× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছেন আম্পায়ার সৈকত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মে ২০২৪ ১৭:৪৩ পিএম

আপডেট : ০৩ মে ২০২৪ ১৭:৪৭ পিএম

শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত; ফাইল ছবি

শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত; ফাইল ছবি

গত মার্চে বাংলাদেশের প্রথম কোনো আম্পায়ার হিসেবে এলিট প্যানেলে জায়গা করে নিয়েছিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এমন স্বীকৃতি পাওয়ার আগেই অবশ্য তিনি প্রথমবারের মতো ভারতের মাটিতে হওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দায়িত্ব পালন করেছিলেন। এলিট প্যানেলে ঢোকার পর এবার আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন ৪৭ বছর বয়সী এই আম্পায়ার।

আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে পর্দা উঠতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথমবারের মতো ২০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৮ দিন ব্যাপী এই আসরে ৯টি ভেন্যুতে মোট ৫৫টি ম্যাচ হবে।

শুক্রবার (৩ মে) আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে ২০ জন আম্পায়ার ও ৬ ম্যাচ রেফারির তালিকা প্রকাশ করেছে বৈশ্বিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। এই তালিকায় নাম আছে বাংলাদেশের সৈকতও। লম্বা সময় ধরে দারুণ আম্পায়ারিং করায় তার জায়গা পাওয়াটা অনুমিতই ছিল।

এলিট প্যানেল থেকে গত বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতি ডেভিড শেফার্ড ট্রফি জেতা রিচার্ড এলিংওর্থের সঙ্গে কুমার ধর্মসেনা, ক্রিস জেফানি, পল রাইফেলরাও থাকছেন আসন্ন টুর্নামেন্টে। এর আগে জেফানি ও রাইফেল ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড-পাকিস্তানের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছিলেন।

আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান আম্পায়ারদের তালিকা প্রকাশ করা বিবৃতিতে বলেন, ‘আসন্ন ঐতিহাসিক টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আম্পায়ার ও ম্যাচ রেফারির তালিকা প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। যেখানে অনেক অভিজ্ঞ ম্যাচ অফিশিয়ালস এবং উচ্চ পর্যায়ের পারফর্ম করা সদস্যরা নিয়োগ পেয়েছেন। টুর্নামেন্টটিতে অংশ নিতে যাওয়া দলগুলোকে পেয়ে আমরা গর্বিত। আমরা আত্মবিশ্বাসী যে আমাদের ম্যাচ অফিসিয়ালরা খুব শক্তভাবে তাদের দায়িত্ব পালন করবেন। রোমাঞ্চকর এই লড়াইয়ে তাদের জন্য শুভকামনা।'

বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকা

আম্পায়ার : ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস জেফানি, মাইকেল গগ, আদ্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড এলিংওর্থ, আল্লাহুদিন পালেকার, রিচার্ড কেটেলবোরো, জয়ারামান মাদানাগোপাল, নিতিন মেনন, স্যাম নোগাস্কি, এহসান রাজা, রশিদ রিয়াজ, পল রাইফেল, ল্যাংটন রুসিয়ার, শহীদ সৈকত, রডনি টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব।
ম্যাচ রেফারি : ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে, অ্যান্ড্রু পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগাল শ্রীনাথ।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা