× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিভারপুলে ক্লপের উত্তরসূরি হচ্ছেন আর্নে স্লট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১৭:৩৭ পিএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ২২:০৩ পিএম

কোচ আর্নে স্লট

কোচ আর্নে স্লট

চলতি মৌসুম শেষে লিভারপুল ছেড়ে যাচ্ছেন কোচ ইয়ুর্গেন ক্লপ। ঘোষণাটা আগেই দিয়ে রেখেছেন এ জার্মান ফুটবল গুরু। তাই তার উত্তরসূরি খোঁজার কাজে নেমে পড়েছিল দ্য রেড শিবির। এবং নতুন কোচের সন্ধান তারা পেয়েও গেছে। বিবিসি জানিয়েছে, আর্নে স্লট হতে যাচ্ছেন লিভারপুলের নতুন কোচ। ফেয়েনুর্দের এই কোচকে পেতে নেদারল্যান্ডসের ক্লাবটির সঙ্গে ক্ষতিপূরণের জন্য ৯.৪ মিলিয়ন পাউন্ডের সমঝোতা হয়েছে।

গত জানুয়ারিতেই জুর্গেন ক্লপ জানিয়ে দিয়েছেন, অ্যানফিল্ড ছাড়তে যাচ্ছেন। ২০২৩-২৪ মৌসুম শেষে তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ডাচ কোচ স্লট। তাকে কোচ হিসেবে পেতে ফেয়েনুর্দকে ৭.৭ মিলিয়ন পাউন্ড (৯ মিলিয়ন ইউরো) দিতে রাজি। শর্ত সাপেক্ষে সঙ্গে যোগ হবে আরও ১.৭ মিলিয়ন পাউন্ড (২ মিলিয়ন ইউরো)।

স্লটের নেতৃত্বে ২০২২-২৩ মৌসুমে ডাচ লিগ ইরেডিভিসি শিরোপা জিতেছিল ফেয়েনুর্দ। চলতি মৌসুমে তার ক্লাব জিতেছে ডাচ কাপ। তবে এবার দ্বিতীয় হয়ে লিগ শেষ করার দ্বারপ্রান্তে এখন তারা। এটা হলে সবচেয়ে দামি ডাচ কোচ বনে যাবেন স্লট।

তা স্লটকে কেন বেছে নিল রেড শিবির? সবার ধারণা, তার আক্রমণাত্মক স্টাইলে খেলার দর্শন, ব্যক্তিত্ব আর ফুটবলার গড়ার সক্ষতা নজর কেড়েছে লিভারপুলের। এখনও কিছু বিষয় নিয়ে আলোচনা বাকি। ব্যক্তিগত শর্তগুলো ঠিক হলে স্লটের নিয়োগের খবর আনুষ্ঠানিকভাবে জানাবে লিভারপুল কর্তৃপক্ষ। ইউরোপিয়ান গণমাধ্যম বলছে, অ্যানফিল্ডে কোচ হয়ে গেলে বছরে ৮০ মিলিয়ন ইউরো বেতন পাবেন স্লট।

স্লট ফেয়েনুর্দের দায়িত্ব কাঁধে তুলে নেন ২০২১ সালে। তখনই জানিয়ে ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে কোচিং করার ইচ্ছে তার অনেক দিনের। ২০২৩ সালে টটেনহ্যাম হটস্পারের সঙ্গে আলোচনা করেও সাফল্যের মুখে দেখেননি। অবশেষে লিভারপুলে এসে তার স্বপ্নটা সত্যি হলো।

স্লটের সঙ্গে লিভারপুলের রাডারে ছিল আরও অনেক কোচ। প্রথমবারের মতো জার্মান লিগ বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেনের কোচ জাবি আলোনসোকে নিয়ে অনেক গুঞ্জনই পাখা মেলেছিল ইউরোপিয়ান গণমাধ্যমের আকাশে। জার্মান ক্লাবটির হয়ে ক্লাব ফুটবলের কোচিংয়ে দাপুটে পারফরম্যান্স উপহার দেওয়া আলোনসো অবশ্য আগেই লিভারপুলে যাওয়ার খবর উড়িয়ে দেন।

খবর ছড়িয়ে পড়েছিল, স্পোর্টিং লিসবনের কোচ রুবেন আমোরিমকে নিয়েও। তবে শেষ পর্যন্ত কোচ হওয়ার লড়াই থেকে ছিটকে যান। দ্য রেড শিবিরের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে যান স্লট। শেষে যে খবর এসেছে, তাতে করে তার ভাগ্যের শিকে খোলাটা এখন সময়ের ব্যাপার মাত্র। ৪৫ বছরের স্লটও অবশ্য লিভারপুলের কোচ হওয়ার আগ্রহ দেখিয়েছেন। নেদারল্যান্ডসের সাবেক এ আক্রমণাত্মক মাঝমাঠের তারকা বলেন, ‘আমার কাছে এটা স্পষ্ট যে আমি লিভারপুলে যেতে চাই। এখন ক্লাব দুটি ঐকমত্যে পৌঁছাতে পারে কি না, সেদিকেই তাকিয়ে আছি। আমি খুবই আত্মবিশ্বাসী।’

স্লটের ফুটবল-দর্শন ইতোমধ্যে ‘আবেদনময়ী ফুটবল’ খ্যাতি পেয়েছে। লিভারপুলের বর্তমান কোচ ক্লপও তার উত্তরসূরির ফুটবল কৌশলে মুগ্ধ, ‘স্লটের দল যেভাবে খেলে, আমি তা পছন্দ করি। আমি যতটুকু শুনেছি, সে দারুণ একজন মানুষ।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা