× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতকে হটিয়ে ফের টেস্ট র‍্যাঙ্কিংয়ের চূড়ায় অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ মে ২০২৪ ১৪:১৯ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ১৪:৫৮ পিএম

টিম অস্ট্রেলিয়া

টিম অস্ট্রেলিয়া

টেস্ট র‍্যাঙ্কিংয়ের রাজত্ব পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। ভারতকে ছাড়িয়ে ফের উঠে গেছে সবার ওপরে। আইসিসির বার্ষিক হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে আবারও নাম্বার ওয়ান হওয়ার খুশির খবর পেয়েছে তাসমান সাগর পারের দেশটি। 

অজিরা শীর্ষে উঠায় দুইয়ে নেমে গেছে ভারত। এ দুটি জায়গা বাদে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে আর কোনো বড় ধরনের বদল আসেনি। লাল বলের র‍্যাঙ্কিংয়ের মুকুট হারালেও এক দিন ও কুড়ি ওভারের ক্রিকেটের র‍্যাঙ্কিংয়ের চূড়া ঠিকই নিজেদের দখলে রেখেছেন রোহিত শর্মারা।

প্যাট কামিন্সরা টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে নাম লিখেছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা ঘরে তুলে। গত বছর ওভালে ফাইনালে ভারতকে ২০৯ রানে হারিয়ে ক্রিকেটের দীর্ঘতম সংস্করণের শ্রেষ্ঠত্বের গদা নিজের করে নেয় অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন হওয়ায় অজিদের টেস্ট র‍্যাঙ্কিংয়ের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৪। 

দ্বিতীয় স্থানে নেমে যাওয়া ভারতের রেটিং পয়েন্টের পুঁজি ১২০। অস্ট্রেলিয়া ও ভারতের চেয়ে অনেক পিছিয়ে থেকে তিনে রয়েছে ইংল্যান্ড। আর ইংলিশদের রেটিং পয়েন্ট ১০৫। তাদের পরে চতুর্থ থেকে অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (১০৩), নিউজিল্যান্ড (৯৬), পাকিস্তান (৮৯), শ্রীলঙ্কা (৮৩) ও ওয়েস্ট ইন্ডিজ (৮২)। ৫৩ রেটিং পয়েন্টে বাংলাদেশের অবস্থান নবম স্থানে।

বার্ষিক টেস্ট র‍্যাঙ্কিং হালনাগাদ হয়েছে দলগুলোর গত তিন বছরের পারফরম্যান্সের বিচারে। ২০২১ সালের মে থেকে ২০২৩ সালের মে পর্যন্ত এ দুই বছরের পারফরম্যান্সের ৫০% এবং গত এক বছরের পারফরম্যান্সের ১০০% বিচারে নির্ধারণ করা হয়েছে র‍্যাঙ্কিংয়ের আপডেট পজিশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা