরু হতেই দর্শনীয় গোলে রিয়ালকে লিড এনে দেন ব্রাহিম দিয়াস। বদলি হিসেবে মাঠে নামতে দেরি হলেও গোল করতে দেরি হয়নি জুড বেলিংহ্যামের। তার গোলেই ব্যবধান বেড়ে দাঁড়ায় দ্বিগুণ। ম্যাচের শেষদিকে ইনজুরি টাইমে রিয়ালের হয়ে তৃতীয় গোল উপহার দেন হোসেলু।

কিন্তু রিয়ালের প্রত্যাশার চেয়ে খারাপ করেছে কাতালানরা। শনিবার জিরোনার কাছে কোচ জাভি হার্নান্দেজের শিষ্যরা হার মানে ৪-২ গোলে। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সর্বনাশই পৌষ মাস হয়ে যায় রিয়ালের জন্য। মানে ৩৬তম লিগ শিরোপা নিশ্চিত করে ফেলে কোচ কার্লো আনচেলত্তির শিষ্যরা। সে আবার চার ম্যাচ হাতে রেখেই।

শিরোপা জিতে যারপরনাই খুশি অভিজ্ঞ এ ইতালিয়ান কোচ। কণ্ঠে বেশ উচ্ছ্বাস নিয়েই জানালেন রুপালি ট্রফিটা তাদের প্রাপ্যই ছিল, ‘আমাদের অপেক্ষা করতে হবে (মৌসুম শেষ হতে), তবে আমাদের লা লিগা (শিরোপা জয়ের) অভিযান কাটল দুর্দান্ত। আমরা কিছু ভুল করেছি, তবে (এই সাফল্য) আমাদের প্রাপ্য।’ 

চলতি মৌসুমে স্প্যানিশ লিগে এখন পর্যন্ত ৩৪ ম্যাচ খেলে হার মেনেছে মাত্র একটি। আর গোল খেয়েছে তারা সব মিলিয়ে ২২টি। তাতেই স্পষ্ট রিয়ালের রক্ষণদুর্গের শক্তিমত্তা আর দক্ষতা।

ইনজুরি কাটিয়ে কাদিজ ম্যাচ দিয়ে মৌসুমে প্রথমবারের মতো রিয়ালের গোলপোস্ট অতন্দ্র প্রহরী হয়ে দাঁড়ান কোর্তোয়া। দুর্দান্ত কিছু সেভ করে ক্লিন শিট রাখেন দলকে।

দাপুটে পারফরম্যান্সের জন্য বেলজিয়ামের তারকা এ গোলকিপারের স্তুতি গেয়েছেন ফুটবল গুরু আনচেলত্তি, ‘যখন আমরা রক্ষণে ভালো শুরু করি, তখন আমরা উন্নতি করি। আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড সে। কোর্তোয়া খুব ভালোভাবে ফিরে এসেছে, দেখতেই পাচ্ছেন, সে ভালো অবস্থায় আছে।’

লিগ শিরোপা জয়ের সুখস্মৃতি সঙ্গী করেই আগামী বুধবার চ্যাম্পিয়নস লিগে মাঠে নামবে রিয়াল। সেমিফাইনালের ফিরতি লেগের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে বায়ার্ন মিউনিখকে মোকাবিলা করবে তারা নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে। 

প্রথম লেগ অমীমাংসিত থেকে গেছে ২-২ গোলে। এবার আর ছাড় দেওয়ার সুযোগ নেই। যে করেই হোক জয় তাদের ছিনিয়ে নিতেই হবে। আনচেলত্তি ২০১৩-১৪ ও ২০২১-২২ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ উপহার দিয়েছিলেন রিয়ালকে। 

টুর্নামেন্টের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নদের সামনে এখন আরেকটি ফাইনালে ওঠার হাতছানি। এ নিয়ে আনচেলত্তি বলেন, ‘আমাদের আরেকটি ফাইনালে খেলার দারুণ সুযোগ রয়েছে এবং এর চেয়ে ভালো অনুপ্রেরণা আর নেই। মৌসুমটা এরই মধ্যে আমাদের জন্য দুর্দান্ত হয়ে উঠেছে, তা আরও ভালোভাবে শেষ করার সুযোগ চাই।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা