× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফেডারেশন কাপ

ফর্টিসকে হারিয়ে সেমিফাইনালে আবাহনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:২৩ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৮:০৬ পিএম

মঙ্গলবার কিংস অ্যারেনায় ফর্টিসের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে আবাহনী। ছবি : সংগৃহীত

মঙ্গলবার কিংস অ্যারেনায় ফর্টিসের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে আবাহনী। ছবি : সংগৃহীত

দুই দলের লিগ পর্বের সর্বশেষ দেখায় আবাহনীকে ১-১ ব্যবধানে রুখে দিয়েছিল ফর্টিস এফসি। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালের আগে যে কারণে দুই দলের নকআউট ম্যাচ নিয়ে উত্তেজনা ছিল বেশ। তবে মাঠের লড়াইয়ে এবার আর ফর্টিসকে দাঁড়াতে দেয়নি আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা। বড় জয়েই ফেডারেশন কাপের সেমিফাইনালে উঠেছে ধানমন্ডি পাড়ার ক্লাবটি।

মঙ্গলবার কিংস অ্যারেনায় ফর্টিসের বিপক্ষে ৩-১ গোলে হারিয়েছে আবাহনী। খেলায় ওয়াশিংটন ব্রান্দাও, স্টুয়ার্ট কর্নেলিয়াস ও জোনাথন ফার্নান্দেজ একটি করে গোল করেন। এক গোলের পাশাপাশি দলের বাকি দুই গোলেও অবদান রাখেন ব্রান্দাও। যোগ করা সময়ে ফর্টিসের হয়ে আবাহনীর জাল কাঁপান সাজেদ হাসান জুম্মন নিঝুম। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের এলিট একাডেমি থেকে তাকে দলে ভিড়িয়েছিল ফর্টিস। পেশাদার লিগে গতকালই প্রথম গোলের দেখা পেলেন তরুণ এই ফুটবলার। 

শেষ চারে আকাশি-নীলদের মোকাবিলা করতে হবে বসুন্ধরা কিংসকে। ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৭ মে। প্রথম সেমিতে মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ বাংলাদেশ পুলিশ এফসি। এর আগে এই প্রতিযোগিতায় সবার আগে শেখ রাসেলকে ২-১ ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মোহামেডান। শেষ আটের আরেক লড়াইয়ে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট কাটে কিংস। সেমিতে উঠতে শেখ জামালকে ৩-০ গোলে ধরাশায়ী করে পুলিশ। 

এদিন গ্ররুত্বপূর্ণ ম্যাচে শুরুর একাদশে জামাল ভূঁইয়াকে রাখেনি কোচ ক্রুসিয়ানি। তাকে ছাড়াই অবশ্য দারুণ ফুটবল খেলল দলটি। খেলার শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজায় আবাহনী। তবে গোলে প্রথম শট নেয় ফর্টিস। সপ্তম মিনিটে মাঝ মাঠ থেকে ওমর বাদুর নেওয়া শট বক্সের বাইরে দিয়ে বেড়িয়ে যায়। দুই মিনিট পর আক্রমণে ওঠে আবাহনী; মাঝ মাঠ থেকে ব্রান্দাওয়ের সঙ্গে ওয়ান টু খেলে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন ফার্নান্দেজ। পরে ফার্নান্দেজের ক্রস থেকে ডান পায়ের দুর্দান্ত শটে লক্ষ্যভেদ করেন কর্নেলিয়াস। নবম মিনিটে ১-০ গোলে লিড নেয় আকাশি-নীলরা। আর ফেডারেশন কাপের এবারের আসরে কর্নেলিয়াস স্টুয়ার্টের এটি চতুর্থ গোল।

১২ মিনিটে আবারও আক্রমণে আবাহনী। তবে কর্নেলিয়াসের দুরপাল্লার শট লাফিয়ে আটকে দেন ফর্টিসের গোলরক্ষক শান্ত। অনেকটা উপরে উঠে এসেছিলেন শান্ত; তাকে দেখেই একটু আগেভাগে শট নেন কর্নেলিয়াস। উদ্দেশ্য পরিষ্কার, গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়াতে চেয়েছিলেন সেন্ট ভিনসেন্টের এই ফরোয়ার্ড। গোলরক্ষকের বল পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি। বক্সেই বল পেয়ে যান ফার্নান্দেজ। এ যাত্রায় ফর্টিসকে বাঁচিয়েছেন দলটির ডিফেন্ডাররা।

লিড এগিয়ে নিতে প্রচেষ্টা চালায় আবাহনী। একের পর এক আক্রমণে ফর্টিসের পরীক্ষা নেয় দলটি। ২৮ মিনিটে ফর্টিস বেচে যায় অনেকটা ভাগ্যের ছোয়ায়। বাম প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন ব্রান্দাও। তার সঙ্গে দুজন ডেফেন্ডার লেগে থাকলেও তাকে আটকানো যায়নি, শট নেন জালে। গোলরক্ষক ঝাপিয়ে পড়েও আটকাতে পারেননি। তবে বল বারপোস্টে লেগে ফিরে আসলে বিপদমুক্ত হয় ফর্টিস। পাল্টা আক্রমণে ওঠে ফর্টিস। দিদারের দারুণ ক্রস থেকে নয়ন হেড নেন, তবে আবাহনীর গোলরক্ষক সোহেল দারুণ প্রচেষ্টায় ঠেকিয়ে দেন। ৪৫ মিনিটে ম্যাচে ফেরার সুযোগ হারায় ফর্টিস। ভ্যালেরি রিশিনের ফ্রি কিক জালের মধ্যেই যাচ্ছিল, তবে দারুণ ক্ষীপ্রতায় আবাহনীকে বাঁচিয়ে দেন সোহেল। ম্যাচে এটি তার অন্যতম সেরা সেভ। এ যাত্রায় ফর্টিস মিস করলেও পরের মিনিটেও ভুল করেনি আবাহনী। ফর্টিসের দুর্বল রক্ষণের সুযো্গ নিয়ে একক প্রচেষ্টায় ফর্টিসের জাল কাঁপান ব্রান্দাও। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ক্রসিয়ানির শিষ্যরা।

বিরতির পর খেলার গতি কিছুটা কমে। ৭২ মিনিটে ফার্নান্দেজের থ্রু পাসে রহিম উদ্দিনের কাছের পোস্টে নেওয়া শট আটকান শান্ত। একটু পরই বিপদ বাড়তে পারত ফর্টিসের। সতীর্থের ব্যাক পাস ক্লিয়ার করতে শট নিয়েছিলেন গোলরক্ষক শান্ত; বল তার সামনে থাকা ব্রান্দাওয়ের পায়ে লেগে ক্রসবারের উপর দিয়ে যায়। ৭৯ মিনিটের গোলে জয় অনেকটাই নিশ্চিত করে নেয় প্রতিযোগিতার ১২ বারের চ্যাম্পিয়নরা। আক্রমণের সুর বেঁধে দেন এদিন দুর্দান্ত খেলতে থাকা ব্রান্দাও। একক প্রচেষ্টার আক্রমণে ওঠা এই ব্রাজিলয়ান বক্সে গিয়ে শট নেওয়ার জায়গা পাননি; বল বাড়ান কর্নেলিয়াসকে। তিনিও শট না নিয়ে ফাঁকায় থাকা জোনাথনকে পাস দেন। মাপা শটে জাল খুঁজে নেন এই ব্রাজিলিয়ান। শেষ দিকে ফর্টিসকে সান্ত্বনার গোল উপহার দেন জুম্মন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা