× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক টেনিসে মাসফিয়ার কীর্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ২৩:০৭ পিএম

মাসফিয়া আফরিন

মাসফিয়া আফরিন

আন্তর্জাতিক টেনিসে ইতিহাস গড়লেন মাসফিয়া আফরিন। বাংলাদেশের প্রথম নারী আম্পায়ার হিসেবে পেলেন হোয়াইট ব্যাজ। অনন্য এ অর্জনে এখন থেকে টেনিসের গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করতে পারবেন বাংলাদেশের এ অদম্য কন্যা।

কুয়ালালামপুরে ২৪-২৮ এপ্রিল পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ‘আইটিএফ হোয়াইট ব্যাজ স্কুল’। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) অনুমোদনে মালয়েশিয়া টেনিস অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় নেওয়া হয়েছে হোয়াইট ব্যাজ স্কুল পরীক্ষা। এ বৈতরণীতে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন মাসফিয়া। তাতেই আইটিএফের হোয়াইট ব্যাজধারী রেফারি বনে গেছেন তিনি।

বাংলাদেশের প্রথম নারী রেফারি হিসেবে হোয়াইট ব্যাজ পেয়ে যারপরনাই খুশি মাসফিয়া, ‘শেষ পর্যন্ত হোয়াইট ব্যাজ রেফারি হতে পেরে স্বস্তি লাগছে। এটা শুধু আমার একার সাফল্য না। এই সাফল্য বাংলাদেশ টেনিস ফেডারেশনের। ভারতীয় রেফারি অভিষেক মুখার্জিকে ধন্যবাদ; যিনি আমাকে এ বিষয়ে অনেক সহযোগিতা করেছেন। আমাকে স্বপ্ন দেখিয়েছেন এটা পেতে।’

মেজর টুর্নামেন্ট তো বটেই। আইটিএফের যেকোনো আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট পরিচালনা করতে পারবেন। এর আগে বাংলাদেশের সারোয়ার মোস্তফা জয় আইটিএফ থেকে হোয়াইট ব্যাজ চেয়ার আম্পায়ার স্বীকৃতি পেয়েছিলেন ২০০০ সালে।

অফিসিয়েটিং স্কুল পরীক্ষায় বাংলাদেশের মাসফিয়া আফরিনের সঙ্গে মালয়েশিয়া, ইরাক, ইরান, লেবানন, উজবেকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, কাজাখস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও চীন থেকে ১৬ জন অফিসিয়াল অংশগ্রহণ করেছিলেন। 

হোয়াইট ব্যাজ পরীক্ষায় অংশগ্রহণের আগে মাসফিয়া আফরিন আইটিএফের ‘প্রজেক্ট : অফিসিয়েটিং পাথওয়ে’ এর আওতায় অফিসিয়েটিং বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য ভারতের কলকাতা ও দিল্লিতে দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা