× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ৩ অক্টোবর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ১৪:১২ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ১৮:১৯ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি; ছবি: বিসিবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি; ছবি: বিসিবি

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে পর্দা উঠতে যাচ্ছে পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের। একই বছরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেপ্টেম্বর-অক্টোবরে হতে যাওয়া নারীদের টুর্নামেন্টটির সূচি প্রকাশ করেছে আইসিসি।

রোববার (৫ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। একই সঙ্গে টুর্নামেন্টের ট্রফিও উন্মোচন করা হয়েছে। আগামী ৩ অক্টোবর শুরু হবে এবারের নারী বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ২০ অক্টোবর। 


তার আগে টুর্নামেন্টের ট্রফি নেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে। সেখানে বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতের নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরের সঙ্গে ছিলেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন এবং আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস। 


আইসিসির মেগা ইভেন্টের প্রস্তুতি ম্যাচের ভেন্যু করা হয়েছে সাভারের বিকেএসপি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুরের ’হোম অব ক্রিকেট’ খ্যাত শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি মাঠে। 


সূচি ঘোষণা ও ট্রফি উন্মোচনে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস। সঙ্গে বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। 


এবারের নারী বিশ্বকাপে অংশ নেবে ১০ দল। ইতোমধ্যে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ তাদের জায়গা নিশ্চিত করেছে। এছাড়াও বাকি দুই দলকে বাছাইপর্ব পেরিয়ে উঠে আসতে হবে।


‘বি’ গ্রুপে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে পাবে বাছাইপর্ব উতরে আসা একটিকে। এদিকে ছয়বারের রেকর্ড চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাছাইপর্ব থেকে উঠে আসা দলের বিপক্ষে। ‘এ’ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষরা হলো, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তান। 


১৯ দিনের এই আসরে দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে মোট ২৩টি ম্যাচ। বাংলাদেশসহ ‘বি’ গ্রুপের খেলাগুলো হবে ঢাকার শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। ‘এ’ গ্রুপের ম্যাচের ভেন্যু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। ২০ অক্টোবর ঢাকায় ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের নবম আসরের।


গ্রুপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল যাবে পরের রাউন্ডে। প্রথম সেমিফাইনাল হবে ১৭ অক্টোবর সিলেটে। আর দ্বিতীয় সেমিফাইনাল ১৮ অক্টোবর ঢাকায়।


গ্রুপপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩ অক্টোবর বাছাইপর্ব উতরে আসা দ্বিতীয় দলের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে ৫ অক্টোবর। ৯ অক্টোবর তৃতীয় ম্যাচটি বাংলাদেশ খেলবে ২০১৬ সালের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১২ অক্টোবর গ্রুপপর্বে বাংলাদেশের শেষ ম্যাচের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা