× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এখনও অনেক কিছু করার আছে: আলোনসো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মে ২০২৪ ২২:১৩ পিএম

জাবি আলোনসো

জাবি আলোনসো

ট্রেবল জয়ের হাতছানি এখন বায়ার লেভারকুসেনের সামনে। একটি শিরোপা এরই মধ্যে জিতে নিয়েছে জার্মান ক্লাবটি। প্রথমবারের মতো ঘরে তুলেছে তারা জার্মানির লিগ বুন্দেসলিগার শিল্ড। বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্বে হানা দিয়ে কোচ জাবি আলোনসোর দল ঝেঁটিয়ে বিদায় করেছে ‘নেভারকুসেন’ বদনামটা। এত দিন লিগ শিরোপা না জেতায় প্রতিপক্ষরা খোঁচা দিয়ে যেটা বলে বেড়াত। ইতিহাস গড়ে সেই দুর্ভাগ্যটা বিদায় করেছে লেভারকুসেন।

লেভারকুসেনের সামনে এখন আর দুটি ট্রফি জেতার সুবর্ণ সুযোগ। জার্মান কাপের ফাইনালের টিকিট আগেই নিশ্চিত করে রেখেছে তারা। বার্লিনের অলিম্পিয়াস্তাদিওনে ২৫ মের শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ জার্মানির দ্বিতীয় বিভাগের দুর্বল দল এফসি কাইজারস্লালুটার্ন। কোনো অঘটন না হলেও শিরোপা একরকম নিশ্চিতই বলা যায় লেভারকুসেনের। 

এবার ইউরোপা লিগের ফাইনালে নাম লেখার পালা। সে পথে এক ধাপ এগিয়েও গেছে তারা। সেমিফাইনালের প্রথম লেগে ইতালির ক্লাব এএস রোমাকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের মঞ্চে এক পা দিয়ে ফেলেছে লেভারকুসেন। রোমের এ জয় দিয়ে টানা অজেয় থাকার নিজেদের রেকর্ডটা ৪৭ ম্যাচে নিয়ে গেল লেভারকুসেন। তাতে পেয়ে গেছে তারা নতুন তকমা। ‘নেভারকুসেন’ বদনাম ঘুচিয়ে ক্লাবটি পেয়ে গেছে ‘লেভারলুসেন’ উপাধি। কেন? তারা যে হারতেই ভুলে গেছে।

ইউরোপার সেমিফাইনালের প্রথম লেগে স্পেশাল ওয়ান কোচ হোসে মরিনহোর সাবেক ক্লাব এএস রোমাকে ২–০ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রাখল লেভারকুসেন। গোল ২টি করেছেন ফ্লোরেইন ভির্টজ ও রবার্ট আনড্রিখ। ইতালির রাজধানী রোমে পাওয়া এ জয়ে জাবি আলোনসোর দল টানা অপরাজিত থাকার রেকর্ডটা নিয়ে গেছে ৪৭ ম্যাচে।

মাঠে কোচ ড্যানিয়েলে ডি রসির শিষ্যরা প্রতিরোধ গড়ে তুলেছিল। লাভ হয়নি। আটকাতে পারেননি তারা লেভারকুসেনের গোল প্রচেষ্টা। দুটি গোল তাদের হজম করতেই হয়েছে। লেভারকুসেনের জার্সি গায়ে ম্যাচের দুই অর্ধে গোল দুটি উপহার দেন ফ্লোরেইন ভির্টজ ও রবার্ট আনড্রিখ। ফাইনালে উঠলে লেভারকুসেন চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বে ইতালিয়ান ক্লাব আতালান্তা বা ফ্রান্সের অলিম্পিক মার্সেইয়ের বিপক্ষে। বৃহস্পতিবার রাতে টুর্নামেন্টর অন্য ম্যাচে ফ্রান্সের মাটিতে এ দুদলের শেষ চারের প্রথম লেগের লড়াই অমীমাংসিত থেকে গেছে ১–১ গোলের ড্রয়ে।

অনেক দিন ধরে শেষ মুহূর্তের গোলই যেন লেভারকুসেনের জয় বা ড্রয়ের জন্য নিয়ামক হয়ে দাঁড়িয়েছিল। এ ধারাটা চলছিল বেশ কয়েক সপ্তাহ ধরে। অপরাজিত থাকার রেকর্ডটা অটুট রাখতে তাদের অপেক্ষা করতে হয়েছে ম্যাচের শেষ পর্যন্ত। কিন্তু রোমার মাঠে গিয়ে চিত্রনাট্য পাল্টে যায়। লড়াইয়ের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে হেসে-খেলেই জিতেছে আলোনসোর দল। ম্যাচের ২৮ মিনিটে লিড নেয় লেভারকুসেন। ভির্টজের গোলে ভাঙ্গে ম্যাচের ডেডলক। বিরতির পর ৭৩ মিনিটে জয়ের ব্যবধান ২-০ তে নিয়ে যান আনড্রিখ।

লেভারকুসেন নিজেদের ইতিহাসের একমাত্র ইউরোপিয়ান শিরোপা জেতে ১৯৮৮ সালে। সেবার তারা ঘরে তুলে উয়েফা কাপ। দীর্ঘ দিন পর ফের ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্ব জয়ের দ্বারপ্রান্তে এখন লেভারকুসেন।

ক্লাবের সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত করার পথে কোচ হিসেবে চমক দেখানো আলোনসোর কণ্ঠে ম্যাচ শেষে সুযোগ মিসের আক্ষেপ ঝরল ঠিকই। তবে একই সঙ্গে দলের এমন দুর্দান্ত জয়ে যারপরনাই খুশিও এ স্প্যানিশ কোচ, ‘আমরা তৃতীয় গোল করার জন্য অনেকগুলো সুযোগ পেয়েছিলাম। কিন্তু শেষদিকে তারাও ব্যবধান কমানোর সুযোগ তৈরি করেছে। এই ফল নিয়ে আমরা খুশি।’

কোচিংয়ে দাপুটে পারফরম্যান্স দিয়ে চলেছেন আলোনসো। সঙ্গে তার দলও উপহার দিয়ে যাচ্ছে অসাধারণ সব সাফল্য। তাই বলে খুশির জোয়ারে না ভেসে মাটিতেই রাখছেন লেভারকুসেনের ফুটবল গুরু। ঘরে ও ইউরোপে অপরাজিত থেকে মৌসুমটা শেষ করে ইতিহাস গড়তে চায় ক্লাবটি। চিরস্মরণীয় হয়ে থাকতে চান আলোনসো। যে কৃতিত্ব তাকে ফুটবলে এনে দিতে পারে অমরত্ব।

এ কারণেই শিষ্যদের জানিয়ে রাখলেন এখনও অনেক কাজ বাকি, ‘আমরা কঠিন লড়াই করেছি। অনেক ভালো খেলেছি এবং গোছানো ছিলাম। এই জয় আমাদের কাছে অনেক কিছু। কিন্তু এখনও অনেক কিছু করার আছে আমাদের।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা