× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিজ বাঁচানোর ম্যাচে বাবরের কীর্তি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ১৫:১২ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৭ পিএম

সিরিজ বাঁচানোর ম্যাচে বাবরের কীর্তি

ঘরের মাঠে দ্বিতীয় সারির নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার শঙ্কায় ছিল পাকিস্তান। শেষ পর্যন্ত অবশ্য সব শঙ্কা উড়িয়ে সিরিজে সমতায় ফিরছে স্বাগতিকরা। সমতায় ফেরার ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ চারের রেকর্ড গড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। একই সঙ্গে দুটি মাইলফলক স্পর্শ করেন সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। 

 শনিবার (২৭ এপ্রিল) রাতে লাহোরে নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৭৮ রান করেছিল পাকিস্তান। জবাবে ১৬৯ রানেই থেমে যায় নিউজল্যান্ডের ইনিংস। এতে ৯ রানের জয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-২ এর সমতা শেষ হয়। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে মাত্র ২ বল মাঠে গড়ানোর পর পরিত্যক্ত হয়ে গিয়েছিল। 


এদিন দলকে সমতায় ফেরানোর দিনে ৬৯ রানের ইনিংস খেলেছেন বাবর। পাকিস্তান অধিনায়ক ৪৪ বলের ইনিংসটি সাজিয়েছেন ৬ চার ও ২ ছক্কায়। এর মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ চার মারার রেকর্ড নিজের কর নেন তিনি। ১১৪ ম্যাচে ৪০৯ চারে এখন শীর্ষে বাবর। আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিং ১৩৭ ম্যাচে ৪০৭ চার নিয়ে শীর্ষে ছিলেন। 


এদিকে বাবরের মাইলফলক দুটি হচ্ছে— আন্তর্জাতিক ক্রিকেটে যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ নেতৃত্ব দেওয়া এবং অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয় পাওয়ার। দুটি মাইলফলকই অবশ্য নিজের করে নেওয়াটা এখন সময়ের ব্যাপার বাবরের। নিউজিল্যান্ডের বিপক্ষে টস করতে নেমেই অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচ নেতৃত্ব দেওয়ার রেকর্ডে ভাগ বসিয়েছেন। এত দিন রেকর্ডটা ছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চের। দুজনই এখন সমান ৭৬টি ম্যাচ দিয়ে যৌথভাবে শীর্ষে।


আর অধিনায়ক হিসেবে আইসিসির পূর্ণ সদস্য দলের ম্যাচ জয়ের রেকর্ডটা নিজের দখলেই ছিল বাবরের। এবার সব মিলিয়ে যৌথভাবে সর্বোচ্চ হয়েছেন তিনি। তার সঙ্গে ৪৪ জয় নিয়ে আছেন উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা।


এদিকে বাবরের মতো রেকর্ড গড়েছেন শাহিন শাহ আফ্রিদিও। স্বীকৃত টি-টোয়েন্টিতে প্রথম ওভারে ৫০ উইকেট নেওয়া প্রথম বোলার তিনি। তার মাইলফলকের উইকেটের শিকার কিউই ব্যাটার টম ব্ল্যান্ডেল। ৪৩ উইকেট নিয়ে তার পরেই আছেন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা