× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবসরের জন্য করোনার টিকাকে দায়ী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ১৭:৪১ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ১৮:৩৩ পিএম

অবসরের জন্য করোনার টিকাকে দায়ী

‘আমি অবসর নিতে বাধ্য হয়েছি। এর জন্য দায়ী করোনার টিকা।’ ঠিক এভাবে এবং এমন অদ্ভুত অভিযোগ তুলে ফুটবলকে বিদায় জানিয়েছেন ফ্রান্সের ফুটবলার ফ্রাঁসোয়া জাভিয়ের ফুমু তামুজো। গতকাল শনিবার দেশটির জাতীয় দৈনিক লে’কিপ এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

তামুজো বিশ্বফুটবলে একদমই অপরিচিত। দেশটির দ্বিতীয় সারির ক্লাব লাভালেতে খেলেছেন। তার পজিশন স্ট্রাইকার। পরিচিত হওয়ার মতো আহামরি কোনো পারফরম্যান্সও ছিল না তার। ২৯ বর্ষী তামুজো ২০২২ সালে অবসরের ঘোষণা দেন। বিদায়ের কারণ ছিল ইনজুরি। যদিও এর জন্য দায়ী করেছেন, করোনার টিকা উৎপাদনকারী দুটি প্রতিষ্ঠান ফাইজার ও বায়োএনটেককে। প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে মামলা করারও সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 

তামুজো মনে করেন, করোনার টিকা নেওয়ার সঙ্গে তার চোটে পড়ার সরাসরি সম্পর্ক রয়েছে।  ফাইজার ও বায়োএনটেকের ৩ ডোজ টিকা নিয়েছিলেন তামুজো। প্রথম ডোজ ২০২১ সালের জুলাইয়ে, দ্বিতীয়টি একই বছরের আগস্টে এবং শেষটি ২০২২ সালের মার্চে। টিকা নেওয়ার পর থেকেই তার শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তখন থেকেই তার বিভিন্ন মাংসপেশিতে তীব্র ব্যথার উদ্রেক হয় এবং ঘন ঘন চোটে পড়তে থাকেন।

করোনার টিকার পাশাপাশি তামুজো ও তার আইনজীবী ফ্রান্স ফুটবল ফেডারেশনকেও দায়ী করেছেন।  লে’কিপ জানিয়েছে, অবসর নিতে বাধ্য হওয়ায় আর্থিক ক্ষতিপূরণ দাবি করেছেন তামুজো। আগামী ২ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসের বিচারিক আদালতে শুনানি হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা