× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জিম্বাবুয়ে সিরিজ: সুখস্মৃতির সঙ্গী অস্বস্তিও

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মে ২০২৪ ১৫:৫২ পিএম

আপডেট : ০৩ মে ২০২৪ ১৬:২৩ পিএম

বাংলাদেশ ও জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ

বাংলাদেশ ও জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মাস খানেক বাদেই ছড়িয়ে পড়বে চার-ছক্কার বৃষ্টির রোমাঞ্চ। ক্রিকেট উন্মাদনা ভাসার উপলক্ষ খুব সন্নিকটে। তাই সময় এখন কুড়ি ওভার ক্রিকেট মহাযজ্ঞের জন্য দল গোছানোর। ঘাটতি দূর করে নিজেদের ঝালাই করে নেওয়ার পালা। এই সুযোগটা কাজে লাগাতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে বাংলাদেশ।

বৈশ্বিক আসরকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে আজ পাঁচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলতে মাঠে নামছে লাল-সবুজের প্রতিনিধিরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টাইগারদের প্রতিপক্ষ আজ জিম্বাবুয়ে। সন্ধ্যা ৬টায় মাঠে গড়়াবে দুদলের লড়াই।

মাঠের লড়াইয়ে শক্তি, সামর্থ্য, দক্ষতা ও অভিজ্ঞতায় এগিয়ে নাজমুল হোসেন শান্ত’র বাংলাদেশ। এবারের দ্বিপাক্ষিক সিরিজে স্বাগতিকরা তাই ক্রিকেট বিশ্লেষকদের কাছে পাচ্ছে ফেভারিটের তকমা। আর অনেকটা দুর্বল দল হিসেবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট না পাওয়া জিম্বাবুয়েকে গণ্য করছে ক্রিকেট প্রেমীরা। ২০২২ সালে নিজেদের ঘরের মাঠে লাল-সবুজের জার্সিধারীদের প্রথমবারের মতো হারিয়েছিল আফ্রিকার দলটি। সুখস্মৃতিটি নিশ্চিত সঙ্গী হবে জিম্বাবুয়ের। তার চেয়ে বড় কথা সম্প্রতি সিকান্দার রাজারা হারিয়ে এসেছে শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলকে। এ নিয়ে তাই অজানা একটা আশঙ্কা থেকেই যাচ্ছে স্বাগতিক শিবিরে। 

সিরিজের খেলা হচ্ছে বাংলাদেশে। এ কারণে জিম্বাবুয়ের বিপক্ষে জয় ছিনিয়ে নেওয়ার লড়াইয়ে দেশের ক্রিকেটারদের আত্মবিশ্বাসটা একটু বেশি। আয়োজক হয়ে খেলোয়াড়রা রয়েছেন ফুরফুরে মেজাজে। তারওপর ২০০১ সালের পর বাংলাদেশের মাটিতে সাদা বলের কোনো সিরিজ জিততে পারেনি জিম্বাবুয়ে। এই তথ্য শান্তদের নেপথ্যে প্রেরণা যোগাবে তাতে কোনো সন্দেহ নেই। লঙ্কানদের ধরাশায়ী করলেও বাংলাদেশ সফরে আসার আগে উগান্ডার কাছে হেরে গেছে জিম্বাবুয়ে। এটা খানিকটা হলেও মাঠের লড়াইয়ে চাপ কমিয়ে দেবে দেশের ক্রিকেটারদের। 

দুদলের সবশেষ সিরিজে পূর্ব আফ্রিকার দেশ জিম্বাবুয়ের কাছে হার মেনেছে বাংলাদেশ। এ নিয়ে অস্বস্তি থাকলেও পরিসংখ্যান কিন্তু কথা বলছে বাংলার দামাল ছেলেদের পক্ষে। দুদলের মাঠের মোকাবিলায় অনেক এগিয়ে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিরুদ্ধে ২০ বারের দেখায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা জিতেছে ১৩টি ম্যাচ।বিপরীতে টাইগাররা হার মেনেছে, মানে জিম্বাবুয়ে জিতেছে ৭টি ম্যাচ।

অন্যদিকে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামছে জিম্বাবুয়ে। আইপিএল থেকে ফেরা সিকান্দার রাজার নেতৃত্বেই খেলবে অতিথিরা। কিন্তু সফরকারীদের বিপক্ষে প্রথম তিন ম্যাচে থাকছেন না সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্র থেকে ফিরে ঘরোয়া টুর্নামেন্ট ডিপিএলে খেলে প্রস্তুতি নিচ্ছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তার সঙ্গে সিরিজের প্রথম তিন ম্যাচ বিশ্রামে থাকবেন চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল মাতিয়ে আসা মুস্তাফিজুর রহমানও। এ কারণে শুরুর দিকে পুরো শক্তি নিয়ে মাঠে নামতে পারছে না স্বাগতিকরা। 

সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বাকি দুটি টি-টোয়েন্টি হবে মিরপুরে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা